অস্কারে চড়ের ঘটনার ‘নিন্দা’ অ্যাকাডেমির, ‘আনুষ্ঠানিক পর্যালোচনা’ শুরু

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসরে সঞ্চালক ক্রিস রককে অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথের চড় মারার ঘটনার নিন্দা জানিয়ে বিষয়টি খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্সেস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 08:38 AM
Updated : 29 March 2022, 08:38 AM

সিএনএন জানিয়েছে, সোমবার এক বিবৃতিতে এই নিন্দা ও পর্যালোচনা করার কথা জানায় অ্যাকাডেমি।

বিবৃতিতে বলা হয়েছে, “গত রাতের (রোববার) অনুষ্ঠানে উইল স্মিথ যে ঘটনাটি ঘটিয়েছেন তার নিন্দা জানাচ্ছে অ্যাকাডেমি। ওই ঘটনাজুড়ে একটি আনুষ্ঠানিক পর্যালোচনা শুরু হয়েছে এবং আমাদের নীতিমালা, আচরণবিধির মান ও ক্যালিফোর্নিয়ার আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা পরবর্তী পদক্ষেপ ঠিক করব।”

রোববার রাতে অস্কারের পুরস্কার বিতরণী চলার সময় উইল স্মিথের স্ত্রী পিনকেট স্মিথের মুণ্ডিত মাথা নিয়ে রসিকতা করেছিলেন কমেডিয়ান ক্রিস রক, যা সহ্য হয়নি উইল স্মিথের। তাই তিনি মঞ্চে উঠে চড় কষিয়েছিলেন।

পিনকেট স্মিথ নিজেও একজন অভিনেত্রী, এখন তাকে চুলছাড়া দেখা গেলেও আগে তেমন ছিলেন না। ২০১৮ সালে এলোপিশিয়া রোগে আক্রান্ত হওয়ার পর তার চুল ঝরে যায়।

সিএনএন লিখেছে, ওই ঘটনার পর অস্কারের সম্প্রচার থেকে উইল স্মিথকে সরিয়ে নেওয়ার কথা অ্যাকাডেমি ‘বেশ গুরুত্ব দিয়ে’ ভেবেছিল।

সংশ্লিষ্ট একজন সিএনএনকে বলেছেন, “সেখানে তাৎক্ষণিক আলোচনা হয়, কিন্তু সিদ্ধান্ত গ্রহণকারীরা ডলবি থিয়েটারের (অনুষ্ঠানস্থল) বিভিন্ন স্থানে বসেছিলেন এবং স্মিথ সেরা অভিনেতার পুরস্কার গ্রহণের আগে তাদের একত্রিত করা সম্ভব হয়নি।”

সেরা অভিনেতার অস্কার নেওয়ার সময় ওই ঘটনার জন্য অ্যাকাডেমি ও সহমনোনীতদের কাছে ক্ষমা প্রার্থনা করেন উইল স্মিথ।

অনুষ্ঠান শেষ হওয়ার পর, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ একটি সংক্ষিপ্ত বিবৃতি প্রচার করে। যেখানে বলা হয়, “অ্যাকাডেমি কোনো ধরনের সহিংসতা উপেক্ষা করে না। আজ রাতে আমরা ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বিজয়ীদের সঙ্গে তাদের অর্জন উদযাপন করতে পেরে আনন্দিত, যারা তাদের সহকর্মী এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের সিনেমাপ্রেমীদের কাছ থেকে স্বীকৃতি পাওয়ার এই মুহূর্তটি অর্জন করে নিয়েছেন।”

সিএনএন লিখেছে, চড় মারার ঘটনা নিয়ে আলোচনার জন্য অ্যাকাডেমির কমপক্ষে ১২জন সদস্য সোমবার সকালে একটি ভারচুয়াল বৈঠকে বসেন। ওই বৈঠকে ‘উত্তেজিত আলোচনা’ হয়। পরবর্তী পদক্ষেপ নিয়ে তারা কোনো মতৈক্যে পৌঁছাতে পারেননি।

যে ১২ জন সদস্য বৈঠকে অংশ নিয়েছিলেন, তাদের মধ্যে অভিনেতা ও পরিচালকও ছিলেন; তারা সবাই অ্যাকাডেমির প্রভাবশালী ও পরিচিত সদস্য। ওই দলটির কোনো শৃঙ্খলা বিষয়ক পদক্ষেপ নেওয়ার এখতিয়ার নেই, তবে তাদের উচ্চ পদস্থ হিসেবে বিবেচনা করা হয়, যাদের পক্ষে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরের সিদ্ধান্তকে প্রভাবিত করা সম্ভব।

ওই বৈঠকে অংশগ্রহণকারীদের কয়েকজন বলেছেন, প্রাথমিক টুইটে অ্যাকাডেমি ঘটনাটিকে ভিন্নখাতে নিয়ে গিয়েছিল। অন্যরা বলেছেন, পরিস্থিতি ‘যথাযথভাবেই’ নিয়ন্ত্রণ করা হয়েছে এবং নতুন করে আর কোনো পদক্ষেপ নেওয়ার দরকার নেই।

অভূতপূর্ব এই পরিস্থিতি নিয়ে অ্যাকাডেমির নেতৃত্ব কোনো বৈঠক আহ্বান করছে কিনা তা এখনও স্পষ্ট নয়। সিএনএন এ বিষয়ে মন্তব্য জানতে অ্যাকাডেমি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে।

হলিউডের শিল্পী ও সিনেমা নির্বাহীদের সমিতি হচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্সেস, সংক্ষেপে অ্যাকাডেমি হিসেবে পরিচিত। এই সংগঠনের ৯ হাজারের বেশি সদস্য রয়েছেন যাদের সেখানে ভোটাধিকার আছে।

অ্যাকাডেমির আচরণবিধি লঙ্ঘনের শাস্তি হিসেবে সদস্যদের বিরুদ্ধে স্থগিতাদেশ বা সমিতি থেকে তাদের বহিষ্কার করার ক্ষমতা রাখে সমিতির গভর্নর পর্ষদ।

লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগ জানিয়েছে, ক্রিস রক চড় খেলেও উইল স্মিথের বিরুদ্ধে কোনো অভিযোগ করতে চাননি।