৪০ বছর পূর্তিতে তিন দেশে মাইলসের কনসার্ট

ফরিদ রশিদের হাত ধরে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত বাংলা সংগীতের অন্যতম ব্যান্ড ‘মাইলস’ ৪০ বছর পূর্তিতে তিন দেশে বিশটিরও বেশি কনসার্টে অংশগ্রহণ করবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2019, 01:53 PM
Updated : 17 June 2019, 01:53 PM

সোমবার বিকেলে সাড়ে তিনটায় রাজধানীর ডেইলি স্টার সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দিয়েছেন ব্যান্ডটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যান্ডের বর্তমান সদস্য শাফিন আহমেদ, হামিন আহমেদ, মানাম আহমেদ, সৈয়দ জিয়াউর রহমান তুর্য ও ইকবাল আসিফ জুয়েল। আরও ছিলেন কনসার্টের আয়োজক প্রতিষ্ঠান উইন্ডমিলের ব্যবস্থাপনা পরিচালক সাব্বির রহমান তানিম।

হামিন আহমেদ জানান, ৪০ বছর পূর্তি উপলক্ষে প্রায় ছয় মাস ধরে নানা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি শহরে কনসার্টের অংশগ্রহণ করবে ব্যান্ডটি।

তিনি বলেন, “আমাদের শুরুটা হবে আমেরিকা সফর দিয়ে। চলতি মাসেই আমরা সেখানে বিভিন্ন কনসার্টে অংশগ্রহণ করব। যা শেষ হবে আগষ্টের তৃতীয় সপ্তাহে। আমেরিকার বিভিন্ন শহরে ১২টির অধির একক শোতে অংশ নেবে মাইলস। এরপর সেপ্টেম্বেরে কানাডা ট্যুরে অংশ নেব। সেখানেও ৬টি শো হবে। দেশে ফিরেই আবার অক্টোবরের তৃতীয় সপ্তাহে অস্টেলিয়ায় ৫-৬টি শো’তে অংশ নেব।”

আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক জানান, ওয়ার্ল্ড টুরের পাশাপাশি ঢাকার বাইরে চারটি কনসার্ট ও ঢাকায় একটি গালা কনসার্টের আয়োজন করা হবে। ঢাকার বাইরের কনসার্টগুলো হবে চট্টগ্রাম, সিলেট, খুলনা ও রাজশাহীতে। ঢাকার গালা ইভেন্টটি আর্মি স্টেডিয়াম অথবা ইন্টান্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হবে।

৪০ বছর পূর্তি উপলক্ষে অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে মাইল্স ব্যান্ডের সদস্যদের ব্যবহৃত বাদ্যযন্ত্রের প্রদর্শনী, মাইলসের বিভিন্ন সময়ের দুর্লভ ছবি প্রদর্শন, মাইলসের বিভিন্ন অর্জন প্রদর্শন, গানের লিরিক এবং তার পেছনের কাহিনীসহ প্রদর্শনী।

মাইলসের প্রথম বাংলা গানের অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ প্রকাশ হয় ১৯৯১ সালে। তার আগে প্রকাশিত হয় দু’টি ইংরেজি গানের অ্যালবাম ‘মাইল্স’ ও ‘এ স্টেপ ফারদার’। মাইল্সের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘চাঁদ তারা সূর্য’, ‘প্রথম প্রেমের মতো’, ‘গুঞ্জন শুনি’, ‘সে কোন দরদিয়া’, ‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, ‘পাহাড়ি মেয়ে’, ‘নীলা’, ‘কি যাদু’, ‘কতকাল খুঁজব তোমায়’, ‘হৃদয়হীনা’, ‘স্বপ্নভঙ্গ’, ‘জ্বালা জ্বালা’, ‘শেষ ঠিকানা’, ‘পিয়াসী মন’, ‘বলব না তোমাকে’, ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’ ও ‘প্রিয়তমা মেঘ’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক