পাহাড়পুর বৌদ্ধ বিহারে ‘সোমপুরকথন’

বর্ণাঢ্য আয়োজন আর উৎসবমুখর পরিবেশে নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর বৌদ্ধ বিহারে রোববার রাতে মঞ্চস্থ হল ‘সোমপুরকথন’ নামে একটি প্রতœনাটক। শিল্পকলা একাডেমি অয়োজিত ‘সোমপুরকথন’ নাটকের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সাদেকুল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 01:01 PM
Updated : 21 April 2014, 01:01 PM

অষ্টম থেকে দ্বাদশ খ্রিস্টাব্দে পাল রাজাদের রাজত্বকালে তাদের পৃষ্ঠপোষকতায় এখানে বৌদ্ধধর্মের উপাসনা, প্রসার, শিক্ষা বিস্তারের জন্য স্থাপন করা হয় বিশ্ববিদ্যালয়। প্রতিভাবান কাহ্নপা এই বিহারে ভিক্ষু উপাধিতে ভূষিত হন। দ্বাদশ শতকের শেষ দিকে উত্তর ভারতের সেন বংশের হাতে পাল বংশের পতন হয়। সেন যোদ্ধাদের হাতে নিহত হন অনেকে। যারা বেঁচে ছিলেন তারা সেন যোদ্ধাদের নির্যাতনে তিব্বতে চলে যান। সেই থেকে পরিত্যক্ত হয়ে পড়ে এই বিহার। ঐতিহাসিক ঘটনা অবলম্বনে ঘটনাস্থলে মঞ্চস্থ এই নাটকে সুনিপুণভাবে ঐতিহাসিক বিষয়গুলো তুলে ধরা হয়।

সাধারণ মানুষের মধ্যে তাদের এলাকার ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ ধরনের প্রতœনাটকের আয়োজন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি ঐতিহাসিক স্থানে এ ধরনের নাটক মঞ্চস্থ করা হবে বলে জানিয়েছেন প্রতœতত্ত¡ অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আখতার ।

হাজারো দর্শকের সঙ্গে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গে ইসরাফিল আলম এমপি, সেলিম উদ্দিন তরফদার এমপি, সাংস্কৃতিকবিষয়ক সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস, নাটকের প্রযোজনা উপদেষ্টা শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রতœতত্ত¡ অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আখতার, নওগাঁর জেলা প্রশাসক এনামুল হক, জয়পুরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ ইয়াসিন, নওগাঁর পুলিশ সুপার কাইয়ুমুজ্জামান খান, পাহাড়পুর বৌদ্ধবিহারের কাস্টডিয়ান মাহবুবুল হক, দক্ষিণ এশিয়া পর্যটন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক আবু বক্কর সিদ্দিক নাটকটি উপভোগ করেন।

নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর বৌদ্ধবিহারে পরিদর্শন ও বৌদ্ধবিহার প্রাঙ্গনে দক্ষিণ এশিয়া পর্যটন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় কাজের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক