সিনেমায় ‘অন্যরকম’ মৌসুমী

চলচ্চিত্রেও ব্যস্ততা বাড়ছে টেলিভিশন নাটকের চেনা মুখ মৌসুমী হামিদের। তবে ভিন্নধারার চরিত্রে অভিনয় করে নিজেকে প্রমাণ করাই লক্ষ্য এই অভিনেত্রীর। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2014, 11:41 AM
Updated : 10 July 2014, 11:41 AM

এর আগে ‘অফট্র্যাক’ তিনটি সিনেমায় অভিনয় করলেও মৌসুমী এবার অভিনয় করছেন পুরোদস্তুর বাণিজ্যিক ধাঁচের সিনেমায়। ‘আমি শুধু চেয়েছি তোমায়’-এর পরিচালক অনন্য মামুনের পরবর্তী সিনেমা ‘ফ্রেন্ডশিপ’-এ কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তিনি।

এই সিনেমাতে মৌসুমীর চরিত্রের নাম ‘মুসকান’। নাচেগানে ভরপুর এ সিনেমাতে দর্শক ‘অন্য এক মৌসুমী’কে দেখবেন বলে জানালেন এই অভিনেত্রী। 

“আমি কখনও কোনো নির্দিষ্ট ধারার অভিনেত্রী হতে চাই না। আমি সব ধরনের চরিত্রেই অভিনয় করতে চাই।  ভিন্নচরিত্র মানেই নতুন চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ নিতেই আমার ভীষণ ভালো লাগে।”

তিনি আরও বলেন, “ভিন্নধারার চরিত্রে অভিনয়ের মাধ্যমে নিজেকে একজন অভিনেত্রী হিসেবে প্রমাণ করতে চাই।”

এর আগে মৌসুমী ‘না মানুষ’ সিনেমাতে চন্দ্রাবতী এবং ‘জালালের গল্প’ সিনেমাতে কামিনি, রমণী ও মা-- তিন চরিত্রে অভিনয় করেছেন। ‘হডসনের বন্দুক’ সিনেমায় অভিনয় করছেন গোয়েন্দা চরিত্রে। এ চরিত্রগুলো বেশ চ্যালেঞ্জিং ছিল বলে জানান তিনি।   

সিনেমার পাশাপাশি ছোট পর্দার নাটকেও সমান ব্যস্ত মৌসুমী। ঈদ উপলক্ষে বেশ কয়েকটি নাটক এবং টেলিফিল্মে অভিনয় করেছেন তিনি।

সম্প্রতি অভিনয় করলেন রুমান রুমির ‘তবুও তো মা’ নাটকে। এ নাটকে প্রথমবারের মতো মৌসুমী একজন শিশু পাচারকারীর চরিত্রে অভিনয় করেছেন। নাটকে তার নাম সালেহা। সালেহার স্বামী মাজেদের চরিত্র রূপদান করেছেন শতাব্দী ওয়াদুদ।

নাটকটি প্রসঙ্গে মৌসুমী বলেন, “এ নাটকের সালেহা চরিত্রটি ফুটিয়ে তোলা মোটেই সহজ ছিল না। এ নাটকে আমাকে আট মাসের অন্তঃস্বত্তা চরিত্রে অভিনয় করতে হয়েছে। চরিত্রটি নেতিবাচক মনে হলেও আমার কাছে এটির গুরুত্ব অনেক। এ চরিত্রটি করতে গিয়ে বুঝেছি এসব অপকর্মে নারীরা আসলে পুরুষের খেলার পুতুল।” 

মৌসুমী জানান, সম্প্রতি ‘ফেইস’ নামের এক ধারাবাহিকে তিনি অভিনয় করেছেন একজন বিমানবালার চরিত্রে।

নাটক ও সিনেমা এই দুই মাধ্যমের মধ্যে কোথায় বেশি সময় দেবেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি দুই মাধ্যমেই সমানতালে ব্যস্ত থাকতে চাই। নাটক দিয়েই তো অভিনয় জীবনের শুরু। আমি নাটক ছাড়তে পারব না। সেই সঙ্গে সিনেমাতেও নিয়মিত অভিনয় করতে চাই।  সময়ের ব্যাপার তো ! সে আমি ব্যালেন্স করে নিতে পারব।”

‘লাক্স চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতার ২০১০ আসরের প্রথম রানার আপ মৌসুমী হামিদ অভিনীত প্রথম নাটক ‘বাংলা আমার মাতৃভাষা’। চ্যানেল আই ও ভারতীয় টেলিভিশন চ্যানেল ইটিভি বাংলার যৌথ প্রযোজনার ‘রোশনী’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেছেন।