স্তন ক্যান্সারের ‘ঝুঁকি বেশি’ নিঃসন্তানদের

চল্লিশোর্ধ্ব নারীদের স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কার কথা জানানোর পাশাপাশি নিঃসন্তানদের ঝুঁকির বিষয়টি স্মরণ করিয়ে দেওয়া হয়েছে ‘স্তন ক্যান্সার সচেতনতা দিবসের’ এক অনুষ্ঠান থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 11:45 AM
Updated : 10 Oct 2017, 11:45 AM

বাংলাদেশ ক্যান্সার সচেতনতা ফোরাম ও রোটারি ইন্টারন্যাশনাল ‘ডিস্ট্রিক্ট ৩২৮১’ যৌথভাবে মঙ্গলবার স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন করে।

এই উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে ফোরামের প্রধান সমন্বয়ক এবং জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের বিভাগীয় প্রধান মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন স্তন ক্যান্সার বিষয়ক নানা তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, “বয়স বাড়ার সাথে সাথে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। আমাদের দেশে চল্লিশের পরই এটি হতে দেখা যায়। নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।”

সন্তানকে বুকের দুধ না খাওয়ানোর অভ্যাস, অতিরিক্ত ওজন, শারীরিক পরিশ্রমের অনভ্যাস এবং শাক সবজি ও ফলমূল কম খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে তাও স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলে জানান তিনি।

কারও পরিবারের মা, খালা, বড় বোন আক্রান্ত হলেও তার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে বলেও সতর্ক করেন এই চিকিৎসক।

স্তন ক্যান্সারের মতো রোগ প্রতিরোধে বয়স চল্লিশ পেরোনোর সময়টাতে সচেতন হওয়ার পাশাপাশি খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন আনার পরামর্শ দেন হাবিবুল্লাহ তালুকদার।

অনুষ্ঠানে রোটারি ইন্টারন্যাশনাল ‘ডিস্ট্রক্ট ৩২৮১’ এর গভর্নর এফ এইচ আরিফ বলেন, নারী ক্যান্সার রোগীদের মধ্যে ২৪ শতাংশই স্তন ক্যান্সারে আক্রান্ত। এসব রোগীদের অনেকেই বুঝতেই পারেন না যে তাদের স্তন ক্যান্সার হয়েছে।

“আমাদের মা-বোনেরা লজ্জা থেকেও অনেক সময় এ বিষয়গুলো থেকে দূরে থাকে। আর সে কারণেই দেখা যায়, দেরিতে ধরা পড়ায় এর নিরাময় কঠিন হয়ে পড়ে।”

তাই যেসব নারীরা রোগটি নিজেরা শনাক্ত করতে পারেন না, ২০ বছরের পর থেকে তাদের প্রতি মাসে একবার করে স্তন পরীক্ষা করানোর পরামর্শ দেন তিনি।

নারীদের বেশি হলেও স্তন ক্যান্সার পুরুষদেরও হতে পারে বলে সতর্কবার্তা আসে আরিফের কাছ থেকে।

অনুষ্ঠানে সেন্টার ফর ক্যান্সার অ্যান্ড প্রিভেনশন রিসার্চের (সিসিপিআর) নির্বাহী পরিচালক মোসাররত জাহান সৌরভ, ইয়াং ‍উইমেন ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশনের (ওয়াইডব্লিউসিএ) এর সম্পাদক মনিষা সরকার, ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) এর সভাপতি মুছা করিম রিপনও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জাতীয় প্রেস ক্লাব থেকে উত্তরা পর্যন্ত ‘গোলাপী সড়ক’ শোভাযাত্রার মাধ্যমে ১৫টি স্থানে বিভিন্ন বয়সী নারী-পুরুষকে স্তন ক্যান্সার সচেতনতামূলক প্রচারপত্র বিলি করা হয়।