স্পেনে পুরস্কৃত রেহানা মরিয়ম নূর ও বাঁধন

স্পেনের ‘ভ্যালেন্সিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-সিনেমা জোভ’-এ সেরা সিনেমার পুরস্কার পেয়েছে আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’; একইসঙ্গে যুগ্মভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আজমেরী হক বাঁধন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 12:30 PM
Updated : 3 July 2022, 12:30 PM

উৎসবের সমাপনী দিনে শনিবার পুরস্কারপ্রাপ্ত সিনেমা ও অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করেছে উৎসব কর্তৃপক্ষ; এতে বেস্ট ফিচার ফিল্ম বিভাগে পুরস্কৃত হয়েছে ‘রেহানা মরিয়মন নূর’ ও বাঁধন পুরস্কার পেয়েছেন ইন্টারপ্রিটেশন বিভাগে।

পুরস্কার প্রাপ্তিতে স্পেন থেকে বাঁধন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি ভীষণভাবে সম্মানিত, আনন্দিত ও গর্বিত যে, আমি পুরস্কারটা পেয়েছি ও রেহানা মরিয়ম নূর সেরার সিনেমার পুরস্কার পেয়েছে। যারা সিনেমাটি দেখেছে তারা এমনভাবে কানেক্ট করতে পেরেছেন; যা আমাকে ভীষণভাবে আপ্লুত করেছে।

“এটা আমার জন্য অন্য রকমের অনুভূতি যে, আমার কাজ নিয়ে মানুষ এখাবে আসলে রেসপন্স করছে। এটা অনেক একটা প্রাপ্তি।”

চলচ্চিত্র উৎসবে অংশ নিতে বৃহস্পতিবার স্পেনে গেছেন বাঁধন; শিগগিরই তার দেশে ফেরার কথা রয়েছে।

এ চলচ্চিত্রে উৎসবে বাংলাদেশ থেকে একমাত্র সিনেমা হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ অংশ নিয়েছে; সেই আয়োজনে অংশ নিয়ে দারুণ উচ্ছ্বসিত বাঁধন।

“আমাকে যখনই পরিচয় করিয়ে দিচ্ছে, তখন রেহানা বলে আমাকে জড়িয়ে ধরছে। রেহানার চরিত্রের সঙ্গে মিশে যেতে পেরেছেন তারা। আমাকে কাছের কেউ ভেবেছে। এটা আমার জন্য অনেক ভালো লাগার।”

ইন্টারপ্রিটেশন বিভাগে বাঁধনের সঙ্গে যুগ্মভাবে পুরস্কার পেয়েছেন ‘হ্যাপিনেস’ সিনেমার অভিনেত্রী ইয়েরবোলাত আলকোজা।

বাঁধন এর আগে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে (অ্যাপসা) সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন।

৭৪তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে জায়গা পাওয়া ‘রেহানা মরিয়ম নূর’-এ মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পে তুলে আনা হয়েছে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাঁধন।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে এ সিনেমার প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

এ চলচ্চিত্রের সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক