মঞ্চে অসুস্থ হয়ে পড়লেন গিটারিস্ট কার্লোস সান্তানা

মিশিগানের ডেট্রয়টে একটি ওপেন-এয়ার কনসার্টে সঙ্গীত পরিবেশনের সময় অসুস্থ হয়ে মঞ্চেই পড়ে গেছেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত গিটার বাদক কার্লোস সান্তানা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 01:15 PM
Updated : 6 July 2022, 01:15 PM

বিবিসি জানায়, মঙ্গলবার মঞ্চে পড়ে যাওয়ার পরপরই ৭৪ বছর বয়সী এই শিল্পীকে ডেট্রয়টের ক্ল্যার্কস্টোনে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মেক্সিকোতে জন্ম নেওয়া সান্তানা পরে নিজের ফেইসবুক পেইজে লেখেন, তিনি খেতে ভুলে গিয়েছিলেন এবং সেকারণেই পড়ে যান।

সান্তানার ম্যানেজার মাইকেল ভ্রিওনিস জানিয়েছেন, এই গিটার শিল্পী এখন ভালো আছেন।

তবে ম্যানেজার এটাও জানিয়েছেন, বুধবার পেনসিলভেইনিয়ার বারগেটসটাউনে সান্তানার যে শো ছিল, তা পিছিয়ে দেওয়া হবে।

অনুষ্ঠানের একটি ভিডিওতে দেখা গেছে, ক্ল্যার্কস্টোনের পাইন নব মিউজিক থিয়েটারের মঞ্চ থেকে সান্তানাকে ধরাধরি করে নামানো হচ্ছে। আরেকটি ভিডিওতে দেখা গেছে, স্ট্রেচারে করে তাকে হাসপাতালে নেওয়ার সময় তিনি ভক্তদের উদ্দেশে হাত নাড়ছিলেন।

১০ বার গ্রামি অ্যাওয়ার্ড জয়ী এই শিল্পীর প্রতিনিধি জানিয়েছেন, সান্তানা ‘অতিরিক্ত গরম ও পানিশূন্যতার কারণেই’ অসুস্থ হয়ে পড়েন।

উত্তর আমেরিকায় নিজেদের ‘মিরাকুলাস সুপারন্যাচারাল’ শো নিয়ে ভ্রমণে রয়েছেন কার্লোস সান্তানা ও তার ব্যান্ড ‘সান্তানা’।

সান্তানার উত্থান ১৯৬০ ও ৭০-এর দশকে। মূলত লাতিন আমেরিকান জ্যাজ ও রক ‘এন’ রোল-এর ফিউশন সৃষ্টির মাধ্যমেই ভক্ত-শ্রোতার মন জয় করেন সান্তানা ও তার ব্যান্ড।

বর্তমান সময়ে কার্লোস সান্তানাকে সর্বকালের অন্যতম সেরা গিটার বাদক হিসেবে বিবেচনা করা হয়, মূলত তার একটি নিজস্ব বাদনের ধরনের কারণে।

১৯৯৮ সালে তার নাম রক অ্যান্ড রোল হল অব ফেইমে অন্তর্ভুক্ত হয়। ২০১৫ সালে প্রকাশিত রোলিং স্টোন ম্যাগাজিনের সর্বকালের সেরা ১০০ গিটারিস্টের তালিকায় তিনি ২০তম স্থানে ছিলেন।

গত ফেব্রুয়ারিতে সান্তানা এবং তার ব্যান্ডের অন্য সদস্যদের কোভিড সংক্রমণ ধরা পড়ে এবং তারা বেশ কয়েকটি শো বাতিল করতে বাধ্য হন।

এরআগে ডিসেম্বরে হঠাৎ করেই হৃদযন্ত্রের চিকিৎসা করানোর কারণে লাস ভেগাসেও কয়েকটি পারফরমেনস বাতিল করতে হয় এই শিল্পীকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক