দাঁতের চিকিৎসায় জোর, হবে ডেন্টাল মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশে দন্ত্য চিকিৎসার মান উন্নয়নে ‘শিগগিরই’ ডেন্টাল মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 01:54 PM
Updated : 21 March 2018, 01:55 PM

২০ মার্চ ‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ উপলক্ষে মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানে এই ঘোষণা দেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “লোকজন যাতে সনদপ্রাপ্ত দাঁতের চিকিৎসকের কাছ থেকে সেবা পায় সে ব্যাপারে সবাইকে একযোগে কাজ করতে হবে। হাঁতুড়ে ডাক্তারদের বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে। আর এজন্য শিগগিরই দেশে একটি ডেন্টাল মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে, যাতে মানুষ সঠিক সেবা পায়।”

মোহাম্মদ নাসিম (ফাইল ছবি)

পেপসোডেন্টের সহযোগিতায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি (বিডিএস)। স্বাস্থ্যমন্ত্রী ছাড়াও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক, ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কেদার লেলে, বিডিএসের সাধারণ সম্পাদক ডা. হুমায়ুন কবির বুলবুল, সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, অধ্যাপক মুহাম্মদ আবুল কাসেম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা পরীক্ষিত চৌধুরীসহ পেপসোডেন্ট ও বিডিএসের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে বক্তব্য দেন। ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশনের (এফডিআই) সভাপতি ক্যাথরিন কেলের অংশগ্রহণ অনুষ্ঠানে বাড়তি মাত্রা যোগ করে।

সারা দেশের সাড়ে তিন হাজারের বেশি দন্ত্য চিকিৎসকের অংশগ্রহণে সকালে শোভাযাত্রার মাধ্যমে ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’র কর্মসূচি শুরু হয়।

দিবসটি উপলক্ষে শিশুদেরকে বাবা- মায়ের সাথে দিনে ও রাতে দুই বার দাঁত ব্রাশে উদ্বুদ্ধ করতে পেপসোডেন্টের বিশেষ আয়োজন অ্যানিমেশনের মাধ্যমে ‘লিটল ব্রাশ বিগ ব্রাশ’ এবং সবার জন্য দুই মিনিট ব্রাশ করার কর্মসূচি পালিত হয়।

নিজের শুভেচ্ছা ভাষণে এফডিআই প্রেসিডেন্ট ক্যাথরিন কেল বলেন, “মুখের সুস্বাস্থ্য একজন মানুষের ভালো স্বাস্থ্যের নির্দেশক। মুখের সঠিক যত্ন না নিলে ক্যান্সার ও অন্যান্য জটিলতা সৃষ্টি হতে পারে। তাই আমাদের নিজের স্বাস্থ্যের উন্নতির জন্য আচরণগত পরিবর্তন দরকার।”

ইউনিলিভারের সিইও কেদার লেলে বলেন, “মানুষের দাঁত ও মুখের সুরক্ষায় এফডিআই ও বিডিএসের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা কাজ করছি। আমাদের ঐক্যবদ্ধ চেষ্টার ফলে দেশ থেকে হাঁতুড়ে ডাক্তার দূর হবে।”