কানের লাল গালিচায় সুলতান সুলেমানের ‘হুররাম’

প্রজাপতি মতো ডানা মেলে কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় হাস্যোজ্জ্বল ভঙ্গিমায় ক্যামেরার সামনে ধরা দিলেন তুর্কি বংশোদ্ভূত জার্মান অভিনেত্রী মেরিয়াম উজারলি; যিনি বাংলাদেশে সবাই চেনে ‘হুররাম সুলতান’ নামে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2022, 02:33 PM
Updated : 18 May 2022, 02:33 PM

দক্ষিণ ফ্রান্সে আয়োজিত এ চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী দিনের লাল গালিচায় আলো ছড়িয়েছেন তিনি; রাশিয়ার ইয়াংয়িনা ব্র্যান্ডের বৈচিত্র্যময় পোশাকে হাজির হয়েছিলেন উজারলি।

নীল সাদা-রঙের পোশাকে দুই কাঁধের উপর প্রজাপতির পাখনার মতো নকশার পোশাকের সঙ্গে মানানসই কানের দুলে মোহনীয়তা ছড়িয়েছেন তিনি।

এবারের আয়োজনে তুরস্কের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন ৩৮ বছর বয়সী উজারলি; এর আগেও কয়েকবার কানের লাল গালিচায় দেখা গেছে তাকে।

২০১১ সালে প্রচারে আসা তুরস্কের ‘ম্যাগনিসিফেন্ট সেঞ্চুরি’ টিভি সিরিজে হুররাম সুলতানের চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন উজারলি। শুধু তাই নয়, এই একটি চরিত্রে অভিনয় করেই দুই ডজনের বেশি পুরস্কার ঝুলিতে পুরেছেন তিনি, এর মধ্যে ‘গোল্ডেন বাটারফ্লাই অ্যাওয়ার্ড’ও রয়েছে।

ঐতিহাসিক ঘটনা নিয়ে নির্মিত এই সিরিজ বাংলাদেশে দীপ্ত টিভিতে বাংলায় ডাব করে সুলতান সুলেমান নামে প্রচারের পর বাংলাদেশে তুমুল জনপ্রিয়তা পায়, হুররমও হয়ে ওঠেন এদেশে পরিচিত মুখ।

মেরিয়েম উজারলির জন্ম ও বেড়ে উঠা জামার্নির কাসেলে; পরে তিনি তুরস্কে পাড়ি জমান।

ক্যারিয়ারের শুরুতেই ম্যাগনিফিসেন্ট সেঞ্চুরিতে অভিনয় করে খ্যাতি কুড়ানোর পর আর পেছনে তাকাতে হয়নি তাকে। এরপর আরও বেশ কয়েকটি সিনেমা ও টিভি সিরিজে অভিনয় করেছেন তিনি।