এক দশকের মধ্যে প্রথমবার গ্রাহক কমেছে নেটফ্লিক্সের

চলতি বছরের প্রথম তিন মাসে দুই লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে নেটফ্লিক্স, এক দশকের বেশি সময়ের মধ্যে প্রথমবার গ্রাহক সংখ্যা কমার খবর দিল এ স্ট্রিমিং কোম্পানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2022, 05:20 AM
Updated : 20 April 2022, 05:20 AM

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মত বড় বাজারগুলোতে গ্রাহক ফি বাড়ানো এবং রাশিয়া থেকে সেবা গুটিয়ে নেওয়ার কারণেই নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যায় এই পতন।

এছাড়া অ্যামাজন ও অ্যাপলের মতো কোম্পানির পাশপাশি ডিজনির মত প্রচলিত ধারার বড় গণমাধ্যমও স্ট্রিমিং সেবায় বিনিয়োগ করায় তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হতে হচ্ছে নেটফ্লিক্সকে।

নেটফ্লিক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহক সংখ্যা আরও কমার খবর আসছে। কোম্পানির পক্ষ থেকে ইংগিত দেওয়া হয়েছে, নতুন গ্রাহক বাড়াতে তারা ‘অ্যাকাউন্ট শেয়ারিং’ (একটি অ্যাকাউন্ট অনেকে মিলে ব্যবহার করা) বন্ধ করতে তৎপর হচ্ছে।

কোম্পানির শেয়ারধারীদের কাছে লেখা এক চিঠিতে নেটফ্লিক্স জানিয়েছে, কোভিড-১৯ মহামারীর সময় নতুন গ্রাহক যুক্ত হওয়ার যে ঊর্ধ্বগতি দেখা গিয়েছিল তাতে ব্যবসার ‘খারাপ পরিস্থিতি’ ঢাকা পড়েছিল।

বিনিয়োগকারীদের সতর্ক করে এই ‘ওভার দ্য টপ’ (ওটিটি) প্ল্যাটফরম জানিয়েছে, জুলাই পর্যন্ত আগামী তিন মাসে আরও ২০ লাখ গ্রাহক কমতে পারে বলে আশঙ্কা করছে তারা।

বছরের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদনে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, “আমাদের প্রবৃদ্ধির গতি উল্লেখযোগ্য হরে কমে গেছে, যা ব্যবসার এখনকার ফল এবং পূর্বাভাস থেকে জানা যাচ্ছে।”

গ্রাহক সংখ্যা কমার খবর প্রকাশের পর নিউ ইয়র্কের পুঁজিবাজারে ২০ শতাংশ দর হারিয়েছে নেটফ্লিক্সের শেয়ার, যা এক ধাক্কায় কোম্পানির বাজার মূল্য ৩ হাজার কোটি ডলার কমিয়ে দিয়েছে।

এর আগে ২০১১ সালের অক্টোবর প্রান্তিকে গ্রাহক হারিয়েছিল নেটফ্লিক্স। তবে এখনও বিশ্বজুড়ে ২২ কোটি গ্রাহক নেটফ্লিক্সের সেবা নিয়ে থাকে।