গান নিয়ে মারায়াহ ক্যারির বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রের সঙ্গীতশিল্পী মারায়াহ ক্যারির বিরুদ্ধে তার জনপ্রিয় গান ‘অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ’ নিয়ে মামলা করেছেন একজন গীতিকার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 08:25 AM
Updated : 8 June 2022, 08:25 AM

মঙ্গলবার সিএনএন জানায়, অ্যান্ডি স্টোন নামের ওই গীতিকার শুক্রবার নিউ অরলেন্সের ফেডারেল কোর্টে ক্যারির বিরুদ্ধে এই মামলা করেন।

মামলায় অ্যান্ডি অভিযোগ করেন, ১৯৯৪ সালে বড়দিন উপলক্ষে মুক্তি পাওয়া ক্যারির এই গানটি আরও পাঁচ বছর আগে একই শিরোনামে ক্যারির সঙ্গে লিখেছিলেন তিনি।

এখন এই গানের কপিরাইট লঙ্ঘন ও এর বেআইনি ব্যবহারের ক্ষতিপূরণ হিসেবে ক্যারি ও সনি মিউজিক এনটারটেইনমেন্ট কোম্পানির কাছে ২০ মিলিয়ন বা ২ কোটি ডলার দাবি করেছেন অ্যান্ডি।

যুক্তরাষ্ট্রের কান্ট্রি-পপ ব্যান্ড ভিন্স ভ্যান্স অ্যান্ড দ্য ভ্যালিয়্যান্টসে ভিন্স ভ্যান্স হিসেবে পারফরম করা অ্যান্ডি অভিযোগ করেছেন, আসামিরা অবৈধভাবে তার ‘জনপ্রিয়তা ও অনন্য গায়কী’র অপব্যবহার করেছে এবং তার অনুমতি ছাড়াই (পাঁচ বছর) পরে গানটি রেকর্ড করে বিভ্রান্তি ছড়িয়েছে।

তবে সিএনএন লিখেছে, ক্যারির এবং স্টোনের গানের কথা ও সুর আলাদা।

এ বিষয়ে মন্তব্য চাওয়া হলেও এই দুই শিল্পীর মুখপাত্র তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

ক্যারির এই গানটি তার ‘মেরি ক্রিসমাস’ অ্যালবামে প্রকাশিত হয় এবং বেতার ও গানের দোকানগুলোতে বহুল প্রচারিত গান হিসেবে স্থান করে নেয়। এছাড়া সিকি শতাব্দী আগে রেকর্ড করা এই গানটি ২০১৯ সাল থেকে প্রতি বছর ‘বিলবোর্ড হট ১০০’ তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে।

‘অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ’ হচ্ছে মারায়াহ ক্যারির সঙ্গীত জীবনে ১৯তম শীর্ষ গান। যা জনপ্রিয় ব্যান্ড দল বিটলস্‌এর চেয়ে একটি কম। টপ চার্টে সবচেয়ে দীর্ঘ সময় ধরে অবস্থান করার রেকর্ডটা অবশ্য এখনও রয়েছে মারায়াহ ক্যারির দখলে।

অ্যান্ডি স্টোন দাবি করেছেন, ১৯৯৩ সালের বড় দিনের মৌসুমে তার গানটি ‘ব্যাপক প্রচার’ হয়েছিলো এবং বিডবোর্ড-তালিকাতেও স্থান পেয়েছিল।