স্বাস্থ্য : সর্বশেষ ১০০ খবর

A large number of children are admitted to the Dhaka Shishu Hospital with cold-related illnesses amid a cold spell throughout the country. Photo: Asif Mahmud Ove

শীতজনিত রোগ এবার ভুগিয়েছে বেশি

গত কয়েক বছরের তুলনায় কয়েকগুণ বেশি মানুষ এবার শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন; মৃত্যুর সংখ্যাও ছিল অন্যবছরের তুলনায় বেশি।

প্রাভা হেলথের ‘অ্যানুয়াল মেম্বারশিপ প্ল্যানস’ ঘোষণা

স্বাস্থ্যসেবা দাতা প্রতিষ্ঠান প্রাভা হেলথ আধুনিক স্বাস্থ্যসেবা দিতে ‘অ্যানুয়াল মেম্বারশিপ প্ল্যানস’ ঘোষণা করেছে।

করোনাভাইরাস: সিঙ্গাপুরে এক বাংলাদেশির অবস্থা ‘সঙ্কটাপন্ন’

সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত এক বাংলাদেশির অবস্থা ’সঙ্কটাপন্ন’ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

৬ ধরনের স্বাস্থ্য সামগ্রী চীনে পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে তৈরি ছয় ধরনের স্বাস্থ্য সামগ্রী চীনে করোনাভাইরাস মোকাবেলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের জন্য পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চীনফেরত মানেই করোনাভাইরাস আক্রান্ত নয়: আইইডিসিআর

কেউ চীন থেকে এলেও তাকে নিয়ে আতঙ্কিত হতে মানা করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর।

রোগের নাম ‘কভিড-১৯’

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসটি যে সংক্রামক রোগের কারণ ঘটাচ্ছে, তার আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে ‘কভিড-১৯’।

অনেকের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ছে না পরীক্ষায়ও

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা সাতশ ছাড়িয়েছে। আক্রান্ত অনেককে পরীক্ষা করেও সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন চীনের চিকিৎসকরা।

করোনাভাইরাস: সুরক্ষা উপকরণের সঙ্কট নিয়ে সতর্ক করল ডব্লিউএইচও

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যে গতিতে বাড়ছে, তাতে বিশ্ব ফেইস মাস্ক, গ্লাভস আর প্রোটেকটিভ গাউনের মতো সুরক্ষা উপকরণের বড় ধরনের সঙ্কটের দিকে যাচ্ছে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস।

উহানফেরত পাইলট-ক্রুরাও পর্যবেক্ষণে: আইইডিসিআর

নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে চীনের উহান থেকে ফিরিয়ে আনা ৩১২ জন বাংলাদেশির কারও মধ্যে সংক্রমণের লক্ষণ দেখা না গেলেও সতর্কতা হিসেবে ওই ফ্লাইটের পাইলট ও ক্রুদেরও যার যার বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

করোনাভাইরাস: কোনটি গুজব, কোনটি ঠিক

প্রাণঘাতী নতুন করোনাভাইরাস নিয়ে আতঙ্কের প্রভাব পড়েছে মানুষের জীবনযাত্রার পাশাপাশি অর্থনীতি-বাণিজ্য ও আন্তর্জাতিক যোগাযোগে। আতঙ্কের সঙ্গে ছড়িয়ে পড়ছে গুজব। সংক্রামক এই রোগ কী থেকে ছড়ায়, কীভাবে এর নিরাময় সম্ভব- সেসব বিষয়ে এমন সব তথ্য মানুষের মুখে মুখে আর সামাজিক যোগাযোগের মাধ্যমে ঘুরছে, যা সঠিক বলে প্রমাণিত হয়নি।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ নিজস্ব ভবনে

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের নিজস্ব ভবনের উদ্বোধন করা হয়েছে।

সবার মাস্ক ব্যবহারের দরকার নেই: আইইডিসিআর

চীনে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস আতঙ্কে বাংলাদেশে মাস্কের দাম কয়েক গুণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সরকারের রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান আইইডিসিআর বলছে, সবার মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই, শুধু চীনফেরতদের কেউ অসুস্থ হলে তিনি ও তার সেবাদাতারা তা ব্যবহার করবেন।

করোনাভাইরাসের ওষুধ এখনও আসেনি: ডব্লিউএইচও

নভেল করোনাভাইরাসের চিকিৎসায় কার্যকরী ওষুধ নিয়ে চীনা গবেষকদের দাবি উড়িয়ে দেওয়ার পাশাপাশি  এর টিকা আবিষ্কার নিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যমের দাবিও নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও।

৩৯ জনকে পরীক্ষা করে করোনাভাইরাস পায়নি আইইডিসিআর

সাম্প্রতিক সময়ে চীন থেকে আসা ৩৯ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পায়নি সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট-আইইডিসিআর।

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা কী?

নতুন করোনাভাইরাস সংক্রমণের প্রথম উপসর্গ সাধারণ সর্দি-জ্বরের মত হলেও এ ভাইরাস এরইমধ্যে কেড়ে নিয়েছে তিনশ মানুষের প্রাণ, আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়ে গেছে। কিন্তু আক্রান্তদের চিকিৎসা চলছে কীভাবে?

করোনাভাইরাস: যা পেয়েছেন উহানের চিকিৎসকরা

চিকিৎসা বিজ্ঞানে এখনও রহস্য হয়ে থাকা নভেল করোনাভাইরাস কীভাবে মানব দেহে আক্রমণ করে? এই রোগের পুরো লক্ষণগুলো কী কী? কাদের গুরুতর অসুস্থ হওয়া বা মৃত্যু ঝুঁকি বেশি? আক্রান্তের চিকিৎসা হবে কীভাবে?

করোনাভাইরাস: বৈশ্বিক সতর্কতা জারি

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

করোনাভাইরাসের টিকা তৈরিতে বিজ্ঞানীদের তোড়জোড়

চীনের প্রাণঘাতী নভেল করোনাভাইরাসটি চিহ্নিত হওয়ার পর এর প্রতিষেধক বা টিকা উদ্ভাবনে জোর তৎপরতা শুরু করেছেন বিজ্ঞানীরা। কাজ এগুচ্ছে দ্রুতগতিতে। এই গ্রীষ্মেই নতুন টিকা পরীক্ষা করে দেখার পরিকল্পনা জানিয়েছেন তারা।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ডব্লিউএইচও’র পরামর্শ

সাধারণ ফ্লুর মত উপসর্গ দেখিয়ে শুরু হলেও নতুন ধরনের করোনাভাইরাস ইতোমধ্যে কেড়ে নিয়েছে প্রায় পৌনে দুইশ মানুষের প্রাণ, পুরো বিশ্বে ছড়িয়ে দিয়েছে আতঙ্ক।

চীন ফেরত নাগরিকদের তালিকা তৈরির নির্দেশ

নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং মৃত্যু বাড়তে থাকায় গত দুই সপ্তাহে চীন থেকে ফেরা সব নাগরিকের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

করোনাভাইরাস: আক্রান্ত চীনের সব অঞ্চল, মৃত্যু বেড়ে ১৭০

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে তিব্বতসহ চীনের সব অঞ্চলে; আক্রান্তের সঙ্গে মৃত্যুর সংখ্যাও ক্রমশ বাড়ছে। 

করোনাভাইরাস: কতটা সুরক্ষা দিচ্ছে আপনার মাস্ক?

চীনের এক শহর থেকে নানা দেশে ছড়িয়ে পড়ছে নতুন ধরনের এক ভাইরাস- নভেল করোনাভাইরাস। হাঁচি-কাশি-সর্দির মাধ্যমে এ ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াতে পারে বলে অনেক দেশেই এখন সবার মুখে মুখে সার্জিক্যাল মাস্ক।

করোনাভাইরাসে মৃত্যু বেড়ে ১৩২, আক্রান্ত ৬০৬৫

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে, চীনের মূল ভূখণ্ডে আক্রান্তের সংখ্যা এক দিনেই বেড়েছে ৩০ শতাংশের বেশি।

বিদেশফেরতদের দুই সপ্তাহ ঘর থেকে না বেরোনোর পরামর্শ

প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস প্রতিরোধে বিদেশফেরতদের দুই সপ্তাহ ঘর থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের একজন চিকিৎসক।

চীনা নাগরিক সর্দি-জ্বর নিয়ে ঢাকার হাসপাতালে

নভেল করোনাভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যে ঢাকার একটি হাসপাতালে সর্দি-জ্বর নিয়ে ভর্তি হয়েছেন এক চীনা নাগরিক।

করোনাভাইরাস: নিরাপদ থাকতে যা করতে হবে

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস ইতোমধ্যে কেড়ে নিয়েছে ৮১ জনের প্রাণ, সংক্রমিত হয়েছে তিন হাজারের বেশি মানুষের দেহে।

করোনাভাইরাস: যা যা জানা দরকার

চীনের উহান থেকে দ্রুত ছড়িয়ে পড়া নতুন ধরনের করোনাভাইরাস এখন আতঙ্ক ছড়াচ্ছে বিশ্বজুড়ে।

করোনাভাইরাস: দেশে এখনও না এলেও ঝুঁকি দেখছেন বিশেষজ্ঞরা

চীন থেকে আসা দুই হাজার জনকে পরীক্ষা করে করোনাভাইরাস শনাক্ত করা না গেলেও বাংলাদেশ ঝুঁকিতে রয়েছে বলে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

করোনাভাইরাস ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুতির পরামর্শ বিশেষজ্ঞের

ব্যবসাসহ নানা কারণে চীনের সঙ্গে যোগাযোগ থাকায় দেশটিতে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বাংলাদেশে সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন একজন বিশেষজ্ঞ।

চীনা ভাইরাস ঠেকাতে সতর্কতা বাংলাদেশেও

চীনে দ্রুত ছড়িয়ে পড়া নতুন ধরনের ‘করোনাভাইরাস’ সংক্রমণ ঠেকাতে বাংলাদেশেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

নয় মাস পর ‘ডেঙ্গুবিহীন’ দিন

নয় মাস পর এই প্রথম কোনো দিনে বাংলাদেশে কেউ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হননি।

ঠাণ্ডাজনিত রোগে হাসপাতালে ৪ হাজার মানুষ

ঢাকাসহ সারাদেশে শীতের তীব্রতার মধ্যে ২৪ ঘণ্টায় ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগের চিকিৎসা নিতে হাসপাতালে গেছেন চার হাজার মানুষ।

শনিবার ৬ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়াবে ডিএনসিসি

আগামি ১১ জানুয়ারি জাতীয় ভিটামিন এ প্লাস কর্মসূচিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি এলাকার ৫ লাখ ৮০ হাজার ১৯০ জন শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

Children suffering from dengue at the Holy Family Hospital in Dhaka on Saturday. Photo: Abdullah Al Momin

ডেথ রিভিউ: ডেঙ্গুতে এক বছরে ১৬৪ মৃত্যু

গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে ১৬৪ জনের মৃত্যুর তথ্য ডেথ রিভিউ প্রক্রিয়া শেষে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

শীতজনিত রোগে আক্রান্ত কয়েক লাখ

পৌষের শুরু থেকে বাড়তে থাকা কনকনে শীতের মধ্যে পেটের পীড়া ও শ্বাসতন্ত্রের জটিলতাসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়েছেন দেশের প্রায় সোয়া তিন লাখ মানুষ।

সোয়াইন ফ্লু নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ

আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের সাবেক সাংসদ ফজিলাতুন নেসা বাপ্পির মৃত্যুর পর দেশে সোয়াইন ফ্লু নিয়ে নতুন করে আলোচনা শুরু হলেও আতঙ্কিত না হয়ে সুরক্ষা বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ল্যাপারোস্কপিতে দেশের প্রথম খাদ্যনালির ক্যান্সার অপসারণ

ল্যাপারোস্কপির মাধ্যমে দেশের প্রথমবারের খাদ্যনালির ক্যান্সার অপসারণে সাফল্য পেয়েছে ঢাকার অ্যাপোলো হাসপাতাল।

‘হিউম্যান মিল্ক ব্যাংক’ আটকে ধর্মীয় বিতর্কে

এতিম-বিপন্ন শিশুদের জন্য বাংলাদেশে প্রথমবারের মতো ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ চালুর উদ্যোগ নেওয়া হলেও ধর্মীয় প্রশ্নে বিরোধিতার মুখে আটকে গেছে কাজ।

স্বাস্থ্যের কেনাকাটায় সিন্ডিকেট করে ব্যাপক দুর্নীতি: সংসদীয় কমিটি

স্বাস্থ্যখাতে প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ বিভিন্ন কেনাকাটা ও এর ব্যবহার ঘিরে ‘সিন্ডিকেট’ গড়ে উঠেছে বলে মনে করছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

হৃদরোগ ঝুঁকি কমাতে খাবারে ‘ট্রান্স ফ্যাট’ ২ শতাংশে নামানোর লক্ষ্য

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০২৩ সালের মধ্যে ট্রান্স-ফ্যাটি এসিড (টিএফএ) মুক্ত বিশ্ব অর্জনের লক্ষ্যের সাথে যোগ দিয়ে এই সময় সীমার মধ্যেই বাংলাদেশে খাদ্যে ট্রান্স ফ্যাটের মাত্রা ২ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যের ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

ডেঙ্গু এখন ‘সারা বছরের’ রোগ

চলতি বছরের মাঝামাঝি সময়ে বাড়তে থাকা ডেঙ্গুর প্রাদুর্ভাব ডিসেম্বরে এসেও শেষ হয়নি। এখনও প্রতিদিন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছে নতুন ডেঙ্গু রোগী।

রোগ নির্ণয়-ডায়ালাইসিস পিপিপির আওতায় আনতে চায় সরকার

সরকারি হাসপাতালের রোগ নির্ণয় ও ডায়ালাইসিস সেবার কার্যক্রম সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে পরিচালনা করার উদ্যোগ নিয়েছে।

‘হুমকি’ হয়ে উঠতে পারে নিপা ভাইরাস, বিশেষজ্ঞদের সতর্কবার্তা

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু আগেই থেকে পরিচিত বাদুড়বাহিত নিপা ভাইরাস ‘মারাত্মক মহামারীর’ কারণ হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

৩৯তম বিশেষ বিসিএস: আরও ১৬৮ চিকিৎসকের নিয়োগ চূড়ান্ত

ঊনচল্লিশতম বিশেষ বিসিএসে আরও ১৬৮ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

Education Minister Dipu Moni inaugurated a sanitary napkin vending machine installed at the Teacher-Student Centre of Dhaka University TSC on Wednesday. Photo: Mahmud Zaman Ovi

ভেন্ডিং মেশিনে স্যানিটারি ন্যাপকিন মিলছে ঢাবির ১০ স্পটে

পিরিয়ডের সময় সহজে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহে ছাত্রীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০টি জায়গায় চালু হল ভেন্ডিং মেশিন।

১১ শিক্ষার্থীকে এক লাখ করে বৃত্তি দিল থাইরোকেয়ার বাংলাদেশ

‘থাইরোকেয়ার নিয়াজ মোরশেদ লিডারশিপ স্কলারশিপ অ্যাওয়ার্ড’ পাওয়া ১১ শিক্ষার্থীর প্রত্যেককে এক লাখ টাকার চেক দিল রোগ নিরূপণ কেন্দ্র ‘থাইরোকেয়ার বাংলদেশ’।

ক্যান্সার থেকে বেঁচে যাওয়াদের ‘হৃদরোগের ঝুঁকি বেশি’

ক্যান্সারের সঙ্গে লড়াই করে জিতে যাওয়া মানুষদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রবল।

‘বায়ুদূষণ আর ধূমপানের কারণে বাড়ছে সিওপিডির প্রকোপ’

বায়ুদূষণ আর ধূমপানের কারণে সারা বিশ্বেই ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এর প্রকোপ বাড়ছে বলে এক অনুষ্ঠানে বক্তারা জানিয়েছেন।

বিশ্বজুড়ে ‘নিষ্ক্রিয় শৈশব’, ঝুঁকিতে বাংলাদেশও

বিশ্বে ১১ থেকে ১৭ বছর বয়সী শিশুদের প্রতি পাঁচজনের মধ্যে চারজনেরই নেই পর্যাপ্ত শরীরচর্চার অভ্যাস; উদ্বেগজনক এই তথ্য প্রকাশ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাম্প্রতিক এক গবেষণায়।

বিশ্বজুড়ে শারীরিক অনুশীলন বিমুখ শিশুরা

১১ থেকে ১৭ বছরের শিশু-কিশোরদের পাঁচ জনের চারজনই যথেষ্ট শারীরিক অনুশীলন করছে না। শিশুদের শরীরচর্চা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এই প্রথম একটি বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছে।

৩৯তম বিশেষ বিসিএস: ৪,৪৪৩ চিকিৎসকের নিয়োগ চূড়ান্ত করে প্রজ্ঞাপন

৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ চার হাজার ২০৩ জনকে সহকারী সার্জন এবং ২৪০ জনকে সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের জন্য প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জিনবাহী রোগ গোপন করায় সরকারি স্বাস্থ্যসেবার বিরুদ্ধে মামলা

লন্ডনে এক নারী তার মেয়ের জন্মের পর নিজের জিনবাহী একটি রোগের কথা জানতে পেরে ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এর বিরুদ্ধে দায়িত্বহীনতার অভিযোগে আদালতে গেছেন। হাই কোর্টকে ওই নারী বলেছেন, রোগটির কথা তাকে আগে জানানো হয়নি। আগে জানলে তিনি গর্ভপাত করতেন।

যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পেল ‘থাইরোকেয়ার বাংলাদেশ’

যুক্তরাষ্ট্রের দ্য কলেজ অব আমেরিকান প্যাথলজিস্ট (কেপ) এর স্বীকৃতি পেয়েছে রোগ নিরূপণ কেন্দ্র ‘থাইরোকেয়ার বাংলাদেশ’।

বাংলাদেশে খাবারে হরদম ‘ট্রান্স ফ্যাট’ ব্যবহার নিয়ে উদ্বেগ

দেশে বেকারিসহ বিভিন্ন খাদ্যপণ্যে উচ্চমাত্রায় চর্বি জাতীয় পদার্থ ট্রান্স-ফ্যাটি এসিড (টিএফএ) থাকায় এসব খাবার গ্রহণ হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।