যেনতেন সিনেমা আর নয়: শাকিব

অনেকগুলো গড়পরতা সিনেমায় অভিনয় না করে অল্প সংখ্যক ভালো সিনেমায় অভিনয় করতে চান শাকিব খান। নতুন সিনেমা ধূমকেতুর মহরৎ শেষে গ্লিটজকে এমনটাই জানিয়েছেন এই অভিনেতা।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2014, 04:19 AM
Updated : 25 June 2014, 09:40 AM

“এ বছর থেকে আর সংখ্যাবিচারে নয়, মান বিচার করে সিনেমা করব। দশটি ফ্লপ সিনেমা থেকে একটি হিট সিনেমা করলে তাতেই লাভ। শুধু নিজের ক্যারিয়ারের জন্য নয়, একটি হিট সিনেমার ফলে পুরো চলচ্চিত্রশিল্প আর্থিকভাবে লাভবান হয়।”

শফিক হাসানের পরিচালনায় ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে নির্মিত ‘ধূমকেতু’ সিনেমায় শাকিবের বিপরীতে আছেন পরীমনি ও তানহা তাসনিয়া। সোমবার গাজীপুরের পূবাইলে শাকিব খানের বাড়িতে এ সিনেমার মহরৎ অনুষ্ঠিত হয়।

শাকিব আরও জানান, আগামী বছর থেকে চারটি করে সিনেমাতে অভিনয় করবেন।

সম্প্রতি শাকিব নবাগত অভিনেত্রীদের সঙ্গে জুটি বাঁধছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “সিনিয়র অভিনেতা হিসেবে এ আমার দায়িত্ব। সিনিয়র শিল্পীরা যদি তাদের সঙ্গে কাজ করে তবে তারা উৎসাহ পায়। কাজের ব্যাপারেও সিরিয়াস হয়।”

অপুর সঙ্গে জুটি বাঁধতেই হবে এমন কোনো কথা নেই বলেও জানালেন তিনি।

দর্শক চেয়েছিল বলে অপুর সঙ্গে এতদিনের জুটি আমার। দর্শক চাইছে বলে অন্য অভিনেত্রীদের সঙ্গেও কাজ করছি। জুটিপ্রথা নিয়ে আমি আসলে মাথা ঘামাই না। দর্শক আমার সঙ্গে যাকে চাইবে, আমি তার সঙ্গেই কাজ করব। অপু হোক আর যেই হোক, পর্দায় আমাদের রসায়ন কেমন হল আমি তা নিয়েই ভাবি।”

বাংলাদেশের সিনেমাতে মৌলিক গল্পের খুব অভাব বলেও অভিযোগ করেন তিনি। বেশিরভাগ সিনেমার গল্প বিদেশি সিনেমার কাহিনি অবলম্বনে নির্মিত বা একদম নকল বলেও মন্তব্য করেন শাকিব।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে আন্তর্জাতিক মানের সিনেমা নির্মাণ করতে হবে বলে অভিমত পোষণ করেন শাকিব।

তার মতে, “একটি সিনেমার এ টু জেড আন্তর্জাতিক মানের হতে হবে। ক্যামেরা, পোস্ট প্রডাকশন, সেট-আপ সবকিছুতে উন্নত প্রযুক্তি ব্যবহার করতে হবে। তা না হলে আমরা আন্তর্জাতিক মানের সিনেমা বানাচ্ছি-- এ কথা স্রেফ ফাঁকা বুলি হবে।”

শাকিব জানান, নিজের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস থেকে নিয়মিতই ‘স্ট্যান্ডার্ড’ সিনেমা নির্মাণ করবেন তিনি। বাংলা সিনেমাকে আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে দিতেও কাজ করবে এসকে ফিল্মস।

নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের প্রথম সিনেমা ‘হিরো- দ্য সুপারস্টার’ ঈদুল ফিতরে মুক্তির পর লন্ডনে মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন শাকিব খান। এরপর আরও বেশকটি দেশে মুক্তি পেতে পারে সিনেমাটি।

বাংলা সিনেমার বেশ কয়েকজন সিনিয়র শিল্পীর দুরাবস্থার কথা উল্লেখ করে শাকিব বলেন, “শিল্পী সমিতির সভাপতি হিসেবে এর পুরো দায় আমার। আমি সিনিয়র শিল্পীদের জন্য তেমন কিছু করতে পারিনি। আমি সামর্থ্য অনুযায়ী তাদের পাশে দাঁড়াব। তাদের ভাগ্যোন্নয়নে কাজ করব।”

শাকিব এখন ‘দুই পৃথিবী’, ‘এই তো প্রেম’, ‘ভালোবাসা- ২০১৪, ‘হিটম্যান’, ‘রাজা হ্যান্ডসাম’ সিনেমার শুটিং করছেন। সিনেমাগুলোতে তার নায়িকা অপু বিশ্বাস। অপুর বিপরীতে ‘মনের ঠিকানা’ নামে নতুন একটি সিনেমাতে অভিনয় করবেন তিনি। তার হাতে রয়েছে যৌথ প্রযোজনার ‘ঢাকার ছেলে কলকাতার মেয়ে’ সিনেমাটি। এছাড়া পাওলি দামের বিপরীতে ‘সত্তা’ সিনেমাতেও অভিনয় করবেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক