রাজধানীতে ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে রাজধানীর মহাখালীতে প্রায় ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে, যাদের অধিকাংশই কড়াইল বস্তির বাসিন্দা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2019, 04:32 PM
Updated : 18 April 2019, 05:26 PM

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের (বিপিএমসিএ) উদ্যোগে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মহাখালীর টিঅ্যান্ডটি মহিলা কলেজ মাঠে এই সেবা দেওয়া হয়।

‘ফ্রি মাল্টি স্পেশালাইজড মেডিকেল ক্যাম্প’-এর আওতায় এই চিকিৎসা সেবা কার্যক্রম চলার মধ্যে দুপুরে সেখানে যোগ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হোসেন, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

এ সময় বক্তব্যে মন্ত্রী জাহিদ মালিক প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের এই উদ্যোগের প্রশংসা করেন।

বিনামূল্যে এই চিকিৎসা সেবার আয়োজন করায় প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের ভূয়সী প্রশংসা করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক

তিনি বলেন, “বেসরকারি মেডিকেল কলেজগুলো এগিয়ে আসায় চিকিৎসা সেবায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। দেশের স্বাস্থ্য সেবায় তারা অনেক অবদান রাখছে।

“তবে কিছু কিছু বেসরকারি মেডিকেল কলেজের দুর্বলতা আছে। সেগুলো সকলের সহযোগিতায় দূর করার চেষ্টাও করা হচ্ছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবায় সব ধরনের সহযোগিতা করতে অঙ্গীকারাবদ্ধ মন্তব্য করে বেসরকারি মেডিকেল কলেজগুলোকে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী।

বিপিএমসিএ’র সভাপতি এম এ মুবিন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ১৫টি বেসরকারি মেডিকেল কলেজ থেকে তিন শতাধিক বিশেষজ্ঞ চিকিৎসক, ইন্টার্ন চিকিৎসক ও নার্সসহ অন্যান্য বিভাগের পেশাদার টেকনোলজিস্টরা এই ক্যাম্প পরিচালনা করেন।

বিনামূল্যে এই চিকিৎসা সেবা নেওয়া রোগীদের অধিকাংশই কড়াইল বস্তির বাসিন্দা

এই চিকিৎসা সেবা ক্যাম্প উপলক্ষে টি অ্যান্ডটি মহিলা কলেজ মাঠে একশটি বুথ খোলা হয়। এসব বুথে বসে চিকিৎসা সেবা দেওয়া হয়।

মুবিন খান বলেন, “এটা এ সময়ের সবচেয়ে বড় চিকিৎসা সেবা ক্যাম্প। সেবা দেওয়া ছাড়াও কোনো কোনো রোগীকে বিনা মূল্যে ওষুধ দেওয়ার পাশপাশি রক্ত, ডায়াবেটিস, চোখ, কান নাক গলার পরীক্ষা করে প্রতিবেদন ও পরামর্শ দেওয়া হয়।”

মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা প্রায় প্রতিটি বুথ ঘুরে দেখেন এবং চিকিৎসা নিতে আসা রোগীদের সঙ্গে কথা বলেন।

বিপিএমসিএ’র স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন কমিটির আহ্বায়ক প্রীতি চক্রবর্তী জানান, সুবিধাবঞ্চিত, দরিদ্র জনগোষ্ঠীকে সেবা দেওয়ার লক্ষ্যে এই মেডিকেল ক্যাম্প করা হয়।

১৬ এপ্রিল শুরু হওয়া জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত।

এ উপলক্ষে দুপুরে রাজধানীর শ্যামলী ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালেও আলোচনা সভা হয়েছে।

হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. মো. আবু রায়হানের সভাপতিত্বে সভায় আলোচনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের শিশু হাসপাতাল শাখার সাধারণ সম্পাদক ডা. জহিরুল ইসলাম, ডা. আব্দুল্লাহ আল মুজাহিদ, কেন্দ্রীয় যুবলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক কামরান শহীদ প্রিন্স মহব্বত ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ফোরকান আলী।

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে এই হাপাতালেও বিশেজ্ঞ চিকিৎসকদের নিয়ে একাধিক মেডিকেল টিম গঠন করা হয়েছে, যারা নির্ধারিত সময়ের বাইরেও রোগীদের সেবা দিচ্ছেন বলে প্রকল্প পরিচালক ডা. আবু রায়হান জানান।