বায়ু দূষণে কমতে পারে ধীশক্তি

প্রতিনিয়ত বায়ু দূষণের শিকার হলে মানুষের ধীশক্তি কমে যেতে পারে বলে দাবি করা হয়েছে চীন ও যুক্তরাষ্ট্রের যৌথ একটি নতুন গবেষণায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2018, 03:55 PM
Updated : 28 August 2018, 04:07 PM

গবেষকরা বলেন,বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বায়ু দূষণের কারণে মানুষের ধীশক্তি কমতে থাকে।বিশেষ করে পুরুষ এবং অশিক্ষিত ব্যক্তিদের ওপর এর সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব পড়ে।

চীনের পেকিং এবং যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গত চার বছর ধরে চীনের প্রায় ২০ হাজার মানুষের অংক এবং শব্দ মনে রাখার দক্ষতা পর্যবেক্ষণ করেছেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের বয়স উপযোগী ২৪টি অংক কষতে এবং ৩৪টি শব্দ মনে রাখার পরীক্ষায় অংশ নিতে হয়েছে। এতে গবেষকরা দেখতে পান,যারা বায়ু দূষণের শিকার হয়েছে তারা পরীক্ষায় ভালো করতে পারেনি।

গবেষকদের একজন ইয়েল স্কুল অব পাবলিক হেল্থের সি চেন বলেন,“আমাদের কাছে যে নমুনা আছে তার মাধ্যমে আমরা বিভিন্ন বয়সের মানুষের উপর ‍বায়ু দূষণের প্রভাব পরীক্ষা করতে সক্ষম হয়েছি। তাই মানুষের জীবনকালে আমাদের গবেষণার ফল একদম নতুন।”

গবেষকরা চীনে ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ১০ বছর বা তার বেশি বয়সের উভয় লিঙ্গের মানুষের উপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন।যা সারা বিশ্বের জন্যও প্রাসঙ্গিক। কারণ বিশ্বের প্রায় ৮০ শতাংশ শহুরে বাসিন্দা ঝুঁকিপূর্ণ মাত্রায় বায়ু দূষণের মধ্যে শ্বাস নেয়।

দূষিত বায়ুতে শ্বাস নেওয়ার কারণ অ্যালঝেইমারের মত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। এছড়াও স্মৃতিভ্রংশের অন্যান্য ধরনও দেখা দেওয়ার ঝুঁকি বাড়ে বলে মনে করেন গবেষকরা।

এর আগের গবেষণাগুলোতে দূষিত বায়ু শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিতে প্রভাব ফেলার কথা বলা হয়েছিল।

ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে সোমবার গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পায়।