উইল স্মিথের স্ত্রীকে নিয়ে ক্রিস রকের ‘রসিকতা’ নতুন নয়

উইল স্মিথের স্ত্রী জেডা পিনকেট স্মিথকে নিয়ে এবারই প্রথম নয়, আগেও কৌতুক করেছেন ক্রিস রক। তবে এবারের কৌতুকের পর যা ঘটেছে, তা ছাপিয়ে গেছে সব কিছুকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 06:18 AM
Updated : 29 March 2022, 06:29 AM

রোববার রাতে অস্কারের পুরস্কার বিতরণী চলার সময় উইল স্মিথের স্ত্রী পিনকেট স্মিথের মুণ্ডিত মাথা নিয়ে রসিকতা করেছিলেন কমেডিয়ান ক্রিস রক, যা সহ্য হয়নি উইল স্মিথের। তাই তিনি মঞ্চে উঠে চড় কষিয়েছিলেন।

২০১৮ সালে এলোপিশিয়া রোগে আক্রান্ত হওয়ার পর চুল ঝরে যায় অভিনেত্রী পিনকেট স্মিথের। অসুস্থতা নিয়ে এমন রসিকতা সইতে পারেননি তার স্বামী। অবশ্য ওই ঘটনার জন্য পরে বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছেন উইল স্মিথ।  

২০১৬ সালের অস্কারের আসরেও সঞ্চালক ছিলেন ক্রিস রক। ওই আসরে অনুপস্থিত ছিলেন পিনকেট স্মিথ ও তার স্বামী। তারা হ্যাশট্যাগ অস্কারসোহোয়াইট - অনলাইন আন্দোলনের প্রতি সমর্থন দেখিয়ে সেখানে যাননি। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে জাতিগত বৈচিত্র্যের অভাবের বিষয়টি তুলে ধরতে ওই আন্দোলন শুরু হয়েছিল।

ওই আসরে রক ঘোষণা করেন যে স্মিথ দম্পতি, সেইসঙ্গে কৃষ্ণাঙ্গ পরিচালক স্পাইক লি ‘পাগল হয়ে গেছেন’, কারণ ওই বছর কোনো কৃষ্ণাঙ্গ অভিনয়শিল্পী অস্কারে মনোনয়ন পাননি।

শুরুর বক্তব্যেই রক বলেছিলেন, “জেডার অস্কার বয়কট অনেকটা রিয়ানার (সংগীত শিল্পী) অন্তর্বাস বয়কট করার মত। সেখানে আমাকে আমন্ত্রণ জানানো হয়নি।”

রক কৌতুকোচ্ছলে আরও বলেন, তিনি জেডার ক্ষোভ বুঝতে পারেন। বলেন, “জেডা পাগল হয়ে গেছে, কারণ তার স্বামী উইল ‘কনকাশনে’র জন্য মনোনয়ন পায়নি।”

২০১৫ সালে উইল স্মিথ অভিনীত আমেরিকান ফুটবলের ওপর একটি চলচ্চিত্রের প্রসঙ্গ টেনেছিলেন ক্রিস রক।

ব্যাঙ্গ করে তিনি বলেছিলেন, “আমি বুঝতে পেরেছি। এটা ঠিক হয়নি। উইল এত ভালো, কিন্তু মনোনয়ন পেল না। এটাও ঠিক না যে ‘ওয়াইল্ড ওয়াইল্ড ওয়েস্ট’ (১৯৯৯ সালের সিনেমা) এর জন্য উইলকে দুই কোটি ডলার দেওয়া হয়েছিল।”

অস্কারের মঞ্চে সঞ্চালক ক্রিস রককে উইল স্মিথের সেই চড়। ছবি: রয়টার্স

ওই কৌতুকের বিষয়ে কয়েক দিন পর জবাব দিয়েছিলেন জেডা পিনকেট স্মিথ। সাংবাদিকরা প্রসঙ্গটি তুললে তিনি বলেছিলেন, “দেখুন, পেশাটি এমন যে অনেক কিছুই সামনে আসে, আমাদের সামনে এগিয়ে যেতে হবে। আমাদের অনেককিছু নিয়ে ভাবতে হয়, বিশ্বে আমাদের চারপাশে অনেক কিছু ঘটে চলেছে। আমাদের চলতে থাকতে হবে।”

বিনোদন বিষয়ক সাময়িকী ই! জানায়, ওই ঘটনাটির সময় নিউ ইয়র্ক সিটিতে ‘কোলেটেরাল বিউটি’ সিনেমার চিত্রায়নে ছিলেন উইল স্মিথ। যখন তাকে ক্রিসের কৌতুক সম্পর্কে জিজ্ঞেস করা হয়, তিনি শুধু হেসেছিলেন এবং শান্তির প্রতীক দেখিয়েছিলেন।

স্মিথ ও রক ১৯৯০ এর দশক থেকে পরস্পরকে চেনেন এবং একসঙ্গে কাজও করেছেন। উইল স্মিথের জনপ্রিয় ধারাবাহিক ‘দ্য ফ্রেশ প্রিন্স অব বেল-এয়ার’-এ অতিথি শিল্পী হিসেবে অংশ নেন ক্রিস রক।

২০১৮ সালে উইল স্মিথ তার ইনস্টাগ্রাম পেইজে তার সাবেক স্ত্রী শেরি জামপিনোকে জন্মদিনের শুভেচ্ছা জানান। তাদের এক ছেলে আছে যার নাম ট্রেই।

ওই পোস্টের নিচে রক মন্তব্য করেছিলেন, “ও! আপনার দেখি একটি খুবই সহনশীল স্ত্রী (জেডা) রয়েছে।” এই মন্তব্যের নিচে জামপিনো জবাব দিয়েছিলেন, “ঘৃণা ছড়াবেন না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক