আরামদায়ক উৎসবের সাজ

বসন্তের মাঝামাঝি। অথচ এখনই গরম আর ঘামে ওষ্ঠাগতপ্রাণ। তাই বলে উৎসব-পার্বণ থেমেতো থাকে না। আর অনুষ্ঠানে নিজেকে আলাদাভাবে উপস্থাপন করতে অন্যরকম সাজের চেষ্টা সবারই থাকে। গরমের সময়ে মেইকআপ ব্যবহার করে জমকালো কিংবা ঘরোয়া আয়োজনেও সকলের সামনে নিজেকে সুন্দরভাবে মেলে ধরার কৌশল সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছেন হ্যারোবিক্স সেলুনের হেড অব অপারেশনস্‌ তানজিমা শারমিন মিউনি।

মরিয়ম মনি, প্রদায়কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2013, 04:25 AM
Updated : 27 March 2013, 04:26 AM

মিউনি জানান, বছরের অন্যান্য সময়ের চাইতে গরমের সময় মেইকআপ করতে হলে বিশেষ কিছু বিষয়ে খেয়ালরাখা প্রয়োজন। এ সময়টা বেশ গরম। গরমের সময় ঘামের কারণে মেইকআপ দ্রুত নষ্ট হয়ে যায়। তাই এ সময়ে সাজসজ্জা হওয়া চাই হালকা। প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকার পাশাপাশি দিনে ও রাতেরমেইকআপের পার্থক্য থাকা দরকার।

দিনের মেইকআপ

এই সময় সাজটা যতটা সম্ভব হালকা হওয়া ভাল। মেইকআপের ভিত্তিটা অবশ্যই ত্বকের রঙের সাথেমিলিয়ে করতে হবে। এক্ষেত্রে যেহেতু সবচাইতেগুরুত্বপূর্ণ মেইকআপের ভিত্তি, তাই সেটা সময় নিয়ে নিঁখুতভাবে সম্পন্ন করতে হবে। কারণ দিনের কড়া আলোয় খুঁতগুলো সহজেই ধরা পরে।

* গরমের সময়ে দিনের মেইকআপের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে সারাদিন আপনি কোথায়থাকবেন, সেখানে শীততাপ নিয়ন্ত্রীত কিনা, কী ধরনের আলোতে থাকবেন ইত্যাদি। অনুষ্ঠানের ধরন বুঝে সেই অনুযায়ী মেইকআপ করা প্রয়োজন।

* যদি কোন অনুষ্ঠান না থাকে, অফিস কিংবা বাইরে ঘুরতে যাওয়ার জন্য মেইকআপ নিতে চান, তবে ফাউন্ডেশন লাগানোরদরকার নেই। ত্বক ভালো থাকলে স্বাভাবিক থাকাটাই ভাল। তবে একান্তই প্রয়োজন হলে পাউডার,কাজল ও ন্যাচারাল লিপস্টিক ব্যবহার করুন। ঘাম বেশি হলে অ্যাসট্রিনজেন্ট ব্যবহার করতে পারেন। অ্যাসট্রিনজেন্ট ত্বকের তেলতেলে ভাব কমায়।

* দিনের সাজে ব্লাশন ব্যবহার না করাই ভালো। তারপরও যদি ব্যবহার করতে হয় তবে খুব হালকাভাবে করতেহবে যাতে দৃষ্টিকটু না লাগে। চোখের মেকাপের বেলায় বাদামি বা তামাটে রঙের আইশ্যাডো বা আইপেন্সিলব্যবহার করতে পারেন। চোখের কোলে আই পেন্সিল লাগিয়ে নিন এবং ভালভাবে মিলিয়ে নিন। এরপর মাশকারা লাগান ঘন করে। প্রয়োজনে বেশি মাশকারা লাগাতে পারেন। প্রথম কোট অর্থাৎ বেইজমেট শুকিয়ে গেলেকালো মাশকারা লাগান।

* ভ্রূ’র আকৃতি ঠিক আছে কিনা খেয়াল করুন। ভ্রূ’র অস্থি বরাবর হাইলাইট ব্যবহার করুন চোখের মেইকআপের সময়। খেয়াল রাখুন বেশি চকচকে ভাব না থাকে আবারভ্রূ’র অস্থিটিকেও হাইলাইট করে।

* ঠোঁটের জন্য স্বাভাবিক রঙই এ সময় আদর্শ। ত্বকের রঙের সঙ্গে মানানসই গোলাপি, পিচ, বাদামি রঙ ঠোঁটের জন্যনির্বাচন করুন। দিনের সাজে গ্লসটা এড়িয়ে চলাই ভালো। একান্তই ব্যবহার করতে চাইলে হালকাভাবে ব্যবহার করুন।

* রোদে বেরোনোর সম্ভাবনা থাকলে মেকাপের আগে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

রাতের মেইকআপ

* রাতের সাজের ক্ষেত্রে অবশ্যই ফাউন্ডেশন লাগাবেন। ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন ব্যবহার করতে হবে। হালকা মেকাপের ক্ষেত্রে শুষ্ক ত্বকে প্যানস্টিক ও তৈলাক্ত ত্বকে প্যানকেকব্যবহার করতে পারেন। তবে যাই ব্যবহার করুন না কেন কমপ্যাক্ট পাউডার লাগাতে ভুলবেননা। ভিজা স্পঞ্জ দিয়ে ফাউন্ডেশন ভালভাবে ব্লেন্ড বা মিশিয়ে দিন যেন ত্বকে ভালভাবে মিশেযায়। কপালে, নাকে, থুতনিতে ফাউন্ডেশনের রঙের সামঞ্জস্য বজায় রাখতে চেষ্টা করুন। চোখের পাতাতেও ফাউন্ডেশন লাগাবেন এবং ভালোভাবে স্পঞ্জ করবেন। সবসময় খেয়াল রাখবেন বেইজ সবচাইতে জরুরি একটা বিষয়। এটা সুন্দর না হলে সবকিছুই যেন মাটি হয়ে যায়। অবশ্য ত্বক সুন্দর হলে এমনিতেই সুন্দর লাগবে আপনাকে।

* তৈলাক্ত ত্বকে অতিরিক্ত তেল নিঃস্বরণের কারণে অতি দ্রুত মেইকআপের বেইজ নষ্ট হয়েযায়। তাই শুরুতেই তৈলাক্ত ত্বকে ফাউন্ডেশন বা পাউডার ব্যবহার করার আগে অ্যাস্ট্রিনজেন্টলোশন লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ফাউন্ডেশন লাগান।

* এক টুকরো বরফ নিয়ে ভালোভাবে আপনার ত্বকে লাগিয়ে নিন। এতে লোমকুপের মুখ বন্ধ হয়ে যাবে এবং আপনারমেইকআপ ভালোভাবে বসবে।

* গরমের সময় ত্বক দ্রুত তৈলাক্ত হয়ে যায়। তাই হাত ব্যাগে সব সময় পাফ ও লুজ পাউডার লাখতেপারেন প্রয়োজনের সময় একটু লাগিয়ে নিবেন।

* ঠোঁটে হালকা ফাউন্ডেশন লাগিয়ে এরপর লিপস্টিক লাগান। লিপস্টিক বেশিক্ষণ ধরে রাখতে চাইলে একবারলিপস্টিক লাগিয়ে এর উপর পাউডার দিন। এরপর আবার লিপস্টিক দিন।

* হালকা মেইকআপ চাইলে চোখের পাতার ওপরের অংশে বাদামি আইশ্যাডো ব্যবহার করতে পারেন। চোখের নিচের অংশের ঘের-এর জন্য আইলাইনার বা কাজলের বদলে বাদামি আইশ্যাডো ব্যবহারকরতে পারেন। আর উপরের জন্য গাঢ় বাদামি আইশ্যাডো ব্যবহার করুন। এছাড়াও তামাটে বা সোনালি গ্রস বা সাইন ব্যবহারকরতে পারেন। কালো বা গাঢ় বাদামি আইলাইনার ব্যবহার করতে পারেন। স্মোকি ভাবের জন্য সিলভার বা শিমারিজ ব্রঞ্জব্যবহার করতে পারেন। এছাড়াও ব্যবহার করতে পারেন কপার আইশ্যাডো যা সব ধরনের পোশাকেরসঙ্গেই মোটামুটি মানিয়ে যায়।

* গরমের এই সময়ে রাতের অনুষ্ঠানে ঠোঁটের মেইকআপ হালকা কিন্তু আকর্ষনীয় হওয়া চাই। এক্ষেত্রে শুধু ঠোঁটের আকার আঁকার জন্য একেবারেই স্বাভাবিক রঙেরলিপলাইনার ব্যবহার করুন। গোলাপি রঙের বিভিন্ন লিপস্টিক পাওয়া যায়। যা আপনার পছন্দ অনুযায়ী ব্যবহার করতে পারেন। কোরাল, তামাটে, গাঢ় গোলাপি, পার্পল লিপস্টিক ভাল হবে রাতের সাজের ক্ষেত্রে। পার্লি শিমার ও গ্লসি সাজ রাতের অনুষ্ঠানেরজন্য অনেক বেশি আকর্ষনীয়।

* পোশাকের সঙ্গে মানিয়ে সাজতে চাইলে চোখের রঙের দিকে নজর দিতে হবে।

মেইকআপ মানে মুখোশ নয়। আপনার চেহারার দোষত্রুটি ঢেকে চেহারার উজ্জ্বলদিকগুলোকে ফুটিয়ে তোলাই মেইকআপের উদ্দেশ্য। তাই যে কোন সময়ের মেইকআপেই খেয়াল রাখতে হবেযে, কোনটি আপনার উপযুক্ত সাজ, কী আপনার পছন্দ, কোনটি আপনাকে মানাবে।

আলোকচিত্র: শাফাওয়াত খান শাফু

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক