ঠিকানা বদলে যাচ্ছে উইকিপিডিয়ার, জানুয়ারি থেকে সান ফ্রান্সিসকোতে

বিখ্যাত অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াডটকমের প্রধান কার্যালয়ের ঠিকানা বদলে যাচ্ছে। আগামী জানুয়ারি থেকে ফ্লোরিডার সেন্ট পিটার্সবার্গ থেকে এর সদর দফতর চলে যাচ্ছে সান ফ্রান্সিসকোতে। খবর মার্কিন ওয়েবসাইটের।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2007, 06:14 AM
Updated : 16 Oct 2007, 06:14 AM
অক্টোবর ১৬ (বিডিনিউজটুয়েন্টিফোরডটকম) -- বিখ্যাত অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়াডটকমের প্রধান কার্যালয়ের ঠিকানা বদলে যাচ্ছে। আগামী জানুয়ারি থেকে ফ্লোরিডার সেন্ট পিটার্সবার্গ থেকে এর সদর দফতর চলে যাচ্ছে সান ফ্রান্সিসকোতে। খবর মার্কিন ওয়েবসাইটের।
উইকিমিডিয়া ফাউন্ডেশনের সভাপতি ফ্লোরেন্স ডেভুয়ার্ড এক বিবৃতিতে জানান, " মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সান ফ্রান্সিসকো হচ্ছে উচ্চ প্রযুক্তির কেন্দ্রস্থল। এখানে কার্যালয় থাকার ফলে এখন আমরা অনেক বেশি ও সমৃদ্ধ তথ্যের যোগান পাব বলে আশা করছি।"
উইকিমিডিয়া একটি অলাভজনক প্রতিষ্ঠান।
২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠিত হয়। জিমি ওয়েলস ও ল্যারি স্যাঙ্গার যৌথভাবে এটি চালু করেন। এই বিশ্বকোষে ২৫০ ভাষায় ৮০ লক্ষ এন্ট্রি রয়েছে। এর মধ্যে ২০ লক্ষ শুধু ইংরেজিতে।
উইকিপিডিয়ার প্রধান দুর্বলতা হলো এখানে যে কেউ ঢুকে লেখা সংযোজন ও সম্পাদনা করতে পারে।
এই বিশ্বকোষ চালুর পিছনে উইকিমিডিয়ার প্রধান উদ্দেশ্য হলো সবার কাছে তথ্যকে সহজলভ্য করে তোলা।
সেন্ট পিটার্সবার্গের এই ফাউন্ডেশনে ৬ জন পূর্ণকালীন চাকুরে কাজ করছেন। সান ফ্রান্সিসকোতে কার্যালয় স্থানান্তরের পর কর্মচারীর সংখ্যা বাড়ানো হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।
বিডিনিউজটুয়েন্টিফোরডটকম/এমআইআর/১৮০৬ ঘ
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক