সৃজিতের ‘ফেলুদা’কে নিয়ে সমালোচনা

ওয়েব প্ল্যাটফর্মে সত্যজিৎ রায়ের ‘ফেলুদা’ নিয়ে ধারাবাহিক তৈরি করলেন সৃজিত মুখোপাধ্যায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 09:59 AM
Updated : 23 Nov 2020, 09:59 AM

ডিসেম্বরে শীত উৎসবে সত্যজিৎ রায়ের ‘ফেলুদা’র গোয়েন্দা কাহিনি নিয়ে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত দুটি ধারাবাহিক ওয়েব প্ল্যাটফর্মে মুক্তি পেতে যাচ্ছে।

সত্যজিৎ রায়ের লেখা দুটি কাহিনি ‘ছিন্নমস্তার অভিশাপ’ এবং 'যত কাণ্ড কাঠমাণ্ডুতে' নিয়ে তৈরি ‘ফেলুদা ফেরত’ নামের এই ধারাবাহিক দুটির মোট পর্ব সংখ্যা ১২।

আড্ডাটাইমসের এই ওয়েব সিরিজ দুটির মধ্যে ‘ছিন্নমস্তার অভিশাপ’ প্রথম সিজনের ট্রেইলার মুক্তি দেওয়া হয়েছে সম্প্রতি। আর এই উপলক্ষ্যে কলকাতার একটি হোটেলে অনুষ্ঠানের আয়োজনও করা হয়।

আনন্দবাজার পত্রিকা জানায়, এই ধারাবাহিক দুটিতে ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন টোটা চৌধুরী, জটায়ু চরিত্রে অনির্বাণ চক্রবর্তী এবং তোপসে চরিত্রে কল্পন মিত্র।

তবে সমস্যা তৈরি হয়েছে অন্যখানে। ট্রেইলারে দেখা গেছে ‘রিটেন বাই’ সৃজিত মুখোপাধ্যায়। আর এতেই খেপেছেন ভক্তকুল। কারণ ফেলুদা’র কাহিনি কোনোভাবেই তো আর সৃজিতের লেখা নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সমালোচনার সূত্র ধরে আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে সৃজিত বলেন, ‘‘ক্রেডিট লাইনে তো সবচেয়ে আগে লেখাই আছে সত্যজিৎ রায়ের কাহিনি অবলম্বনে। আর একটা গল্পকে সিনেমা বা সিরি‌জ করতে গেলে তাতে অনেক সংযোজন হয়। স্ক্রিনপ্লে, সংলাপ সবটা মিলিয়ে জিনিসটা গড়ে ওঠে। এই সহজ কথাটা কাউকে বোঝাতে পারছি না।’’

এর আগে সত্যজিৎ রায়, ঋতুপর্ণ ঘোষ যখন রবীন্দ্রসাহিত্য থেকে ছবি করেছেন তখন তারাও লেখক হিসেবে নিজেদের নাম রেখেছেন। এমন উদাহরণ স্ত্রিনশট তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন অনেকে।

তারপরও আড্ডাটাইমস বিতর্ক এড়াতে সংশোধন করেছে কাহিনিকারের পরিচয়। ‘রিটেন বাই’ এর জায়গায় করা হয়েছে ‘স্ক্রিনপ্লে, ডায়লগ অ্যান্ড ডিরেকশন সৃজিত মুখার্জি’।

নিজের যুক্তি থাকার পরেও কেনো এই পরিবর্তন সেটা জানতে চাইলে সৃজিত আনন্দবাজারকে বলেন, “প্রথমে যেটা লেখা ছিল সেটাও ঠিক ছিল। এখন যেটা আছে সেটাও ভুল নয়। আর আড্ডাটাইমস চাইছে এই বিতর্কটা থেমে যাক। অযথা ঝামেলা বাড়িয়ে তো লাভ নেই। আমার পক্ষেও জনে জনে গিয়ে যুক্তি দিয়ে বোঝানো সম্ভব নয়।”

ফেলুদা’কে নিয়ে বহু চলচ্চিত্র, টেলিভিশন সিনেমা তৈরি হয়েছে। তবে ওয়েব সিরিজ হিসেবে দ্বিতীয়বারের মতো ফেলুদা পা রাখলেন সৃজিতের সৃষ্টিতে।

প্রথমবার গোয়েন্দা ফেলুদা নিয়ে যে ওয়েব সিরিজটি তৈরি হয়েছিল সেটা বাংলাদেশে। সত্যজিৎ রায়ের ‘নয়ন রহস্য’ অবলম্বনে ভিডিও স্ট্রিমিং সাইট বায়োস্কোপের জন্য তৈরি করা ধারাবাহিকটি পরিচালনা করেছিলেন তৌকির আহমেদ। আহমেদ রুবেল হয়েছিলেন ফেলুদা। আর জটায়ু চরিত্রে আজাদ আবুল কালাম এবং নওফেল আশরাফি জিসান তোপসে চরিত্রে অভিনয় করেন।