কলকাতা চলচ্চিত্র উৎসবে জয়া আহসানের ‘ঝরা পালক’

কবি জীবনানন্দ দাশকে নিয়ে নির্মিত টলিউডি সিনেমা ‘ঝরা পালক’ কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে; সিনেমায় কবির স্ত্রী লাবণ্য দাশের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2022, 01:06 PM
Updated : 21 April 2022, 01:06 PM

উৎসবের বেঙ্গলি প্যানোরমা বিভাগে স্পেশাল স্ক্রিনিংয়ের জন্য সিনেমাটি মনোনয়ন পেয়েছে বলে এক ফেইসবুক পোস্টে জানান জয়া আহসান। এটি পরিচালনা করেছেন টালিগঞ্জের নির্মাতা সায়ন্তন মুখোপাধ্যায়।

চলতি বছরের জানুয়ারিতে কলকাতার উৎসব আয়োজনের প্রস্তুতির মধ্যে করোনাভাইরাসের হানায় তা স্থগিত করা হয়েছিল; ২৭ এপ্রিল থেকে ১ মে চলচ্চিত্রর এ আসর বসছে।

এতে জীবনানন্দ দাশের দুই বয়সের চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী, অভিনেতা ব্রাত্য বসু ও রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।

সিনেমাটি বাংলাদেশে মুক্তির পরিকল্পনা রয়েছে বলে জানান নির্মাতা সায়ন্তন।

মাস খানেক আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “জীবনানন্দ দাশের জীবনের অনেকটা অংশ জুড়ে বরিশাল, বাংলাদেশ জড়িয়ে আছে। ফলে কাজটা নিয়ে বাংলাদেশের মানুষের কাছে যাওয়ার চেষ্টা করছি। জীবনানন্দ দাশের পাশাপাশি জয়া আহসানও এই সিনেমার আরেকটি ফ্যাক্টর।”

এ সিনেমায় কবি ও শনিবারের চিঠি পত্রিকার সম্পাদক সজনীকান্ত দাসের চরিত্রে দেবশঙ্কর হালদার, কবি বুদ্ধদেব বসুর চরিত্রে কৌশিক সেন ও কাজী নজরুল ইসলামের চরিত্রে সুপ্রিয় দত্ত অভিনয় করেছেন।