কানের মার্শে দ্যু ফিল্মে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’র ট্রেইলার প্রকাশ করা হয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2022, 11:53 AM
Updated : 20 May 2022, 11:53 AM

ফ্রান্সের বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ও ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর সিনেমার ট্রেইলার উদ্বোধন করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের এ সিনেমা নির্মাণ করছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল।

অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, এ চলচ্চিত্রে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, জাতির জন্য সংগ্রাম থেকে বিজয় ও পরম আত্মত্যাগের চিত্র ফুটে উঠেছে।

“বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলার মত মহানদের জীবনী একটি চলচ্চিত্রে ফুটিয়ে তোলা দুরূহ হলেও সিনেমাটি বঙ্গবন্ধুর চেতনাকে যুগে যুগে জাগ্রত রাখার পাশাপাশি মানবতার জন্য আত্মনিবেদনের প্রেরণা যোগাবে।

বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, ভারত সরকার, সিনেমাটির নির্মাতা, পরিচালক, শিল্পী-কলাকুশলীসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

বাংলাদেশের সাথে যৌথভাবে বঙ্গবন্ধুর জীবনচিত্র নির্মাণকে তাদের জন্য অত্যন্ত আনন্দের ও গর্বের বলে বর্ণনা করেন ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

ফ্রান্সে ভারতের হাই কমিশনের তরফ থেকে এক টুইটে বলা হয়েছে, সিনেমাটি নির্মাণের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে আরেকটি মাইলফলক যুক্ত করেছে।

 

সিনেমার দৃশ্যধারণ শেষ হয়েছে; চলছে পোস্ট প্রোডাকশনের কাজ। সেপ্টেম্বরে দেশের সিনেমা হলে সিনেমাটির মুক্তি পাওয়ার কথা রয়েছে।

২০২১ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিতে সিনেমার দৃশ্যধারণ শুরু হয়েছিল; পরে ঢাকাসহ বেশ কয়েকটি এলাকায় দৃশ্যধারণ করা হয়।

এ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করছেন।

ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা, ভারতের রাষ্ট্রদূত জাভেদ আশরাফ, ভারতের তথ্য ও সম্প্রচারসচিব অপূর্ব চন্দ্র, বায়োপিকের পরিচালক শ্যাম বেনেগাল, নির্বাহী প্রযোজক এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরেফিন শুভ, বঙ্গমাতার চরিত্রাভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, চিত্রনাট্যকার অতুল তিওয়ারি ও শামা জায়েদি, বাংলাদেশ অংশের কাস্টিং পরিচালক বাহার উদ্দিন খেলনসহ দু'দেশের অভিনয় শিল্পীরা ও চলচ্চিত্র সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

ট্রেইলার: