পিজা-বার্গারের দাম বাড়ছে

অর্থমন্ত্রী ‘জাংক ফুডে’ ভ্যাটের সঙ্গে আরও ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করায় বাড়তে যাচ্ছে পিজা, বার্গারসহ সব ধরনের ফাস্টফুডের দাম।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 12:23 PM
Updated : 1 June 2017, 01:24 PM

স্বাস্থ্য ঝুঁকির কারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জাংক ফুড নিরুৎসাহিত করতে শুল্ক বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন।

তাতে সাড়া দিয়ে বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে জাংক ফুডে সম্পূরক শুল্ক প্রস্তাব করেন।

‘ফাস্টফুড জনস্বাস্থের জন্য ক্ষতিকর’ উল্লেখ করে বাজেট বক্তৃতায় মুহিত বলেন, “ইতোপূর্বে আমি এই মহান জাতীয় সংসদে শিশু-কিশোর ও তরুণ সমাজের তথা ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে জাঙ্ক ফুডের উপর অতিরিক্ত কর আরোপের আশ্বাস প্রদান করেছিলাম।

“সে কারণে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফাস্টফুড প্রকারান্তরে জাঙ্ক ফুড জাতীয় পণ্যের স্থানীয় সরবরাহ পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট এর অতিরিক্ত হিসেবে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করছি।”

‘জাংক ফুড’কে স্বাস্থ্য ঝুঁকির জন্য দায়ী করে এসব খাবারে অতিরিক্ত কর আরোপের সুপারিশ ছিল স্বাস্থ্য বিশেষজ্ঞদের

অর্থাৎ যে বার্গারের দাম ১০০ টাকা, তার সঙ্গে ১৫ টাকা ভ্যাট ও ১০ টাকা সম্পূরক শুল্ক যোগ হয়ে সেটির দাম দাঁড়াবে ১২৫ টাকা। 

সম্পূরক শুল্কের বিষয়ে পিজাহাট ও কেএফসির মালিকানা প্রতিষ্ঠান ট্রান্সকম ফুডসের প্রধান নির্বাহী কর্মকর্তা আক্কু চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পণ্যের দাম না বাড়াতে চেষ্টা থাকবে তাদের। 

“আমরা চেষ্টা করব আমাদের পণ্যের দাম যেন হঠাৎ করেই বেশি না বাড়ে। এমন কিছু করার চেষ্টা করব, যাতে ভোক্তারা ক্ষতিগ্রস্ত না হয়। উৎপাদন খরচ কীভাবে কমানো যায়, সেটাকেই প্রাধান্য দেব আমরা।”

উচ্চ ক্যালরি, লবণ বা চিনি যুক্ত বার্গার, ফ্রায়েড রাইস, ফ্রেঞ্চ ফ্রাই, চিপস, কোমল পানীয়, এনার্জি ড্রিংকসকে ‘জাংক ফুড’ হিসেবে চিহ্নিত করা হয়।