নকলবাজ শাকিরা

যুক্তরাষ্ট্রের এক আদালতে এবার গান নকলের দায়ে দোষি সাব্যস্ত হলেন শাকিরা এবং তার অ্যালবামের রেকর্ডিং প্রতিষ্ঠান সনি। কলাম্বিয়ান এই পপতারকার ২০১০ সালের হিট গান ‘লোকা’ অন্য এক শিল্পীর গানের নকল।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 10:15 AM
Updated : 21 August 2014, 10:15 AM

ডমিনিকান গীতিকার রামোস আরিয়াস বাস্কুয়েসের নব্বইয়ের দশকের শেষের দিকের গান ‘লোকা কন সু তিগুয়েরে’ থেকে কথা নকল করেই নাকি তার ২০১০ সালের অ্যালবাম ‘সালে এল সোল’-এর গান ‘লোকা’ তৈরি করেছিলেন শাকিরা। ওই বছর ল্যাটিন আমেরিকার বিলবোর্ড টপচার্টের শীর্ষে ওঠা গানটি তার সঙ্গে গেয়েছিলেন আরেক ডমিনিকান শিল্পী, র‌্যাপার এদুয়ার্দ এডুইন বেলো পোউ। ‘এল কাতা’ নামেই তিনি বেশি পরিচিত।

মজার ব্যাপার হলো, একই নামে প্রথমে গানটি গেয়েছিলেন এল কাতাই। ২০০৭ সালে তার গানটি শুনে অনুপ্রাণিত হয়েই শাকিরা গানটি নিয়ে কাজ করতে আগ্রহী হন। আদালতে প্রমাণিত হয়েছে এল কাতা নিজেই রামোস আরিয়াস বাস্কুয়েসের গানটি নকল করেছিলেন।

বাস্কুয়েসের গানটি অ্যালবাম আকারে প্রকাশ করেছিল মাইম্বা মিউজিক। তারাই সনি এবং শাকিরার বিরুদ্ধে নকল করার অভিযোগ এনে মামলা করেন ২০১২ সালে। অবশেষে মামলায় তারাই জিতেছেন। তবে ক্ষতিপূরণ হিসেবে সনির কাছ থেকে তারা কি পরিমাণ অর্থ পাচ্ছেন, সে ব্যাপারে জানানো হয়নি কিছুই।

মামলায় অবশ্য লাতিন ভাষায় গাওয়া শাকিরার ‘লোকা’ গানটিকেই নকল বলে সাব্যস্ত করা হয়েছে। এই গানটির ইংরেজি সংস্করণকে এই রায়ের আওতায় আনা হয় নি, উপযুক্ত সাক্ষ্য প্রমাণের অভাবে।

২০১০ সালে বিশ্বব্যাপী ৫০ লাখেরও বেশি কপি বিক্রি হওয়া ‘সালে এল সোল’ অ্যালবামের ‘লোকা’ গানটির গল্প এগিয়েছে একটি ত্রিভুজ প্রেমকাহিনীকে কেন্দ্র করে। গানটির বেশ কিছু অংশে শাকিরা ‘তিগরে’ শব্দটি ব্যাবহার করেছেন, আদালতের ভাষ্য অনুযায়ী যেটা মূল গানের ‘তিগুয়েরে’ শব্দটিরই হুবুহু নকল।