অসুস্থ খোকনের পাশে অনন্ত জলিল

‘পালাবি কোথায়’, ‘বিশ্বপ্রেমিক’, ‘ম্যাডাম ফুলি’র মতো ব্যবসাসফল সিনেমার পরিচালক শহীদুল ইসলাম খোকন আজ পক্ষাঘাতগ্রস্ত। তার পাশে এসে দাঁড়িয়েছেন অভিনেতা, পরিচালক ও প্রযোজক অনন্ত জলিল। বুধবার অনন্ত জলিলের পক্ষ থেকে মনসুন ফিল্মসের মিডিয়া ম্যানেজার এস এম সজীব খোকনের বাসায় গিয়ে তার হাতে চেক তুলে দেন।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2014, 09:27 AM
Updated : 11 Sept 2014, 10:39 AM

গ্লিটজকে পাঠানো এক বার্তায় অনন্ত জলিল বলেন, “জনাব শহীদুল ইসলাম খোকন আমাদের বাংলা চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক। তার নির্মিত প্রায় প্রতিটি চলচ্চিত্র দর্শকদের মাঝে যেমন জনপ্রিয় ঠিক তেমনি ব্যবসাসফল। আমরা আশা করি জনাব শহীদুল ইসমান খোকন চিকিৎসা শেষে খুব শীঘ্রই সম্পূর্ণ সুস্থ হয়ে দেশে ফিরে আসবেন এবং আমাদের আবার নতুন নতুন চলচ্চিত্র উপহার দেবেন।”

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির বর্তমান সভাপতি খোকন বুধবার সন্ধ্যায় উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের পথে রওনা হয়েছেন বলে জানিয়েছেন সমিতির মহাসচিব পরিচালক মুশফিকুর রহমান গুলজার।

গুলজার গ্লিটজকে বলেন, “দীর্ঘদিন ধরেই অসুস্থ খোকন। চলতি বছর তিনি আরও বেশি অসুস্থ হয়ে পড়েন। পরিচালক সমিতির নানা কর্মকাণ্ডেও তিনি অনুপস্থিত ছিলেন। ঠিকমতো কথাও বলতে পারছেন না তিনি। চলচ্চিত্র পরিবারের অনেকেই তার পাশে দাঁড়িয়েছেন। বিভিন্ন মহল থেকে আর্থিক সহযোগিতা আসছে। তার মতো গুণী পরিচালকের দ্রুত সুস্থতা কামনা করছি আমরা।”

শহীদুল ইসলাম খোকন ‘আসল মানুষ চাই’ এবং ‘তিন কুতুব’ নামে দুটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিলেন এ বছর। চলচ্চিত্র দুটির চিত্রনাট্য লেখা এবং কলাকুশলী নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছিলেন তিনি। কিন্তু তিনি ভীষণ অসুস্থ হয়ে পড়ায় কাজ আর এগোয়নি। তবে যৌথ প্রযোজনার সিনেমার নীতিমালা ভঙ্গ ইস্যুতে নিষিদ্ধ ঘোষিত পরিচালক অনন্য মামুন পরিচালক সমিতির বিরুদ্ধে মামলা ঠুকলে অসুস্থ অবস্থাতেই তিনি আদালতে হাজিরা দিতেন নিয়মিত। গ্লিটজের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেছিলেন, “আমি বেঁচে থাকতে ভারতীয়রা এদেশে  চলচ্চিত্র নিয়ে বাণিজ্য করতে পারবে না। চলচ্চিত্র পরিবারকে নিয়ে আমি রুখে দাঁড়াব।”

শহীদুল ইসলাম খোকন পরিচালিত সবশেষ সিনেমা ‘ভালবাসা সেন্টমার্টিনে’ মুক্তি পায় ২০১২ সালে।