স্বাস্থ্য : সর্বশেষ ১০০ খবর

হৃদরোগ ঝুঁকি কমাতে খাবারে ‘ট্রান্স ফ্যাট’ ২ শতাংশে নামানোর লক্ষ্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০২৩ সালের মধ্যে ট্রান্স-ফ্যাটি এসিড (টিএফএ) মুক্ত বিশ্ব অর্জনের লক্ষ্যের সাথে যোগ দিয়ে এই সময় সীমার মধ্যেই বাংলাদেশে খাদ্যে ট্রান্স ফ্যাটের মাত্রা ২ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যের ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

ডেঙ্গু এখন ‘সারা বছরের’ রোগ

চলতি বছরের মাঝামাঝি সময়ে বাড়তে থাকা ডেঙ্গুর প্রাদুর্ভাব ডিসেম্বরে এসেও শেষ হয়নি। এখনও প্রতিদিন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছে নতুন ডেঙ্গু রোগী।

রোগ নির্ণয়-ডায়ালাইসিস পিপিপির আওতায় আনতে চায় সরকার

সরকারি হাসপাতালের রোগ নির্ণয় ও ডায়ালাইসিস সেবার কার্যক্রম সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে পরিচালনা করার উদ্যোগ নিয়েছে।

‘হুমকি’ হয়ে উঠতে পারে নিপা ভাইরাস, বিশেষজ্ঞদের সতর্কবার্তা

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু আগেই থেকে পরিচিত বাদুড়বাহিত নিপা ভাইরাস ‘মারাত্মক মহামারীর’ কারণ হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

৩৯তম বিশেষ বিসিএস: আরও ১৬৮ চিকিৎসকের নিয়োগ চূড়ান্ত

ঊনচল্লিশতম বিশেষ বিসিএসে আরও ১৬৮ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

Education Minister Dipu Moni inaugurated a sanitary napkin vending machine installed at the Teacher-Student Centre of Dhaka University TSC on Wednesday. Photo: Mahmud Zaman Ovi

ভেন্ডিং মেশিনে স্যানিটারি ন্যাপকিন মিলছে ঢাবির ১০ স্পটে

পিরিয়ডের সময় সহজে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহে ছাত্রীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০টি জায়গায় চালু হল ভেন্ডিং মেশিন।

১১ শিক্ষার্থীকে এক লাখ করে বৃত্তি দিল থাইরোকেয়ার বাংলাদেশ

‘থাইরোকেয়ার নিয়াজ মোরশেদ লিডারশিপ স্কলারশিপ অ্যাওয়ার্ড’ পাওয়া ১১ শিক্ষার্থীর প্রত্যেককে এক লাখ টাকার চেক দিল রোগ নিরূপণ কেন্দ্র ‘থাইরোকেয়ার বাংলদেশ’।

ক্যান্সার থেকে বেঁচে যাওয়াদের ‘হৃদরোগের ঝুঁকি বেশি’

ক্যান্সারের সঙ্গে লড়াই করে জিতে যাওয়া মানুষদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রবল।

‘বায়ুদূষণ আর ধূমপানের কারণে বাড়ছে সিওপিডির প্রকোপ’

বায়ুদূষণ আর ধূমপানের কারণে সারা বিশ্বেই ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর প্রকোপ বাড়ছে বলে এক অনুষ্ঠানে বক্তারা জানিয়েছেন।

বিশ্বজুড়ে ‘নিষ্ক্রিয় শৈশব’, ঝুঁকিতে বাংলাদেশও

বিশ্বে ১১ থেকে ১৭ বছর বয়সী শিশুদের প্রতি পাঁচজনের মধ্যে চারজনেরই নেই পর্যাপ্ত শরীরচর্চার অভ্যাস; উদ্বেগজনক এই তথ্য প্রকাশ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাম্প্রতিক এক গবেষণায়।

বিশ্বজুড়ে শারীরিক অনুশীলন বিমুখ শিশুরা

১১ থেকে ১৭ বছরের শিশু-কিশোরদের পাঁচ জনের চারজনই যথেষ্ট শারীরিক অনুশীলন করছে না। শিশুদের শরীরচর্চা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এই প্রথম একটি বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছে।

৩৯তম বিশেষ বিসিএস: ৪,৪৪৩ চিকিৎসকের নিয়োগ চূড়ান্ত করে প্রজ্ঞাপন

৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ চার হাজার ২০৩ জনকে সহকারী সার্জন এবং ২৪০ জনকে সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের জন্য প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জিনবাহী রোগ গোপন করায় সরকারি স্বাস্থ্যসেবার বিরুদ্ধে মামলা

লন্ডনে এক নারী তার মেয়ের জন্মের পর নিজের জিনবাহী একটি রোগের কথা জানতে পেরে ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এর বিরুদ্ধে দায়িত্বহীনতার অভিযোগে আদালতে গেছেন। হাই কোর্টকে ওই নারী বলেছেন, রোগটির কথা তাকে আগে জানানো হয়নি। আগে জানলে তিনি গর্ভপাত করতেন।

যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পেল ‘থাইরোকেয়ার বাংলাদেশ’

যুক্তরাষ্ট্রের দ্য কলেজ অব আমেরিকান প্যাথলজিস্ট (কেপ) এর স্বীকৃতি পেয়েছে রোগ নিরূপণ কেন্দ্র ‘থাইরোকেয়ার বাংলাদেশ’।

বাংলাদেশে খাবারে হরদম ‘ট্রান্স ফ্যাট’ ব্যবহার নিয়ে উদ্বেগ

দেশে বেকারিসহ বিভিন্ন খাদ্যপণ্যে উচ্চমাত্রায় চর্বি জাতীয় পদার্থ ট্রান্স-ফ্যাটি এসিড (টিএফএ) থাকায় এসব খাবার গ্রহণ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

শিশুদের বলে হেড নিষিদ্ধের ভাবনায় স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন

শিশু বয়সে মাথা দিয়ে বলে বার বার আঘাত করলে (হেড) স্মৃতিভ্রংশের মত মস্তিষ্কের রোগ হতে পারে বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে আসার পর স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন ১২ বছরের কম বয়সের খেলোয়াড়দের হেড করার উপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে। 

দেশে বছরে ৭ হাজার নারীর মৃত্যু স্তন ক্যান্সারে

বাংলাদেশে প্রতি বছর অন্তত সাড়ে ১২ হাজার নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং এই রোগে প্রতি বছর মৃত্যু হচ্ছে সাড়ে সাত হাজার নারীর।

দেশকে তামাকমুক্ত করতে যা করা দরকার তা করা হবে: তথ্যমন্ত্রী

আগামী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে সরকার সবাইকে নিয়ে কাজ করতে চায় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

মহামারি রূপে অসংক্রামক রোগ, ‘প্রস্তুত নয় বাংলাদেশ’

বাংলাদেশে ক্যান্সার, হৃদরোগ, দীর্ঘমেয়াদি ফুসফুসের রোগ ও ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগ মহামারি অনুপাতে বাড়লেও জীবনযাপন থেকে সৃষ্ট এসব রোগ নিয়ন্ত্রণে সরকারের প্রস্তুতি নেই বলছেন বিশেষজ্ঞরা।

বেবি পাউডারে দূষিত উপাদান, পণ্য তুলে নিচ্ছে জনসন অ্যান্ড জনসন

পরীক্ষায় আবারও ত্বকের জন্য ক্ষতিকর উপাদান অ্যাজবেস্টসের উপস্থিতি পাওয়ায় জনসন অ্যান্ড জনসন কোম্পানি যুক্তরাষ্ট্রের বাজার থেকে প্রায় ৩৩ হাজার বোতল বেবি পাউডার প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে।

প্রতিবন্ধীদের বিনামূল্যে কৃত্রিম অঙ্গ সংযোজনে ভারত

মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকায় মেডিকেল ক্যাম্পের মাধ্যমে শারীরিক প্রতিবন্ধী বাংলাদেশিদের বিনামূল্যে কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন করে দিচ্ছে ভারত সরকার।

বায়ুদূষণে একবছরেই ৪ লাখ ইউরোপীয়র অকাল মৃত্যু

ইউরোপে এক বছরেই বায়ু দূষণের কারণে প্রায় চার লাখ মানুষের অকালমৃত্যু হয়েছে। ২০১৬ সালে বায়ুদূষণে মৃত্যুর এ পরিসংখ্যান উঠে এসেছে ইইউ’র স্বাস্থ্য সংস্থা ইইএ’র এক গবেষণা প্রতিবেদনে।

নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন হয়ে ওঠার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর

আগামী প্রজন্মকে শারীরিক ও মানসিক দিক থেকে পরিচ্ছন্ন নাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

প্রথম দেশ হিসেবে চিনিযুক্ত পানীয়ের বিজ্ঞাপন নিষিদ্ধ করছে সিঙ্গাপুর

বিশ্বের প্রথম দেশ হিসেবে চিনিযুক্ত সব ধরনের কোমল পানীয়ের বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর।

দেশে ৬ লাখের প্রয়োজন ‘প্যালিয়েটিভ কেয়ার’

বাংলাদেশের প্রায় ৬ লাখ বয়স্ক মানুষ এবং ৩৯ হাজার শিশুর প্যালিয়েটিভ কেয়ার দরকার রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

‘বয়স যাই হোক, প্রতিদিন একটি করে ডিম’

সব বয়সী মানুষকে প্রতিদিন ডিম খাওয়ার আহ্বানের মধ্যে দিয়ে দেশে পালন করা হল বিশ্ব ডিম দিবস।

ডেঙ্গু: সব রেকর্ড ছাপিয়ে গেল ২০১৯

বর্ষা মৌসুম বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গে ডেঙ্গুর প্রকোপও অনেকখানি কমে এসেছে, কিন্তু চলতি বছর মশাবাহিত রোগ ছাড়িয়ে গেছে অতীতের সব রেকর্ড।

কোষের অক্সিজেন প্রাপ্যতার গবেষণায় ৩ বিজ্ঞানীর নোবেল জয়

প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে নোবেল পুরস্কার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তিন বিজ্ঞানী।

প্রধানমন্ত্রীর ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় স্বাস্থ্যকর্মীদের আনন্দ শোভাযাত্রা

বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউ ইয়র্কে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা পাওয়ায় আনন্দ শোভাযাত্রা করেছে বাংলাদেশ হেলথ অ্যাসিসটেন্ট অ্যাসোসিয়েশন।

রেনিটিডিনের ভারতীয় দুই কোম্পানির কাঁচামাল আমদানি নিষিদ্ধ

রেনিটিডিন নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে এই ট্যাবলেট তৈরিতে ভারতের দুটি প্রতিষ্ঠানের কাঁচামাল আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করেছে বাংলাদেশ।

জাতীয় বার্ন ইন্সটিটিউটে হবে দেশের প্রথম স্কিন ব্যাংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে গড়ে ওঠা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে চালু হতে যাচ্ছে দেশের প্রথম স্কিন ব্যাংক।

রেনিটিডিনে ক্যান্সারের উপাদান, দেশে দেশে সতর্কতা

অ্যাসিড নিঃসরণ প্রতিরোধসহ পেটের পীড়ার নানা উপসর্গের চিকিৎসায় বিশ্বজুড়ে বহুল প্রচলিত ওষুধ রেনিটিডিনের মধ্যে সম্ভাব্য ক্যান্সার সৃষ্টিকারী উপাদান পাওয়ার পর বেশ কয়েকটি দেশে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

অবহেলা-দুর্নীতিতে ডেঙ্গু ছড়িয়েছে: টিআইবি

ডেঙ্গুর প্রকৃত চিত্র চিহ্নিত করার কাজে ‘ঘাটতি’ এবং আগাম পূর্বাভাসকে গুরুত্ব না দিয়ে ‘অনিয়ম-দুর্নীতির’ কারণে সারাদেশে এবার ডেঙ্গুর প্রকোপ বেশি হয়েছে বলে মনে করছে টিআইবি।

হাসলে নিজের সঙ্গে অন্যের হার্টও ভালো থাকে: আরেফিন সিদ্দিক

চিকিৎসা ব্যবস্থা নিয়ে কথা বলতে গিয়ে হৃদযন্ত্রের সুস্থতার জন্য সবাইকে হাসার পরামর্শ দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

তুলনার সময় সীমাবদ্ধতাও মনে রাখতে হবে: স্পিকার

বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে অন্য দেশের সঙ্গে তুলনার আগে জনবহুল দেশ হিসেবে নিজেদের সীমাবদ্ধতার কথাও বিবেচনা করতে বলেছেন  জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

ডেঙ্গুতে এবার শিক্ষা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুজ্বর মোকাবেলায় সফলতার দাবি করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এ বছরের পরিস্থিতি থেকে শিক্ষা নিয়েছেন তারা।

ঢাকা ও খুলনায় ডেঙ্গু আক্রান্ত দুজনের মৃত্যু

ডেঙ্গু রোগীর সংখ্যা সারাদেশে কমে আসার মধ্যে ঢাকা ও খুলনায় এই রোগ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন দুজনের মৃত্যু হয়েছে।

প্রতিটি বিভাগে হবে ক্যান্সার হাসপাতাল

দেশের প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা পাওয়া সহজ করতে প্রত্যেকটি বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে একটি করে ১০০ শয্যার পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল স্থাপন করা হবে।

প্রথমবারের মত টিকাদান কর্মসূচিতে ম্যালেরিয়ার টিকা

বিশ্বে প্রথমবারের মত শিশুদের টিকাদান কর্মসূচিতে ম্যালেরিয়ার টিকা অন্তর্ভুক্ত করা হচ্ছে। এই টিকা মশাবাহী রোগ ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে বড় জয় এনে দেবে বলে আশা বিজ্ঞানীদের।

ডেঙ্গুতে মৃত্যু ‘সবচেয়ে কম’ বাংলাদেশেই: স্বাস্থ্য ডিজি

এবার ডেঙ্গু ব্যাপক হারে ছড়িয়ে পড়লেও অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ‘সবচেয়ে কম’ বলে দাবি করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ। 

আত্মহত্যা প্রবণতাকে ‘না’ বলতে সাইক্লিং

শরীর-মন ঠিক রাখার পাশাপাশি আত্মহত্যা প্রবণতা রোধে সচেতনতা তৈরি লক্ষ্য নিয়ে রাজধানীতে হয়ে গেল সাইক্লিং প্রতিযোগিতা।

ডেঙ্গু রোগী কমতির দিকে

মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ কমতির দিকে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা যেমন কমছে, তেমনি কমছে হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও।

ডেঙ্গু রোগী আবার বেড়েছে

এক মাসের মধ্যে সর্বনিম্নে নেমে আসার পরদিনই হাসপাতালে নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা আবার বেড়েছে।

বিএসএমএমইউতে যকৃৎ প্রতিস্থাপনের প্রথম রোগীর মৃত্যু হল ডেঙ্গুতে

ডেঙ্গুতে বিএসএমএমইউতে মৃত্যু হল সিরাতুল ইসলাম শুভর, তার দেড় মাস আগে এই হাসপাতালেই প্রথম রোগী হিসেবে যকৃৎ প্রতিস্থাপন হয়েছিল এই তরুণের।

ডেঙ্গু রোগীর সংখ্যা ৩০ দিনে সর্বনিম্নে

মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন রোগীর সংখ্যা এক মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

Patients with mosquito-borne viral dengue fever lying inside mosquito nets at a special ward of the Shaheed Suhrawardy Medical College Hospital in Dhaka on Sunday. Photo: Asif Mahmud Ove

ডেঙ্গু রোগী দিন দিন কমছে

নতুন আক্রান্তের হার কমার পাশাপাশি রোগাক্রান্ত অনেকে সুস্থ হয়ে বাড়ি ফেরায় হাসপাতালে ডেঙ্গু রোগী প্রতিদিনই কমছে।

কড়াইলে কারও ‘ডেঙ্গু নেই’

রাজধানীর কড়াইল বস্তিতে টেলিনর হেলথের বিনামূল্যের স্বাস্থ্যসেবা ক্যাম্পে আসা তিন শতাধিক রোগীর কারও ডেঙ্গু ধরা পড়েনি।

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৮৬৫ জন

ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে নতুন রোগীর সংখ্যা ধীরে ধীরে কমছে।

কড়াইলে তিনজনের শরীরে ‘ডেঙ্গুর লক্ষণ’

রাজধানীর কড়াইল বস্তিতে টেলিনর হেলথের বিনামূল্যের স্বাস্থ্য ক্যাম্পে আসা দেড় শতাধিক রোগীর মধ্যে তিনজনের শরীরে ডেঙ্গুর লক্ষণ পাওয়া গেছে।

বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিয়ে কড়াইলে টেলিনর হেলথ

সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা তৈরি ও বিনা খরচে প্রয়োজনীয় চিকিৎসা সেবা ও পরামর্শ দেওয়ার লক্ষ্যে টেলিনর হেলথ স্বাস্থ্য সেবা ক্যাম্পের কার্যক্রম শুরু করেছে।

দুই বছর ইন্টার্নশিপ: প্রতিবাদের মুখে সরলো খসড়া নীতিমালা

ইন্টার্নশিপ দুই বছর করার সরকারি প্রস্তাবের বিরোধিতায় মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ-প্রতিবাদের মুখে এ সংক্রান্ত নীতিমালার খসড়াটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে সরানো হয়েছে।

দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবে ক্ষুব্ধ মেডিকেল শিক্ষার্থীরা

মেডিকেল শিক্ষার্থীদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ ধাপ ইন্টার্নশিপের মেয়াদ দুই বছর করার সরকারি প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

ইউরোপে হামের প্রকোপ বেড়ে চলায় সতর্ক করল ডব্লিউএইচও

অভিভাবকদের মাঝে শিশুদের টিকা দেওয়ার অনাগ্রহ বাড়ায় এ বছর ইউরোপের চার দেশে হামের প্রাদুর্ভাব ফিরে এসেছে, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

ইবোলা: কঙ্গোর পূর্বাঞ্চলে মৃতের সংখ্যা ২০০০ ছাড়াল

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোর পূর্বাঞ্চলে ইবোলা মহামারিতে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।

ডেঙ্গু: এক মাসে সবচেয়ে কম রোগী হাসপাতালে

ডেঙ্গুতে মৃত্যুর মিছিল এখনও না থামলেও এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার বেশ কমেছে।

ডেঙ্গুতে আক্রান্ত তরুণীর মৃত্যু

ডেঙ্গু জ্বর নিয়ে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক তরুণীর মৃত্যু হয়েছে।

Patients with mosquito-borne viral dengue fever lying inside mosquito nets at a special ward of the Shaheed Suhrawardy Medical College Hospital in Dhaka on Sunday. Photo: Asif Mahmud Ove

হাসপাতালে ডেঙ্গু রোগী ফের বেড়েছে

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন রোগী ভর্তির হার সবচেয়ে কমে আসার পরদিনই আবার বেড়েছে।

ই-সিগারেট পানে ‘যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু’

যুক্তরাষ্ট্রে ই-সিগারেট পানে শ্বাসযন্ত্রে গুরুতর জটিল রোগে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। দেশটিতে এটাই এ ধরনের মৃত্যুর প্রথম ঘটনা বলে জানান কর্মকর্তারা।

মেনস্ট্রুয়াল কাপ কেন বেছে নেবেন নারীরা?

মাসিকের অস্বস্তিকর দিনগুলোতে স্যানিটারি প্যাড বা টেম্পুনের মতই নির্ভরযোগ্য মেনস্ট্রুয়াল কাপ এবং নারীরা তা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

উপজেলায় ‘স্বাস্থ্য শিক্ষা সেল’ স্থাপনে স্বাস্থ্যমন্ত্রীকে দুদকের চিঠি

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা পৌঁছে দেওয়ার জন্য উপজেলা পর্যায়ে স্বাস্থ্য শিক্ষা সেল স্থাপনের সুপারিশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

Patients with mosquito-borne viral dengue fever lying inside mosquito nets at a special ward of the Shaheed Suhrawardy Medical College Hospital in Dhaka on Sunday. Photo: Asif Mahmud Ove

ডেঙ্গু: আক্রান্ত বেশি পুরুষরা, মৃত্যু বেশি নারীদের

সারাদেশে ডেঙ্গু আক্রান্তদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি হলেও মশাবাহিত এই রোগে যারা মারা গেছেন, তাদের মধ্যে নারী বেশি।

Patients with mosquito-borne viral dengue fever lying inside mosquito nets at a special ward of the Shaheed Suhrawardy Medical College Hospital in Dhaka on Sunday. Photo: Asif Mahmud Ove

হাসপাতালে ডেঙ্গু রোগী কমছে

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়লেও চিকিৎসাধীন অনেকে সুস্থ হয়ে ওঠায় হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা কমছে।