বাফটা মাত করলো 'বয়হুড', 'থিওরি অফ এভরিথিং'

বড় কোন চমক ছাড়াই অনুষ্ঠিত হয়ে গেল বাফটা ২০১৫র আসর। সবার অনুমান সত্যি করে ব্রিটিশ ফিল্ম অ্যাকাডেমির এই পুরস্কারের আসরে সেরা সিনেমা, সেরা পরিচালক এবং পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার গেছে মার্কিন কামিং অফ এজ ড্রামা ‘বয়হুড’-এর ঝুলিতে।

সেঁজুতি শোণিমা নদীআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2015, 06:28 AM
Updated : 9 Feb 2015, 09:52 AM

সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন এডি রেডমেইনে। সেরা অভিনেত্রীর সম্মাননা অর্জন করেছেন জুলিয়ান মুর।

‘থিওরি অফ এভরিথিং’ সিনেমায় বিজ্ঞানী স্টিফেন হকিং-এর চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন এডি রেডমেইনে। ব্রিটিশ এই অভিনেতা তার প্রতিক্রিয়ায় বলেন, "আমার জীবনের অন্যতম সেরা রাত আজ।"

সেরা ব্রিটিশ সিনেমা হিসেবেও পুরস্কৃত হয়েছে এটি। এছাড়াও বই থেকে করা চিত্রনাট্য বিভাগেও সেরার পুরস্কার জিতেছে জেমস মার্শ পরিচালিত সিনেমাটি।

রিচার্ড লিঙ্কলেটার তার ১২ বছর ধরে বানানো সিনেমা ‘বয়হুড’-এর জন্য জিতে নিয়েছেন সেরা পরিচালকের খেতাব। প্যাট্রিশিয়া আর্কেট জিতেছেন পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার। বাফটার ট্রফি হাতে তুলে ফরাসি এই অভিনেত্রী ধন্যবাদ জানান তার পরিচালককে। বলেন, “আপনি সিনেমার প্রচলিত নিয়ম-কানুন ভেঙ্গেছেন... আর সাধারণ এক গল্পকে অসাধারণ করে তুলেছেন।”

অস্কারের আগ দিয়ে বাফটায় ‘বয়হুড’-এর সাফল্য ইতিবাচক দৃষ্টিতেই দেখছেন অনেকে। গত ছয় বছর ধরে বাফটায় সেরা নির্বাচিত হওয়া সিনেমাই বাজিমাত করে আসছে অস্কার আসরেও। ২০১৪র ‘টুয়েলভ ইয়ার্স আ স্লেভ' আর এর আগে ‘দ্য আর্টিস্ট’, ‘দ্য কিংস স্পিচ’, ‘দ্য হার্ট লকার’ এবং ‘স্লামডগ মিলিয়নেয়ার’-এর সাফল্যই তার প্রমাণ।  

লন্ডনের রয়্যাল হাউজে অনুষ্ঠিত তারকাখচিত এই রাতে সেরা অভিনেত্রীর পুরস্কারটি জিতে নেন মার্কিন শিল্পী জুলিয়ান মুর। ‘স্টিল অ্যালিস’ সিনেমায় একজন আলঝাইমাসর্ রোগে আক্রান্ত ভাষাবিদের ভূমিকায় অভিনয় করে এই পুরস্কার জিতে নিয়েছেন তিনি।

মুর তার পুরস্কারের জন্য আলঝাইমাসর্ আক্রান্তদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, “আলঝেইমারাস আক্রান্তদের সবাইকে ধন্যবাদ, যারা তাদের কষ্টকর অভিজ্ঞতাগুলো আমার সঙ্গে ভাগাভাগি করে নিয়েছেন।”

বাফটায় এবার সর্বাধিক মনোনয়ন পাওয়া সিনেমা ‘দ্য গ্র্যান্ড বুডাপেস্ট হোটেল’ জিতে নিয়েছে সবচেয়ে বেশি পুরস্কার। সিনেমাটির নির্মাতা ওয়েস অ্যান্ডারসন জিতেছে সেরা অরিজিনাল স্ক্রিনপ্লের পুরস্কার। এছাড়াও সেরা পোশাক, সেরা মেইক-আপ, সেরা প্রোডাকশন ডিজাইন, এবং সেরা সংগীতের পুরস্কার জিতেছে সিনেমাটি।

জ্যাজ ড্রামা ‘হুইপল্যাশ’ও জিতে নিয়েছে তিনটি পুরস্কার। জে কে সিমন্স অর্জন করেছেন পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার। এছাড়াও সেরা সম্পাদনা, সেরা ব্যাকগ্রাউন্ড স্কোরের পুরস্কার জিতে নিয়েছে সিনেমাটি।

এবারের বাফটা আসরে পুরোপুরি ব্যার্থ নয়টি মনোনয়ন পাওয়া ব্রিটিশ সিনেমা ‘দ্য ইমিটেশন গেইম’। সিনেমাটির জন্য বেনেডিক্ট কাম্বারব্যাচ সেরা অভিনেতা হিসেবে মনোনীত হলেও পুরস্কার অর্জন করতে পারেননি। অন্য বিভাগগুলিতেও শিকে ছিড়েনি সিনেমাটির।

ক্রিস্টোফার নোলানের সাই-ফাই ডামা ‘ইন্টারস্টেলার’ জিতে নিয়েছে সেরা ভিজ্যুয়াল ইফেক্টের বাফটা। পুরস্কারটি প্রদানে মঞ্চে উঠেছিলেন স্বয়ং স্টিফেন হকিং।

ভারতীয় সিনেমা 'লাঞ্চবক্স'কে পেছনে ফেলে বিদেশি ভাষার সেরা সিনেমার পুরস্কার অর্জন করেছে পোল্যান্ডের ‘আইডা’। এবারের অস্কার মনোনয়নে এগিয়ে থাকা ‘বার্ডম্যান’ অর্জন করেছে সেরা চিত্রগ্রহনের পুরস্কার।