'ঢাকাই সিনেমায় পরিবর্তন এসে গেছে'

রাজনৈতিক অচলাবস্থার পর ঢাকাই সিনেমা আবারও ঘুরে দাঁড়িয়েছে বলে মনে করছেন ছোট পর্দা ও চলচ্চিত্রের ব্যস্ততম অভিনেতা আনিসুর রহমান মিলন।

ইমতিয়াজ হাসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2015, 07:08 AM
Updated : 10 June 2015, 10:15 AM

সাগর জাহান পরিচালিত ঈদের নাটক ‘এ শহর মাধবীলতার না’র সেটে গ্লিটজের সঙ্গে আলাপে মিলন বলছিলেন, ভালো ছবি নির্মাণ ‘শুরু’ হয়ে গেছে। পরিচালকদেরও ভালো ছবি নির্মাণের মানসিকতা তৈরি হয়েছে।

“রাজনৈতিক অস্থিরতার কারণে বেশ কিছু দিন চলচ্চিত্র ব্যবসায় মন্দা গেলেও এখন সে অবস্থা পরিবর্তিত হতে শুরু করেছে। নির্মাতারা ভালো সিনেমা নির্মাণের জন্য ঝুঁকছেন। বলতে গেলে পরিবর্তন আসলে শুরু হয়েছে। আর ভালো যে কোন কিছুই করতে একটু সময়ের দরকার হয়। যে সময়টা আমরা এখন পার করছি।”

বাজেট বাড়লে কাজের মান আরও বাড়বে বলেও মনে করেন এই অভিনেতা।

“যত গুড় দেবেন, ততই মিষ্টি লাগবে। আর এটাই সোজা হিসাব। মানসম্মত কাজ পেতে হলে নির্মাতাদের বাজেটের প্রতি মনোযোগী হতে হবে।”

পার্শ্ব-চরিত্রে অভিনয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করলেও মিলন এখন প্র্রধান নায়ক হিসেবেই পর্দায় আবির্ভূত হচ্ছেন। অনন্য মামুন পরিচালিত ‘ব্ল্যাকমেইল’ সিনেমাতে তিনি প্রথমবারের মতো একক নায়ক হিসেবে অভিনয় করছেন।

অ্যাকশন ধাঁচের ‘ব্ল্যাকমেইল’ সিনেমাটি নিয়ে মিলন বলছেন, “ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। এখানে প্রেমিক চরিত্রের পাশাপাশি আমি একজন দুধ্বর্ষ বক্সারের চরিত্রে অভিনয় করছি।”

মিলন আরও অভিনয় করছেন রাশিদ পলাশের ‘নাইওর’ সিনেমাতে। এতে মিলনকে দেখা যাবে গ্রামের এক সহজ সরল যুবকের চরিত্রে।

মিলন আরও অভিনয় করছেন অনন্য মামুনের ‘ভালোবাসার গল্প’, সাইফ চন্দনের ‘টার্গেট’, হাবিবুল ইসলাম হাবিবের ‘রাত্রির যাত্রী’ সিনেমাতে।

মিলন বললেন ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয়ে আগ্রহী তিনি, “আমি চরিত্রাভিনেতা হতে চাই। আমি মনে করি, চরিত্রাভিনেতারাই কেবল ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয়ের যোগ্যতা রাখে। অর্থাৎ বিভিন্ন ধরনের নায়ক চরিত্র রূপায়নে সক্ষম।”

বেশ কয়েকটি সিনেমায় মিলন অভিনয় করছেন একেবারেই আনকোড়ো অভিনেত্রীদের সঙ্গে। তাদের প্রসঙ্গে মিলন বললেন, “নতুনদের অভিনয় শিখে আসা খুব জরুরী। কেননা আমরা সকলেই জানি ভিত মজবুত না হলে কোনো কিছুই বেশিদিন টেকে না। তাই বলবো, স্বল্প পরিসরে হলেও অভিনয় শিখে তবেই আসুক ওরা। এতে তাদেরই কাজ করতে সুবিধা হবে।”

নাটক-সিনেমায় গল্প নকলের বিষয়েও কথা বললেন মিলন।

“হুবহু নকল দণ্ডনীয় অপরাধ। এর পক্ষপাতি নই আমি। নকল বা অনুকরণ নির্মাতারা করতে পারবে, তবে সেটা কপিরাইট স্বত্ত্ব কিনে। আর নির্মাণে যেন কোনো ত্রুটি না রয়ে যায়, সেদিকেও খেয়াল রাখা জরুরী।” 

২০০০ সালে রুলীন রহমানের ‘আকাই’ নাটকে অভিনয়ের মাধ্যমে অভিনয় ক্যারিয়ার শুরু হয় মিলনের। এরপর বহু নাটকের পাশাপাশি অভিনয় করছেন চলচ্চিত্রেও। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে, ‘হাজার বছর ধরে’, ‘দ্যা লাস্ট ঠাকুর’, ‘দেহরক্ষী’, ‘পোড়ামন’, ‘অনেক সাধের ময়না’, ‘ভালোবাসা সীমাহীন’ ইত্যাদি ।

ছবি-তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম