অস্কার: চড় মারার জন্য ক্রিস রকের কাছে ক্ষমা চাইলেন উইল স্মিথ

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে চড় মারার ঘটনায় অনুষ্ঠানের সঞ্চালক ক্রিস রকের কাছে ক্ষমা চেয়েছেন অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2022, 04:08 AM
Updated : 29 March 2022, 04:08 AM

সোমবার অস্কারের আয়োজক প্রতিষ্ঠান অ্যাকাডেমি অব মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্সেস উইল স্মিথের ওই ঘটনার নিন্দা জানিয়ে ঘটনার একটি ‘আনুষ্ঠানিক পর্যালোচনা’ শুরুর ঘোষণা দেওয়ার পর ক্ষমা প্রর্থনা করে স্মিথের বিবৃতি আসে।

রোববার রাতে অস্কারের পুরস্কার বিতরণী চলার সময় উইল স্মিথের স্ত্রী পিনকেট স্মিথের মুণ্ডিত মাথা নিয়ে রসিকতা করেছিলেন কমেডিয়ান ক্রিস রক, যা সহ্য হয়নি উইল স্মিথের। তাই তিনি মঞ্চে উঠে চড় কষিয়েছিলেন।

পিনকেট স্মিথ নিজেও একজন অভিনেত্রী, এখন তাকে চুলছাড়া দেখা গেলেও আগে তেমন ছিলেন না। ২০১৮ সালে এলোপিশিয়া রোগে আক্রান্ত হওয়ার পর তার চুল ঝরে যায়।

চড় মারার কিছুক্ষণ পর এবারের সেরা অভিনেতার পুরস্কারের জন্য উইল স্মিথের নাম ঘোষণা করা হয়। পুরস্কার নেওয়ার সময় দেওয়া বক্তব্যে ওই ঘটনার জন্য অ্যাকাডেমি এবং সহমনোনীতদের কাছে ক্ষমা প্রার্থনা করেন তিনি। কিন্তু ক্রিস রকের নাম তিনি তখন নেননি।

চড় মারার ওই ঘটনায় যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রাঙ্গনে সমালোচনার ঝড় ওঠে। বিশ্বের সংবাদ মাধ্যমগুলোও ফলাও করে এই খবর প্রচার করে। একজন নারীকে নিয়ে অস্কার মঞ্চে ওই মানের রসিকতা, উইল স্মিথের সহিংস প্রতিক্রিয়া, ওই ঘটনার পরও অনুষ্ঠান নির্বিঘ্নে চালিয়ে যাওয়া- সবকিছুই আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠে।

পরে সোমবার সন্ধ্যায় নিজের ইনস্টাগ্রাম পেইজে ক্রিস রকের কাছে ক্ষমা প্রার্থনা করে বিবৃতি দেন উইল স্মিথ। তিনি লেখেন, “সব ধরনের সহিংসতা বিষবৎ এবং ধ্বংসাত্মক। গত রাতে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের অনুষ্ঠানে আমার আচরণ ছিল অগ্রহণযোগ্য এবং ক্ষমার অযোগ্য।

“আমার পেশায় আমার মত মানুষকে নিয়ে কৌতুক করা, এটাও আমার পেশারই অংশ। তবে জাডার শারীরিক অসুস্থতা নিয়ে কৌতুকটি আমার জন্য নেওয়াটা কঠিন ছিল। আমি আবেগপ্রবণ হয়ে প্রতিক্রিয়া দেখিয়ে ফেলেছি।”

স্মিথ লিখেছেন, “আমি প্রকাশ্যে তোমার কাছে ক্ষমা চাইছি ক্রিস। আমি সীমা অতিক্রম করেছিলাম এবং আমার ভুল হয়েছে। আমি লজ্জিত। যেমন মানুষ আমি হতে চাই, আমার ওই কাজে তা প্রকাশ পায়নি।”

“ভালোবাসা ও দয়ার এই পৃথিবীতে সহিংসতার কোনো স্থান নেই।”

অ্যাকাডেমি, অস্কার অনুষ্ঠানের প্রযোজক, সকল অভ্যাগত এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা অনুষ্ঠানটি দেখেছেন, সবার কাছে ক্ষমা চেয়েছেন উইল স্মিথ।

‘কিং রিচার্ড’ সিনেমায় টেনিস তারকা ভেনাস ও সেরেনা উইলিয়ামসের বাবা রিচার্ড উইলিয়ামসের চরিত্রে অভিনয়ের স্বীকৃতিতে তিনি ক্যারিয়ারের প্রথম অস্কার জিতেছেন এবার।

উইলিয়ামস পরিবার, এবং ‘কিং রিচার্ড’ সিনেমার সবার কাছেও ক্ষমা চেয়েছেন স্মিথ।

তিনি লিখেছেন, “আমি গভীরভাবে দুঃখপ্রকাশ করছি আমার আচরণের ফলে এ অনুষ্ঠানে দাগ পড়ে যাওয়ার জন্য। আমাদের সবার জন্য এটা জমকালো একটা অভিজ্ঞতা হতে পারত। 

“আমি শুধরে নেওয়ার প্রক্রিয়ার মধ্যে আছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক