‘অজ্ঞাতনামা’ নিয়ে ফিরছেন তৌকির 

দীর্ঘ আট বছর বিরতির পর পরিচালনায় ফিরলেন তৌকির আহমেদ। সম্প্রতি রাজবাড়ীর পাংশায় শুরু হয়েছে তার চতুর্থ সিনেমা 'অজ্ঞাতনামা'র শুটিং।

ইমতিয়াজ হাসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2015, 05:30 AM
Updated : 6 June 2015, 05:43 AM

সিনেমাটি নিয়ে তৌকির গ্লিটজকে বলেন, “মঞ্চ নাটক লেখার পাশাপাশি ছোট পর্দার কাজের ব্যস্ততার ভিড়ে ইচ্ছা থাকা সত্ত্বেও সিনেমা নির্মাণ হয়ে ওঠে না। তাছাড়া সিনেমা বানানো সহজ কাজ নয়। গল্প-চিত্রনাট্য থাকলেই সিনেমা নির্মাণ সম্ভব নয়, সিনেমা নির্মাণে প্রয়োজন বড় বাজেটের । তাই এই বিরতি নিয়ে কাজ করা। চার বছর সময় নিয়ে গল্প, চিত্রনাট্য, সংলাপ লেখা। আশা করি দর্শক একটি ভালো সিনেমা পেতে যাচ্ছে।”

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায়, তৌকির আহমেদের রচনা ও পরিচালনায় এই সিনেমায় অভিনয় করছেন মোশাররফ করিম, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নিপুণ, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ শরীফ, শাহেদ আলী সুজন, নাজমুল হুদা বাচ্চু প্রমুখ।

সিনেমায় ফরহাদ চরিত্রে অভিনয় করা মোশাররফ করিম গ্লিটজকে বলেন, “তৌকির ভাইয়ের নির্দেশনায় এর আগে নাটক এবং চলচ্চিত্রে কাজ করার সৌভাগ্য হয়েছে আমার। তিনি একজন দক্ষ নির্মাতা। আমি দারুণ স্বাচ্ছন্দ্যবোধ করি তার নির্দেশনায় কাজ করতে। সবচেয়ে বড় কথা হল, নতুন কিছু শেখা যায় তার সাথে কাজ করলে। নিজের সর্বোচ্চটা দিয়ে এখানে কাজ করছি। দর্শকদের শুধু এতটুকু জানিয়ে রাখতে চাই, সময়োপযোগী একটি চলচ্চিত্র পেতে যাচ্ছেন আপনারা।”

সিনেমাতে বিউটি চরিত্রে রূপদান করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী নিপুণ।

নিপুণ বলেন, “তৌকির ভাইয়ের সঙ্গে এটি আমার প্রথম কাজ। তিনি আমার প্রিয় একজন অভিনেতা। গুছিয়ে ধীরে ধীরে কাজ করেন তৌকির ভাই। তাই এখানে অভিনয় করে নিজেকে নতুন করে আবিষ্কার করছি। বেশি কিছু বলব না। শুধু এতটুকুই বলব, দর্শক একটি মনের মতো ছবি পেতে যাচ্ছে।”

বাংলাদেশের এক বিশাল জনগোষ্ঠী মধ্যপ্রাচ্যে কাজ করে। সেই জীবনের একটি অধ্যায় এই ছবিতে তুলে ধরতে রাজবাড়ীর পাংশা, গোয়ালন্দ এবং ঢাকার বিভিন্ন লোকেশনে দৃশ্যায়ন সম্পন্ন হবে বলে তৌকির গ্লিটজকে জানান।

তৌকির আহমেদ ইতিপূর্বে ‘জয়যাত্রা’, ‘রুপকথার গল্প’ এবং ‘দারুচিনি দ্বীপ’ নামে তিনটি সিনেমা নির্মাণ করেছেন। ‘অজ্ঞাতনামা’ তার পরিচালিত চতুর্থ চলচ্চিত্র। 'জয়যাত্রা’ সিনেমার নির্মাতা হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন।