অ্যাঞ্জেলিনা জোলির ইউক্রেইন সফর, বিঘ্ন ঘটাল সাইরেন

রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হওয়া ইউক্রেইনীয়দের দেখতে আচমকা লভিভ সফর করেছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2022, 08:18 AM
Updated : 1 May 2022, 08:43 AM

বিমান হামলার সতর্ক সংকেত বেজে ওঠায় তাকে তড়িঘড়ি করে ইউক্রেইনের পশ্চিমাঞ্চলীয় ওই শহরটি ছাড়তেও হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

৪৬ বছর বয়সী জোলি জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত; যাদের হিসাব অনুযায়ী, দুই মাসের যুদ্ধে ইউক্রেইনের এক কোটি ২৭ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। এ সংখ্যা সংঘাত শুরু হওয়ার আগে দেশটির জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ।

লভিভ সফরে শনিবার জোলি একটি বোর্ডিং স্কুল ও একটি মেডিকেল ইনস্টিটিউট ঘুরে দেখেন বলে জানিয়েছে সিএনএন।

তিনি লভিভ স্টেশনে বাস্তুচ্যুতদের সহায়তা করা স্বেচ্ছাসেবকদের সঙ্গেও সাক্ষাৎ করেন।

স্বেচ্ছাসেবকরা তাকে জানান, দায়িত্বে থাকা মনোচিকিৎসকদের এখন প্রতিদিন প্রায় ১৫ জনের সঙ্গে কথা বলতে হয়। স্টেশনে থাকা বাস্তুচ্যুতদের অনেকেরই বয়স দুই থেকে ১০ বলেও জানায় তারা।

স্টেশনেই জোলি লাল পোশাক পরা এক ছোট মেয়েকে সুড়সুড়ি দিলে মেয়েটি আনন্দে হেসে ওঠে। হলিউড অভিনেত্রী পরে স্বেচ্ছাসেবক ও শিশুদের সঙ্গে ছবি তোলেন।

পরে বিমান হামলার সতর্ক সংকেত বেজে উঠলে জোলি ও তার সহযোগীরা দ্রুত হেঁটে স্টেশনের বাইরে চলে আসেন এবং অপেক্ষারত গাড়িতে উঠে পড়েন।

জাতিসংঘের শরণার্থী সংস্থার বিশেষ দূত হিসেবে মার্চে জোলি ইয়েমেনও সফর করেছিলেন; হুতিদের সঙ্গে সৌদি আরব নেতৃত্বাধীন জোটের যুদ্ধে মধ্যপ্রাচ্যের ওই দেশটির কয়েক লাখ লোকও উদ্বাস্তুতে পরিণত হয়েছে।