জন্মদিনে এলো কবীর সুমনের গান

উপমহাদেশের প্রখ্যাত সংগীতকার কবীর সুমনের ৭৩তম জন্মদিনে ‘যাচ্ছে জীবন’ শিরোনামে নতুন গান প্রকাশ হয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2022, 12:39 PM
Updated : 16 March 2022, 03:25 PM

বাংলাদেশের গীতিকার এনামুল কবির সুজনের কথায় গানটিতে সুরারোপ ও কণ্ঠ দিয়েছেন কবীর সুমন। গানের সংগীতায়োজন করেছেন ধ্রুব বসু রায়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউটিউব ও অ্যামাজান, স্পটিফাই, অ্যাপল স্টোরে গানটি একযোগ প্রকাশ করা হয়েছে। 

দেড় বছর আগে কলকাতার প্রসাদ স্টুডিওতে গানটির রেকর্ড হয়েছে।

গানটি নিয়ে তখন কবীর সুমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুজন বাংলাদেশের ছেলে। উনি অনুরোধ করেছিলেন উনি একটি গান লিখতে চান সেটি যেন আমি সুর করে গাই। পরে গান পাঠালেন আমার ভালো লাগল। ভালো না লাগলে আমি করতাম?”

এর আগে রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর লেখা কবিতা ‘ভালো আছো ভালো থেকো’ কণ্ঠে তুলেছিলেন কবীর সুমন ও সাবিনা ইয়াসমিন।

কবীর সুমন বলছেন, তার জন্য বাংলাদেশের কোনও গীতিকারের লেখা গান ‘যাচ্ছে জীবন’-ই প্রথম। কারণ এই গান নতুন, আগে আর কোথাও হয়নি।

এনামুল কবির সুজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কবীর সুমন নামটি বাংলা সংগীতে একটি ইতিহাস। বাংলাদেশের কারও একটি লেখা তিনি পছন্দ করেছেন। তার প্রতি আমি চিরকৃতজ্ঞ। আমার মতো ক্ষুদ্র একজন মানুষের লেখা পছন্দ করে সেখানে কণ্ঠদান করেছেন। আমি আশা করি, গানটি দীর্ঘদিন বেঁচে থাকবে।”

গানটির ভিডিও নির্মাণ করেছেন ইয়ামিন ইলান। মিউজিক ভিডিওতে গীতিকবি এনামুল কবির সুজন, জিয়াউল হাসান কিসলুসহ অনেকে অভিনয় করেছেন।

আধুনিক ও রবীন্দ্রসংগীত গায়ক কবীর সুমন ১৯৯২ সালে ‘তোমাকে চাই’ অ্যালবাম প্রকাশ করে শ্রোতাদের মাঝে সাড়া ফেলেন। তার লেখা গানের অ্যালবামের সংখ্যা বিশটির মতো।

সুরারোপ, সংগীতায়োজন ও কণ্ঠদানের পাশাপাশি গদ্যরচনা ও অভিনয় ক্ষেত্রে তার বিচরণ রয়েছে।