‘অ্যাভাটার’ নির্মাণ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত জেমস ক্যামেরনের

বিশ্বজুড়ে আলোচিত ‘অ্যাভাটার’ চলচ্চিত্রের সিক্যুয়েল ‘অ্যাভাটার ৩’ বানানোর পর পরের পর্বগুলোর নির্মাণ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন এ চলচ্চিত্রের স্রষ্টা, কিংবদন্তি নির্মাতা জেমস ক্যামেরন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2022, 11:14 AM
Updated : 5 July 2022, 11:14 AM

এম্পায়ার ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, অন্য কোনো পরিচালককে দিয়ে ‘অ্যাভাটার ৪’ ও ‘অ্যাভাটার ৫’ নির্মাণ করাতে পারেন তিনি; তবে বিষয়টি এখনো নিশ্চিত করেননি।

২০০৯ সালে মুক্তি পাওয়া ‘অ্যাভাটার’ চলচ্চিত্র এ পর্যন্ত বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড ধরে রেখেছে।

১৩ বছর পর সিনেমার দ্বিতীয় সিক্যুয়েল ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ নিয়ে আসছেন জেমস ক্যামেরন; এটি বিশ্বজুড়ে মুক্তি পাবে ১৮ ডিসেম্বর।

দ্বিতীয় সিক্যুয়েলের পর নাম চূড়ান্ত না হওয়া তৃতীয় সিক্যুয়েলও নির্মাণ করবেন জেমস ক্যামেরন; সেটি ২০২৪ সালে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

তার পরের দুই সিনেমা অন্য কোনো নির্মাতাকে দিয়ে নির্মাণ করিয়ে নিতে চান তিনি।

ক্যামেরন বলেন, “আমি জানি না, হয়ত তৃতীয় কিংবা চতুর্থ সিক্যুয়েলের পর আমি অন্য কোনো নির্মাতাকে নির্মাণের দায়িত্ব দিতে চাই; যার উপর আমি ভরসা করতে পারব। আমি আমার আগ্রহের বিষয় নিয়ে কাজ করতে পারব। অথবা নাও হতে পারে। আমি জানি না।”

অ্যাভাটারের নির্মাণে না থাকলেও সিনেমা বানোনো ছাড়ছেন না ক্যামেরন; অন্য কোনো বিষয়ে তাকে চলচ্চিত্র নির্মাণে পাওয়া যাবে বলে জানিয়েছেন।

২০০৯ সালে মুক্তি পাওয়া ‘অ্যাভাটার’ বিশ্বজুড়ে ২৮০ কোটি ডলারের বেশি আয় করেছে। ওই বছর অস্কারের নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে তিনটি পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

অ্যাভাটারের প্রথম প্রযোজক সংস্থা টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সকে কিনে নেওয়া ডিজনি এ চলচ্চিত্রের সিক্যুয়েলের ওপর বড় বাজি ধরেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক