চলচ্চিত্রের মান নষ্ট হচ্ছে : ফেরদৌস

ফেরদৌস বাংলাদেশের একজন জনপ্রিয় চিত্রনায়ক। তিনি সুদর্শন এবং সুঅভিনেতা। দর্শকদের ভালোবাসার পাশাপাশি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সম্প্রতি ‘বৃহন্নলা’ নামে একটি সিনেমায় অভিনয় শুরু করতে যাচ্ছেন। বর্তমান ব্যস্ততা ও ঢাকাই চলচ্চিত্রের বিভিন্ন দিক নিয়ে গ্লিটজ-এর পক্ষ থেকে তার সঙ্গে কথা বলেছেন নাইস নূর।

নাইস, বিডিনিউজটোয়েন্টিফোরডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2013, 09:24 AM
Updated : 24 August 2013, 09:41 AM

গ্লিটজ : বাংলাদেশের চলচ্চিত্রের বর্তমান অবস্থা কেমন বলে আপনার মনে হয়?

ফেরদৌস : খুবই দুরবস্থা। চলচ্চিত্রের মান নষ্ট হচ্ছে। ডিজিটালের কথা বলা হলেও অনেক সিনেমা-হল মানসম্মত নয়। ভালো সিনেমা তেমন হচ্ছে না।

গ্লিটজ : সিনেমায় নকলের আধিপত্য, আপনার কী মনে হয়?

ফেরদৌস : আসলে কপি করা তো খুব সহজ কাজ। একটা সুন্দর বিল্ডিংয়ের পাশে, একই ডিজাইনের আর একটা বিল্ডিং তৈরি করা খুবই সহজ। নতুন ও সৃষ্টিশীল কাজ তৈরির মনোভাব আমাদের নেই, তাই হয়তো অনেক নির্মাতা কপি করতে উৎসাহী হচ্ছেন।

গ্লিটজ : এর প্রতিকার কী?

ফেরদৌস : প্রথমত ভালো পরিচালক এবং প্রযোজক প্রয়োজন। নতুন কিছু সৃষ্টির মনোভাব তৈরি করতে হবে। সর্বোপরি সিনেমার জন্য চাই ভালো গল্প।

গ্লিটজ : কী ধরনের গল্প হওয়া উচিৎ বলে মনে করেন?

ফেরদৌস : সাহিত্যনির্ভর এবং জীবনঘনিষ্ঠ। আমাদের জীবনে যা ঘটছে সেই চিত্রটাই একটা সিনেমা তৈরির জন্য যথেষ্ট। আমাদের দেশে প্রচুর ভালো সাহিত্য রয়েছে, সেগুলো আমরা কাজে লাগাতে পারি। শরৎচন্দ্র, আল মাহমুদ, রাবেয়া খাতুনের অনেক গল্প আছে, যা ভালো সিনেমার জন্য উপযুক্ত।

গ্লিটজ : চলচ্চিত্রে কী ধরনের চরিত্র আপনার পছন্দ?

ফেরদৌস : চ্যালেঞ্জিং এবং বাস্তবধর্মী। তবে অনেক সিনেমা করার জন্য করেছি, চরিত্রের কথা ভাবিনি।

গ্লিটজ : আজকাল আমাদের চলচ্চিত্রে অনেক নতুন মুখ দেখা যাচ্ছে।  নতুনদের সম্পর্কে আপনার কী ধারণা?

ফেরদৌস : নতুনদের সম্পর্কে আমি খুবই আশাবাদী। নতুনরা নিজের প্রচেষ্টায় ও যোগ্যতায় ভালো করছেন। তাদের বড় কোনো সুযোগ দিচ্ছেন না কেউ, শুরুতে তারা যদি একটা ভালো প্লাটফর্ম পান, তাহলে আরও ভালো কাজ আমরা পেতাম। আসলে তাদের পারফেক্ট জায়গায় ব্যবহার করা হচ্ছে না।

গ্লিটজ :  আপনার ‘এক কাপ চা’ সিনেমার কী খবর?

ফেরদৌস : দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতার কথা চিন্তা করে সিনেমাটা মুক্তি দিতে একটু সময় নিচ্ছি।

গ্লিটজ : ‘বৃহন্নলা’ সম্পর্কে বলুন?

ফেরদৌস : মুরাদ পারভেজের নতুন সিনেমা ‘বৃহন্নলা’। গল্পটি খুব বাস্তবধর্মী। আমার অনেক ভালো লেগেছে। কিছুদিন পর কাজ শুরু হবে। এখানে সাবাও অভিনয় করছে।

গ্লিটজ :  মুক্তির অপেক্ষায়?

ফেরদৌস : ‘প্রিয়া তুমি সুখে থাক’ ও ‘চার অক্ষরের ভালোবাসা’।

গ্লিটজ : কলকাতা-ঢাকা সিনেমা বিনিময়-- বিষয়টা কীভাবে দেখছেন?

ফেরদৌস : খুবই ইতিবাচক বিষয় হিসেবে দেখছি। কলকাতার সিনেমা বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেলে হলগুলো ভালো ব্যবসা করতে পারবে। তাদের মান উন্নত হবে। অন্যদিকে কলকাতায় বাংলাদেশের সিনেমা মুক্তি পেলে, আমাদের কাজ সম্পর্কে তাদের একটা ধারণা হবে।