স্বাস্থ্য : সর্বশেষ ১০০ খবর

‘বাজেটে পানি ও পয়ঃনিষ্কাশন খাতে বৈষম্য বাড়বে’

বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে বরাদ্দ ১০ শতাংশ বাড়লেও তা যথেষ্ট বলে মনে করছে না ওয়াটারএইড, ইউনিসেফ, পিপিআরসিসহ এ খাতে কাজ করা কয়েকটি সংস্থা। 

‘তামাকপণ্য রপ্তানি অনৈতিক’

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে তামাকজাত পণ্য রপ্তানিতে আরোপিত ২৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের প্রস্তাবের সমালোচনা করেছে তামাকবিরোধী সংগঠনগুলো।  

হৃদরোগের চিকিৎসায় স্টেম সেলের অনুমতি দিল জাপান

প্রতি বছর হৃদরোগে আক্রান্ত হয়ে বিশ্বে যে পরিমাণ মানুষ মারা যায় যা কমাতে যুগান্তকারী পদ্ধতি আবিস্কার করেছেন বিজ্ঞানীরা। এখন থেকে হৃদরোগে আক্রান্ত রোগীদের দেহে কৃত্রিমভাবে তৈরি করা কোষ এ রোগে মৃত্যুহার কমিয়ে দেবে।

স্বাস্থ্যে বরাদ্দ কমেছে

নতুন অর্থবছরের বাজেটে অন্যান্য খাতের তুলনায় বরাদ্দ কিছুটা কমেছে স্বাস্থ্য খাতে।

‘জুলাইয়ে উৎপাদনে যাচ্ছে’ এসেনসিয়াল ড্রাগসের তৃতীয় প্ল্যান্ট

শতভাগ সরকারি মালিকানাধীন ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) তৃতীয় কারখানায় জুলাইয়ের শেষ দিকে উৎপাদন শুরু হবে বলে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন।

‘টিউমার বিস্তৃত হওয়ার আগেই রক্তে মিলবে ক্যান্সারের উপস্থিতি’

রক্তের নতুন এক পরীক্ষায় অসুস্থ হওয়ার বছরখানেক আগেই ১০ ধরনের ক্যান্সার শণাক্ত করা যাবে বলে দাবি করেছেন মার্কিন বিজ্ঞানীরা।

দেশের সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত

দেশে আশঙ্কাজনকহারে বাড়ছে ফ্যাটি লিভারে আক্রান্ত মানুষের সংখ্যা। বর্তমানে দেশের সাড়ে চার কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত; যা লিভার সিরোসিস ও ক্যান্সারের অন্যতম কারণ।

‘বিশ্বে তামাক মহামারিতে মৃত্যুর সংখ্যা ৭০ লাখ’

বিশ্বব্যাপী মোট মৃত্যুর প্রায় ৩১ শতাংশই হৃদরোগজনিত, যার ১২ শতাংশ তামাক ব্যবহার ও পরোক্ষ ধূমপানের কারণে বলে দাবি করেছে একটি তামাকবিরোধী সংগঠন।

এক বছরে ধূমপান ছেড়েছেন ১০ লাখ ফরাসি

ধূমপানের বিরুদ্ধে নানা পদক্ষেপ নিয়ে সফলতার মুখ দেখতে শুরু করেছে ফ্রান্স।

মজার ইফতার নিয়ে সতর্কতার পরামর্শ

পেঁয়াজু, বেগুনি, আলুর চপ, কাবাব, চাপ-মুখরোচক এসব খাবার ইফতারের অনুসঙ্গ হয়ে উঠলেও এগুলোর বিষয়ে সতর্ক করেছেন পুষ্টিবিদরা।

প্যালিয়েটিভ সেবা যাচ্ছে নারায়ণগঞ্জে

নিরাময় অযোগ্য রোগীদের চিকিৎসা ও পরিচর্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ সেবা এবার যাচ্ছে নারায়ণগঞ্জে।

প্রসবকালীন ফিস্টুলা নির্মূলে বিশ্বের অঙ্গীকার চায় ইউএনএফপিএ

প্রসবকালীন ফিস্টুলা নির্মূলে বিশ্বের সব দেশকে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল-ইউএনএফপিএ।

কঙ্গোয় ইবোলার পরীক্ষামূলক টিকাদান শুরু

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোয় প্রাদুর্ভাব ঘটা ইবোলা ভাইরাস সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যকর্মীরা পরীক্ষামূলক টিকাদান কর্মসূচি শুরু করেছে।

কেরালায় রহস্যময় নিপাহ ভাইরাসে মৃত ৩

ভারতের কেরালা রাজ্যে রহস্যময় নতুন ‘নিপাহ ভাইরাসের’ সংক্রমণে তিন জন মারা গেছেন।

ডিআর কঙ্গোয় ইবোলার প্রাদুর্ভাব

কঙ্গোয় ইবোলার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে গ্রামাঞ্চল থেকে একটি শহরে পৌঁছে গেছে, এতে রোগটি নিয়ন্ত্রণ করা ক্রমেই কঠিন হয়ে পড়বে এমন শঙ্কা দেখা দিয়েছে।

রোগ নির্ণয় পরীক্ষা সংক্রান্ত নীতিমালার জন্য কমিটি

রোগ নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষার মানোন্নয়ন এবং সমন্বিত মূল্য নির্ধারণের জন্য নীতিমালা প্রণয়নের লক্ষ্যে একটি কমিটি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

‘বিষধোঁয়া’ প্রচারাভিযান উদ্বোধন

পরোক্ষ ধূমপানের কুফল বিষয়ে জনসচেতনতা তৈরিতে নতুন টিভি বিজ্ঞাপন ‘বিষধোঁয়া’ প্রচারাভিযান উদ্বোধন করেছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

ডিম্বাশয় থেকে ১৩২-পাউন্ডের টিউমার অপসারণ

যুক্তরাষ্ট্রের কনেটিকাটে এক নারীর ডিম্বাশয় থেকে ১৩২ পাউন্ডের একটি টিউমার অপসারণ করেছেন চিকিৎসকরা।

ঢাকায় বসেছে স্বাস্থ্য বিষয়ক তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী

স্বাস্থ্য বিষয়ক ও চিকিৎসায় ব্যবহার‌্য সরঞ্জাম নিয়ে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী।

বায়ু দূষণে বিশ্বে তৃতীয় মেগাসিটি ঢাকা

বিশ্বের ৬৭টি দেশের ৭৯২টি শহরের বাতাসের মান নিয়ে বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও, যেখানে মেগাসিটিগুলোর মধ্যে দূষণের দিক দিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান তৃতীয়।

দূষিত বায়ুতে শ্বাস নেয় ৯০ শতাংশের বেশি মানুষ: ডব্লিউএইচও

বিশ্বে ৯০ শতাংশের বেশি মানুষ উচ্চমাত্রায় দূষিত বায়ুতে শ্বাস নেয়। আর প্রতিবছর বায়ুদূষণ জনিত রোগে ভুগে ৭০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়।

পরিবর্তনের জন্য স্বাস্থ্য খাতে আরও বিনিয়োগ দরকার: ইউনিসেফ

বাংলাদেশে প্রতিটি শিশুকে বাঁচাতে প্রচারাভিযান শুরু করা ইউনিসেফ বলছে, এই লক্ষ্য অর্জনের জন্য স্বাস্থ্য সেবা খাতে আরও বিনিয়োগ করতে হবে।

Save the Children’s Deputy Country Director Ishtiaq Mannan at a roundtable organised by bdnews24.com in partnership with Unicef to find ways to 'keep every newborn alive' in Bangladesh at the National Press Club in Dhaka on Wednesday.

নবজাতকের সুরক্ষায় পথ দেখিয়েছে বাংলাদেশ: সেইভ দ্য চিলড্রেন

সেইভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেকটর ইশতিয়াক মান্নান বলেছেন, নবজাতকের সুরক্ষা সংক্রান্ত নীতি পরিবর্তনে বিশ্বকে পথ দেখিয়েছে বাংলাদেশ।

নবজাতক বাঁচাতে ধাত্রী সেবায় বিনিয়োগ বাড়ানোর পরামর্শ

সারা দেশের সব জায়গায় মা ও নবজাতকের স্বাস্থ্য সেবা নিশ্চিতে ধাত্রী সেবার উন্নয়নে বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বাংলাদেশ প্রতিনিধি অশা তরকেলসন।

শিশুমৃত্যু শূন্যে নামানোর অঙ্গীকার থাকবে ইশতেহারে, প্রতিশ্রুতি মন্ত্রীর

আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে শিশু মৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনার অঙ্গীকার যুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

নবজাতকের মৃত্যু: স্বাস্থ্যের সঙ্গে সমন্বয়ের অভাব পরিবার পরিকল্পনার

মাতৃ ও শিশু স্বাস্থ্য নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর এবং পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের কাজে সমন্বয়ের ঘাটতি রয়েছে বলে স্বীকার করেছেন দুই অধিদপ্তরের মহাপরিচালক।

নবজাতকের মৃত্যু হার শূন্যে নামানোর অঙ্গীকার

নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করে শিশু মৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনার অঙ্গীকার এসেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে এক গোলটেবিল আলোচনায়।

যুক্তরাষ্ট্রে লিঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন, বিশ্বে প্রথম

বিশ্বে প্রথম একইসঙ্গে লিঙ্গ ও অণ্ডকোষ পুরোপুরি প্রতিস্থাপন করতে সফল হয়েছেন একদল মার্কিন চিকিৎসক।

দাঁতের চিকিৎসায় জোর, হবে ডেন্টাল মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশে দন্ত্য চিকিৎসার মান উন্নয়নে ‘শিগগিরই’ ডেন্টাল মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

জন্মনিয়ন্ত্রণে পুরুষের জন্য নতুন নিরাপদ পিল

জন্মনিয়ন্ত্রণের জন্য পুরুষরা নিয়মিত খেতে পারবেন এমন একটি নিরাপদ পিল আবিষ্কারের দাবি করেছেন গবেষকরা।

বিমান দুর্ঘটনায় আহতদের দেখতে ভিড় না বাড়াতে পরামর্শ

ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিধ্বস্ত বিমানের আহত যাত্রীদের সুচিকিৎসার স্বার্থে হাসপাতালে ভিড় না করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

দুই নয়, ডায়াবেটিস পাঁচ ধরনের: দাবি গবেষকদের

ডায়াবেটিস বা বহুমূত্র রোগটি এতদিন দুই ধরনের বলে আমরা জেনে আসলেও বিজ্ঞানীরা এখন বলছেন, রোগটির আসলে আলাদা পাঁচটি ধরন আছে।

কর্মীদের স্বাস্থ্য সেবা কেন্দ্র চালু করছে অ্যাপল

কর্মীদের প্রাথমিক সেবা দিতে এসি ওয়েলনেস নামের স্বাস্থ্য ক্লিনিক চালুর পরিকল্পনা হাতে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

গর্ভধারণের হার দেখে অর্থনৈতিক মন্দার পূর্বাভাস!

অর্থনৈতিক মন্দা শুরুর কয়েক মাস আগে থেকে নারীদের গর্ভধারণের হার কমে যায় বলে মার্কিন গবেষকদের এক অনুসন্ধানে উঠে এসেছে।

বিনামূল্যে ব্রেস্ট সার্জারি করবে চেন্নাইয়ের সরকারি হাসপাতাল

বিনামূল্যে ব্রেস্ট সার্জারির জন্য একটি ক্লিনিক খুলেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিল নাডুর একটি সরকারি হাসপাতাল।