দলীয় সাংসদরাই 'মহানায়ক'

ঘোষণা এসেছিল টালিগঞ্জের সুপারস্টার দেব ও মৌসুমি চ্যাটার্জি পাচ্ছেন মহানায়ক উত্তম কুমারের স্মরণে প্রাদেশিক সম্মাননা। মমতা ব্যানার্জি এবার নিজেই জানালেন ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের আরেক সাংসদ মুনমুন সেনকেও দেওয়া হচ্ছে একই সম্মাননা।

চিন্তামন তুষারচিন্তামন তুষার /আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 11:59 AM
Updated : 24 July 2014, 12:52 PM

আরও জানান হয়েছে অভিনেতা ও পরিচালক অরিন্দম শীলের নাম। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে জানান এই দুই তারকার নাম ভুল করে বাদ পড়েছিল।

“গতকাল(মঙ্গলবার) আমার লেখা ফেইসবুক পোস্টে দুই বিশিষ্ট ব্যাক্তির নাম বাদ পড়েছে। ২৪ জুলাই নজরুল মঞ্চে তাদের দুজনকেও মহানায়ক উত্তম কুমার পুরস্কারে ভূষিত করা হবে।”

তিনি আরও বলেন, “আমার শুভকামনা রইল তাদের প্রতি।”

‘মহানায়ক’ (নারী) সম্মাননার জন্য নির্বাচিত মুনমুন সেন অভিনেত্রী সুচিত্রা সেনের মেয়ে। তিনি ১৯৮৪ সালে ‘আনন্দ বাহার’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। ভারতের ছয়টি ভাষায় ৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন এ পযর্ন্ত। ‘কালাকার পুরস্কার’ সহ অভিনয় জীবনে বেশ কিছু সম্মাননা পেয়েছেন কাজের স্বীকৃতিস্বরূপ। এ বছরই তৃনমূল কংগ্রেসের সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি।

একাধারে অভিনেতা, পরিচালক ও প্রযোজক অরিন্দম শীল নির্বাচিত হয়েছেন ‘স্পেশাল ফিল্ম অ্যাওয়ার্ড’-এর জন্য। তিনি ১৯৯৯ সালে ‘তুমি এলে তাই’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে সিনেমা জগতে আসেন।

অরিন্দম প্রযোজক ও অভিনেতা হিসেবে কাজ করেছেন ‘দ্য বং কানেকশন’, ‘জিরোথ্রিথ্রি’, ‘ব্রেক ফেইল’, ‘নোবেল চোর’, ‘কাহানি’ সহ আরও বেশ কিছু সিনেমায়। ২০১২ সালে তিনি ‘আবর্ত’ নির্মাণ করেন। পরের বছর তিনি শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস ‘ঋণ’ অবলম্বনে ‘এবার শরব’ নির্মাণ শুরু করেন। তিনি থিয়েটারের সঙ্গেও জড়িত।

কট্টর বামপন্থী হিসেবে পরিচিত এই শিল্পীও তৃনমূল কংগ্রেসের সাংসদ নির্বাচিত হয়েছেন এ বছর।

‘আজীবন সম্মাননা’র জন্য নির্বাচিত হয়েছেন চিরঞ্জিত চক্রবর্তী। তিনি ‘সোনায় সোহাগা’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে সিনে জগতে আসেন ১৯৮১ সালে। ১৯৮৯ সালে তিনি নির্মাণ করেন ‘ম্যারাদা’। রোমান্টিক, অ্যাকশন, ফোক-ফ্যান্টাসি ধারায় প্রায় শত সিনেমায় অভিনয় করেছেন তিনি, পরিচালনা করেছেন ১০টিরও বেশি সিনেমা। 

চিরঞ্জিত তৃণমূল কংগ্রেসের পক্ষে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিধায়ক নির্বাচিত হয়েছেন এ বছর।

মহানায়ক সম্মাননার জন্য বর্ষীয়ান অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায় ও বর্তমান সময়ের ম্যাটিনি তারকা দেবের নাম ঘোষণা করা হয় মঙ্গলবার।

“সিনেমায় অসামান্য অবদান”-এর জন্য নির্বাচন করা হয়েছে তাদের।