কানের মার্শে দ্যু ফিল্মে বঙ্গবন্ধুর বায়োপিক

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে জাতির পিতার জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’র ট্রেইলার প্রকাশ করা হবে; সেই আয়োজনে যোগ দিতে ফ্রান্সে উড়াল দিচ্ছেন অভিনেতা আরিফিন শুভ ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 12:09 PM
Updated : 16 May 2022, 12:09 PM

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের ছবিটি নির্মাণ করছেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল।

মার্শে দ্যু ফিল্মের ভারতীয় প্যাভেলিয়নে বৃহস্পতিবার সিনেমার ট্রেইলার প্রকাশ করা হবে বলে জানিয়েছে এফডিসি; বাণিজ্যিক এ আসরের সম্মানজনক দেশের মর্যাদা পেয়েছে ভারত।

এফডিসি জানিয়েছে, সিনেমার বঙ্গবন্ধুর চরিত্রের অভিনেতা আরিফিন শুভ ও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রের অভিনয়শিল্পী নুসরাত ইমরোজ তিশা মঙ্গলবার ফ্রান্সে যাচ্ছেন।

আরিফিন শুভ বলেন, “এই প্রথম আমার কান চলচ্চিত্র উৎসবে যাওয়া। এটা একটা স্বপ্নের মতো। আমার জন্য অনেক বড় সম্মান শুধু নয়, পুরো দেশের জন্য সম্মানের। আমার এই সম্মান আমার ভক্ত এবং সকল বাংলাদেশির জন্য সঙ্গে ভাগ করে নিচ্ছি, যারা আমাকে আরিফিন শুভ বানিয়েছেন।”

বিষয়টি নিয়ে তিশা কোনো মন্তব্য করতে চাননি।

শ্যাম বেনেগাল ভ্যারাইটিকে বলেন, “বিশ্বের অন্যান্য উৎসবের তুলনায় সবচেয়ে বেশি পরিবেশক এই উৎসবে আসেন। আমরা আশা করছি, সিনেমাটি নিয়ে পরিবেশকরা আগ্রহী হবেন।”

বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে প্রযোজক, পরিচালক, পরিবেশক ও কলাকুশলীরা যোগ দেন। বিভিন্ন সিনেমার প্রযোজনা, পরিবেশনা ও নির্মাণ বিষয়ে মতবিনিময় করেন।

সিনেমার দৃশ্যধারণ শেষ হয়েছে; চলছে পোস্ট প্রোডাকশনের কাজ। সেপ্টেম্বরে দেশের সিনেমা হলে সিনেমাটির মুক্তি পাওয়ার কথা রয়েছে।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিতে সিনেমার দৃশ্যধারণ শুরু হয়েছিল; পরে ঢাকাসহ বেশ কয়েকটি এলাকায় দৃশ্যধারণ করা হয়েছে।

এ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করছেন।