মাহমুদ উন নবী স্মরণে সংগীতানুষ্ঠান

বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী মাহমুদ উন-নবীর জন্ম ও প্রয়াণ দিবস উপলক্ষে বৃহস্পতিবার এক স্মারণিক সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ব কলাকেন্দ্র। 

জয়ন্ত সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2013, 12:14 PM
Updated : 14 Dec 2013, 12:14 PM

টিএসসি মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে মাহমুদ উন-নবীর জনপ্রিয় গানগুলো পরিবেশনা করবেন তার সন্তান ফাহমিদা নবী, সামিনা চৌধুরী ও রিদওয়ান নবী পঞ্চম। এর পাশাপাশি সাংস্কৃতিক ব্যক্তিত্বরা তার স্মৃতিচারণায় অংশ নেবেন বলে গ্লিটজকে জানিয়েছেন ফাহমিদা নবী।

অনুষ্ঠান প্রসঙ্গে ফাহমিদা নবী বলেন, “নতুন প্রজন্মের অনেকেই বাবার গানগুলো গাইছে। কিন্তু তারা গানের কারিগর সম্পর্কে কিছুই জানে না। তাদের জন্যই এ আয়োজন। এ অনুষ্ঠানে বাবার কর্মজীবনের নানাদিক নিয়ে আমরা আলোচনা করব।”

ফাহমিদা জানিয়েছেন, এই অনুষ্ঠানে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন মাহমুদ উন-নবীর শিষ্য সৈয়দ রেজাউর রহমান।

তিনি আরও জানান, শুক্রবার মিউজিক্যাল লাইভ শো ‘কলের গান’ এ মাহমুদ উন নবীর জনপ্রিয় গানগুলো শোনাবেন তিনি। এ অনুষ্ঠানে বাবাকে নিয়ে স্মৃতিচারণ করবেন।

‘কলের গান’ প্রচারিত হবে দেশটিভিতে।

১৯৩৬ সালে ১৬ ডিসেম্বর ভারতের বর্ধমানের কেতু গ্রামে জন্মগ্রহণ করেন মাহমুদ উন-নবী। ‘সালাম পৃথিবী তোমাকে সালাম’, ‘তুমি যে আমার কবিতা’, ওগো মোর মধুমিতা’, ‘সালাম পৃথিবী তোমাকে সালাম’, ‘আমি সাতসাগর পাড়ি দিয়ে’, ‘গীতিময় এইদিন সেইদিন চিরদিন রবে কি’, ‘আয়নাতে ওই মুখ’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে..’-সহ অসংখ্য কালজয়ী গানের সুরকার তিনি। ‘দ্য রেইন’ সিনেমায় প্লেব্যাকের জন্য ১৯৭৬ সালে শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ১৯৯০ সালে ১৬ ডিসেম্বর মারা যান তিনি।