শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল পাবে সোয়া ২ কোটি শিশু

এবছর প্রথম দফায় সারা দেশে সোয়া দুই কোটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2019, 11:21 AM
Updated : 7 Feb 2019, 11:21 AM

শিশুদের রাতকানা রোগ থেকে রক্ষা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আগামী শনিবার (৯ ফেব্রুয়ারি) সারা দেশে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন হবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ওইদিন সারা দেশে দুই কোটি ২০ লাখ ৫৪ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ছয় থেকে ১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ ৪৭ হাজার শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় এক কোটি ৯৫ লাখ সাত হাজার শিশুকে একটি করে লাল রঙের ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন ‘এ’ এর অভাব পূরণে বছরে দুই বার শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

গত ১৯ জানুয়ারি এবছরের প্রথম ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন হওয়ার কথা ছিল।

কিন্তু ভারতের একটি কোম্পানির সরবরাহ করা ক্যাপসুলে ‘সমস্যা’ থাকার বিষয়টি প্রকাশ পাওয়ার পর ‘অনিবার্য কারণ’ দেখিয়ে ক্যাম্পেইন স্থগিত করে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান।

পরে ভিটামিন ‘এ’ ক্যাপসুলে সমস্যার কথা স্বীকার করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান। ভারতীয় কোম্পানিটিকে দায়ী করে তিনি তখন জানিয়েছিলেন, তাদের সরবরাহ করা লাল রঙের ক্যাপসুলে সমস্যা।

আগে বাতিল হওয়া ওষুধের মেয়াদ এ বছরের জুন পর্যন্ত হলেও সংবাদ সম্মেলনে স্বাস্থমন্ত্রী জাহিদ মালেক বলেন, “আমরা ঝুঁকি নিতে চাই না।”

ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিয়ে গতমাসের ওই ঘটনার তদন্ত প্রতিবেদনের বিষয়ে পরে সংবাদ সম্মেলন করে জানানো হবে বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তদন্তে কেউ দোষী হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন মন্ত্রী।