চিকুনগুনিয়া ঠেকাতে মাঠে নামবেন মেডিকেল শিক্ষার্থীরা

চিকুনগুনিয়ার বাহক এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে ঢাকার ৯২টি স্থানে নামছে মেডিকেল শিক্ষার্থীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 07:52 PM
Updated : 14 June 2017, 07:52 PM

আগামী ১৭ জুন বিভিন্ন মেডিকেলের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, সচিবালয়ে বুধবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, এডিস মশার কারণে চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বৃষ্টি ও আবহাওয়ার উষ্ণতা বেশি হওয়ায় চিকুনগুনিয়ার বাহক এডিস মশা দ্রুত বাড়ছে।

সম্প্রতি ঢাকা শহরে একটি জরিপ চালানো হয়েছে জানিয়ে তিনি বলেন, ৪৭টি ওয়ার্ডে এডিস মশার প্রজনন ক্ষেত্র পেয়েছেন তারা। স্বাভাবিক মাত্রার ইনডেক্স ২০ হলেও ঢাকা শহরের ৪৭ ওয়ার্ডের গড় ইনডেক্স ৫২, যা দ্বিগুণের বেশি। অর্থাৎ ঢাকা শহরে এডিস মশার প্রকোপ অনেক বেশি এবং এ কারণে অনেকে চিকুনগুনিয়ায় আক্রান্ত হচ্ছে।

তিনি বলেন, ১৭ জুন মশক নিধন কার্যক্রমে রাজধানীর ৯২টি স্পটে কমপক্ষে ১০ হাজারের বেশি চিকিৎসক ও বিভিন্ন স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবেন।

ঢাকা শহরের যত সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, মেডিকেল এ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুলসহ যত চিকিৎসা প্রতিষ্ঠান রয়েছে, সবাই ওই দিন সকাল ৯টায় নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে জড়ো হবেন। শিক্ষক ও অতিথিরা তাদের নির্দেশনা দেবেন। তারা ছোট ছোট দলে বিভক্ত হয়ে ঢাকা শহরের নির্ধারিত এলাকায় ছড়িয়ে পড়বেন।