অবশেষে আসছে মাহফুজের ‘শবনম’

১২ বছর পর শুরু হয়েছিল মাহফুজ আহমেদ অভিনীত ‘শবনম’ সিনেমাটির কাজ। ‘অন্তরে অন্তরে’ খ্যাত প্রয়াত নির্মাতা শিবলী সাদিকের এই সিনেমাটি অবশেষে ৬ জুন মুক্তি পাচ্ছে। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2014, 12:23 PM
Updated : 31 May 2014, 03:50 PM

সিনেমাতে মাহফুজের বিপরীতে আছেন ভারতীয় অভিনেত্রী মৌমিতা চক্রবর্তী। সিনেমার শুটিং হয়েছে কাশ্মীরসহ হিমাচল প্রদেশের বিভিন্ন লোকেশনে। সিনেমাতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন নাসির খান।

তবে নিজের অভিনীত সিনেমা মুক্তির খবরই জানতেন না মাহফুজ।

গ্লিটজের ফোন পেয়ে ‘বিস্মিত’ মাহফুজ বলেন, “সত্যি, সিনেমাটি মুক্তি পাচ্ছে? এতদিন পর সিনেমাটি মুক্তি দেওয়া হলেও এটা খুব ভালো খবর। শিবলী সাদিক অনেক যত্ন নিয়ে সিনেমাটি নির্মাণ করেছিলেন।”

প্রযোজনা প্রতিষ্ঠান লাভ ফিল্মসের ব্যানারে সিনেমাটি মুক্তি দিচ্ছেন এ আর রহমান। নিজেকে লাভ ফিল্মসের ‘কর্মকর্তা’ ও মূল প্রযোজক মোহাম্মদ ইকবালের ‘আত্মীয়’ পরিচয় দিয়ে রহমান জানান, ২০১০ সালে পরিচালক শিবলী সাদিক ও ২০১৩ সালে মোহাম্মদ ইকবাল মারা গেলে সিনেমাটির মুক্তি নিয়ে ‘জটিলতা’ দেখা দেয়।

তিনি জানান, মৃত্যুর আগে মোহাম্মদ ইকবালের ‘শেষ ইচ্ছা’ ছিল সিনেমাটি যেন মুক্তি দেওয়া হয়। তার ইচ্ছা অনুযায়ী সিনেমাটি মুক্তির ‘যাবতীয় দায়ভার’ নিজের কাঁধে তুলে ‘যাবতীয় দায়ভার’ নেন রহমান।

রহমান গ্লিটজকে বলেন, “সিনেমাটির মুক্তির ব্যাপারে নানা ঝামেলা পোহাতে হয়েছে। প্রযোজক-পরিবেশক সমিতির নানা নিয়মকানুন মেনে মুক্তি দেওয়া সহজ ছিল না।”

এমনকি সিনেমা মুক্তি দিতে ব্যাংক থেকে ‘বেশ বড় অঙ্কের টাকা’ লোন নিতে হয়েছে বলেও জানান তিনি।

শবনমের ব্যবসায়িক সাফল্যের ব্যাপারে ‘আশাবাদী’ রহমান। তিনি মনে করেন, “শিবলী সাদিকের সিনেমা যারা দেখেছেন, তারা নিশ্চয়ই তার পরিচালনার ধাঁচ সম্পর্কে জানেন। তারা নিশ্চয়ই সিনেমাটি দেখতে আসবে।”

চলচ্চিত্র পরিচালক মুস্তাফিজুর রহমান মুস্তাফিজের উর্দু সিনেমা 'তালাশ' এ সহকারী পরিচালক হিসেবে সিনেমায় যাত্রা শুরু করেন শিবলী সাদিক। ১৯৭৮ সালে তিনি এককভাবে নির্মাণ করেন ‘নোলক’ সিনেমাটি। তার নির্মিত সবচেয়ে ব্যবসাসফল সিনেমা সালমান শাহ-মৌসুমি অভিনীত ‘অন্তরে অন্তরে’। সালমানের শহ অভিনীত ‘মায়ের অধিকার’, ‘আনন্দ অশ্রু’ সিনেমার পরিচালকও তিনি। এছাড়া তিনি নির্মাণ করেছেন ‘জীবন নিয়ে জুয়া’, ‘রেশমী চুরি’, ‘তিনকন্যা’, ‘ভেজা চোখ’, ‘মা মাটি দেশ,’ ‘বদসুরত’, ‘খুনি আসামি’সহ আরও অনেক সিনেমা। সরকারি অনুদানে নির্মিত শিবলী সাদিক পরিচালিত চলচ্চিত্র 'বিদেশিনী' মুক্তি পায় ২০০৬ সালে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক