মেক্সিকোয় বিশ্বে প্রথম ডেঙ্গুর টিকা অনুমোদন

বিশ্বে প্রথমবারের মতো ডেঙ্গু জ্বরের টিকা ব্যবহার অনুমোদন করেছে মেক্সিকো। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2015, 04:57 AM
Updated : 10 Dec 2015, 04:57 AM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাতে বিবিসি বলছে, মশাবাহিত এই প্রাণঘাতী রোগে বিশ্বে প্রতিবছর ২২ হাজার মানুষের মৃত্যু হয়।

ফরাসি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যানোফি জানিয়েছে ডেঙ্গুভ্যাক্সিয়া নামের এই টিকা উন্নয়নে ২০ বছর ধরে তারা কাজ করেছে।

প্রাথমিক পর্যায়ে মেক্সিকোয় ৪০ হাজার ব্যক্তিকে এই টিকা দেওয়া হবে।

এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, “এই সিদ্ধান্তের মধ্যদিয়ে ডেঙ্গুর সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে মেক্সিকো বিশ্বের সব দেশ থেকে এগিয়ে যাবে, এমন কী ফ্রান্স থেকেও।”

ডেঙ্গুর টিকা প্রস্তুতকারক ওষুধ কোম্পানি স্যানোফির লোগো। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিবছর ৪০ কোটিরও বেশি মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। বিশেষ করে ক্রান্তীয় ও আধা ক্রান্তীয় জলবায়ুর শহরগুলোর বাসিন্দাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

ডব্লিউএইচও বলছে, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার দেশগুলোর হাসপাতালগুলোতে রোগীদের ভর্তি হওয়ার অন্যতম প্রধান কারণ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়া। আক্রান্তদের অধিকাংশই শিশু।

ডেঙ্গুর প্রকোপ রয়েছে এমন এলাকায় বসবাসকারী ৯ বছরের বেশি বয়সী শিশু এবং ৪৯ বছর নিচে পূর্ণবয়স্ক ব্যক্তিরা এই টিকা নিতে পারবেন।

স্যানোফি জানিয়েছে, চার ধরনের ডেঙ্গু প্রতিরোধে টিকাটি কার্যকর হবে।

ওষুধ প্রস্তুতকারক এই প্রতিষ্ঠানটি জানিয়েছে, ডেঙ্গুর টিকা তৈরি ও চিকিৎসা পদ্ধতি বের করার পেছনে তারা ১৬০ কোটিরও বেশি মার্কিন ডলার ব্যয় করেছে।

থাইল্যান্ড ও ফিলিপাইনে ১৯৫০-এর দশকে বিশ্বে প্রথম ডেঙ্গু রোগের নথিভুক্ত তথ্য পাওয়া যায়।