সোনারগাঁওয়ে চিত্রাঙ্গদা

সোনারগাঁওয়ের লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে স্বপ্নদলের নাটক ‘চিত্রাঙ্গদা’। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2014, 12:23 PM
Updated : 25 Feb 2014, 09:55 AM

স্বপ্নদলের এ নাটকটির এবার ৩১তম মঞ্চায়ন বলে গ্লিটজকে জানিয়েছেন নাটকের নির্দেশক জাহিদ রিপন।

জাহিদ জানান, বেশকটি দল রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’ মঞ্চস্থ করলেও তা ছিল নৃত্যনাট্য অবলম্বনে নির্মিত। স্বপ্নদল মূল কাব্যনাট্য অবলম্বনে নির্মাণ করেছে ‘চিত্রাঙ্গদা’।

তিনি আরও জানান, ‘চিত্রাঙ্গদা’ নাটকে আধুনিক সময়ের অন্তর্দ্বন্দের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা হয়েছে।

নাটকের গল্প এগিয়েছে, মহাবীর অর্জুন এবং মণিপুর রাজকন্যা চিত্রাঙ্গদাকে ঘিরে। মণিপুর রাজকন্যা চিত্রাঙ্গদা অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর্দ্বন্দ্বে ক্ষত-বিক্ষত হতে থাকে-- অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে। 

নাটকটিতে ‘চিত্রাঙ্গদা’ চরিত্রে অভিনয় করেছেন সুকন্যা আমীর ও ফারজানা রহমান মিতা। ‘অর্জুন’ চরিত্রে মোস্তাফিজুর রহমান, ‘দেবতা মদন’ চরিত্রে হাসান রেজাউল, ‘দেবতা বসন্ত’ চরিত্রে শিশির সিকদার, ‘কথক’ চরিত্রে সামাদ ভূঁইয়া অভিনয় করেছেন।

স্বপ্নদল ইতোমধ্যে ১৩টি প্রযোজনা মঞ্চে এনেছে। ‘চিত্রাঙ্গদা’ দলের ১১তম প্রযোজনা।

২০১১ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুদানের নির্মিত হয় স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’।

জাহিদ রিপন এখন মার্কিন ঔপন্যাসিক হাওয়ার্ড ফাস্টের উপন্যাস অবলম্বনে স্বপ্নদলের নতুন প্রযোজনা ‘স্পার্টাকাস’-এর নির্দেশনা দিচ্ছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক