‘নির্মাতাদের মাথা ছাদে আটকে গেছে’

নাটকের ফাঁকে বিজ্ঞাপনের দৌরাত্ম্য নিয়ে বেজায় চটেছেন অভিনেতা মোশাররফ করিম। টেলিভিশন নাটকের দর্শক কমে যাওয়ার জন্য চ্যানেলগুলোর দীর্ঘ বিজ্ঞাপন বিরতিকেই দুষছেন তিনি।

ইমতিয়াজ হাসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2015, 01:25 PM
Updated : 16 May 2015, 01:25 PM

তুহিন হোসেনের ‘ফাঁদ’ নাটকের সেটে কথা হচ্ছিল মোশাররফ করিমের সঙ্গে।

তিনি বলছিলেন, “নাটকশিল্পে প্রয়োজনের তুলনায় বাজেট অধিকাংশ সময় কম থাকে। সে ক্ষতি পুষিয়ে নিতে চ্যানেলগুলো দীর্ঘ বিজ্ঞাপন বিরতিতে যাচ্ছে। নির্মাতাদের অবস্থা এমনই খারাপ যে, তাদের মাথা এখন ছাদে আটকে গেছে। এত বিজ্ঞাপনে দর্শক বিরক্ত হয়ে নাটকবিমুখ হচ্ছে। এভাবে চলতে থাকলে একদিন সত্যিই দর্শকশূন্য হয়ে পড়বে টিভি নাটক।”

বাংলাদেশে অভিনয় শেখার সুযোগ না থাকা নিয়েও আফসোস করলেন এই অভিনেতা।

ছবি---- ইমতিয়াজ হাসান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

“সবাই মঞ্চ থেকে আসে না। তাই অভিনয়ের অপূর্ণতা কমবেশি সবার মধ্যেই থেকে যায়। দুঃখজনক হলেও সত্যি এ দেশে অভিনয় শেখার সে সুযোগ নেই। অবস্থার উত্তরণে প্রাতিষ্ঠানিক শিক্ষা খুব দরকার। সরকারি মহলের পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে যুগোপযোগী পদক্ষেপ নিতে হবে।”

কমেডি ধাঁচের ছয় পর্বের ধারাবাকিক ‘ফাঁদ’-এ মোশাররফ করিম অভিনয় করছেন মজনু চরিত্রে। নাটকে দেখা যাবে, সহজ-সরল মজনু নানা ফাঁদে আটকে যায়।

ছোট পর্দার অন্যতম ব্যস্ত এই অভিনেতার ইফতেখার চৌধুরী পরিচালিত ‘মটকু’ সিনেমায় কাজ করার কথা রয়েছে। তার বিপরীতে অভিনয় করার কথা রয়েছে ভারতীয় অভিনেত্রী রিয়া সেনের।

বরিশালের ছেলে মোশাররফ করিমের অভিনয়জীবন শুরু হয় মঞ্চে। টিভি নাটকে প্রথম সুযোগ আসে ১৯৯৯ সালে। পরে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত নাটকে অভিনয় করে আলোচনায় উঠে আসেন তিনি। ২০০৭ সালে তৌকির আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রযাত্রা শুরু হয় তার। এরপর তিনি অভিনয় করেছেন ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘প্রজাপতি’, ‘টেলিভিশন’, ‘জালালের গল্প’ সিনেমায়।