‘স্বাধীনতা সংগীত উৎসব’ শুরু

রক ঘরানার ব্যান্ড ‘বাংলা ফাইভ ব্যান্ড’র গানের মধ্য দিয়ে শুরু হলো তিন দিনব্যাপী ‘স্বাধীনতা সংগীত উৎসব’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2020, 05:08 AM
Updated : 7 Feb 2020, 05:08 AM

মুক্তিযুদ্ধ জাদুঘরের তহবিল গঠনে বৃহস্পতিবার থেকে রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হওয়া এ আয়োজন শনিবার পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার দুপুর ২টায় বাংলা ফাইভ ব্যান্ডের পরিবেশনা দিয়ে শুরু হওয়া এ আয়োজনের উদ্বোধনী দিনে সংগীত পরিবেশন করে অবন্তি সিঁথি, গানকবি, মাদল, নেমেসিস ও নোভা।

‘মাকসুদ ও ঢাকা’র উদ্যোগে এ আয়োজনের সহযোগিতায় রয়েছে বিকাশ।

আয়োজন নিয়ে সংগীতশিল্পী মাকসুদুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটি একটি প্ল্যাটফর্ম। দেশের অনেক শিল্পী আছে যাদের একটু সামনে আসা দরকার। এক রকম বহুজাতিক প্রতিষ্ঠানের অনুপ্রবেশ, টিআরপি-রেটিংয়ের যাঁতাকলে অনেক শিল্পী হারিয়ে যাচ্ছে।

এখানে ২০টি ব্যান্ড নিয়ে কাজ করতে গিয়ে দেখলাম, দেশে আরও অনেক ব্যান্ড রয়েছে। শিল্পীদের খুঁজে বের করে সামনে এনে ভালো কাজে সহযোগিতা করার চেষ্টা করেছি।”

ছবি: আসিফ মাহমুদ অভি

মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এটিকে ব্যৎসরিক উৎসব হিসেবে করার পরিকল্পনার কথা বলেন তিনি।

মুক্তিযুদ্ধ জাদুঘরের অনুষ্ঠান সমন্বয়ক রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আগামী শুক্র ও শনিবার দুপুর দুইটা থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত মুক্তিযুদ্ধ জাদুঘরের উন্মুক্ত মঞ্চে ও সন্ধ্যা সাতটা থেকে রাত ১০টা পর্যন্ত মূল মিলনায়তনে সংগীত পরিবেশন করবে মাকসুদ ও ঢাকা, ওয়ারফেইজ, আভাস, অবসকিউর, মেঘদল, সহজিয়াসহ বেশ কয়েকটি ব্যান্ড।

‘মুজিব শতবর্ষ’ উদযাপনের অংশ হিসেবে আয়োজিত এ উৎসব থেকে অর্জিত অর্থ জমা হবে মুক্তিযুদ্ধ জাদুঘরের তহবিলে।

উন্মুক্ত মঞ্চের প্রবেশ মূল্য ৩০০ টাকা ও মূল মিলনায়তনে প্রবেশ মূল্য ১০০০ টাকা।

বিকাশ অ্যাপ-এর সাজেশন বক্সে ‘ফ্রিডম মিউজিক ফেস্ট’ লোগোতে ক্লিক করে খুব সহজেই টিকিট কেনা যাবে। ৩০০ টাকা এবং ১ হাজার টাকা মূল্যের টিকিট থাকবে উৎসবের জন্য।

https://www.facebook.com/lwmfreedommusicfest/ ফেসবুক পেইজ থেকে কনর্সাটের সময়সূচি এবং শিল্পীর বিস্তারিত তালিকা পাওয়া যাবে।

মুক্তিযুক্ত জাদুঘরে স্থাপিত বিকাশের বুথে অগ্রীম টিকিট পাওয়া যাচ্ছে। টিকিটের পর্যাপ্ততা সাপেক্ষে উৎসবের দিনেও টিকিট সংগ্রহ করা যাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক