আকিবের ‘অশ্লেষা’র ‘ইন্ডিপেনডেন্ট শর্টস অ্যাওয়ার্ড’ জয়

‘ইন্ডিপেনডেন্ট শর্টস অ্যাওয়ার্ডে’ সেরা পরীক্ষামূলক চলচ্চিত্র হিসাবে স্বর্ণ পুরস্কার জিতেছে বাংলাদেশি তরুণ আকিব মাহমুদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অশ্লেষা’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2022, 03:13 PM
Updated : 24 Jan 2022, 03:13 PM

আইএমডিবি কোয়ালিফায়ার ইন্ডিপেনডেন্ট শর্টস অ্যাওয়ার্ডস হল লস অ্যাঞ্জেলেসভিত্তিক আন্তর্জাতিক একটি চলচ্চিত্র উৎসব।

এই উৎসবের আওতায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হলিউডের র‌্যালে স্টুডিওতে প্রতি মাসে লাইভ স্ক্রিনিং থেকে সেরা সিনেমা নির্বাচিত হয়। ডিসেম্বর মাসে সেরা পরীক্ষামূলক চলচ্চিত্র হিসাবে স্বর্ণ পুরস্কার জিতল অশ্লেষা।

প্রতি মাসের সেরা সিনেমা নিয়ে প্রতি অগাস্টে হয় বার্ষিক উৎসবের।

আকিব মাহমুদ বলেন, “আমাকে কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের মধ্য দিয়ে ছবিটি নির্মাণ করতে হয়েছে। হয়ত সে কারণেই উৎসবের বিচারকরা ছবিটি পছন্দ করেছেন। এরই মধ্যে নতুন প্রজেক্ট নিয়ে ভাবতে শুরু করেছি। এগুলো আমাকে নতুন পরীক্ষামূলক কাজ করতে অনুপ্রাণিত করবে।”

অশ্লেষার গল্প তৈরি হয়েছে মেঘনা নদীর চর অঞ্চলের জেলেদের কঠোর বাস্তব জীবনকে ধরে। যেখানে বেশিরভাগ জেলেদের মাছ ধরার পর তা মহাজনদের সঙ্গে ভাগাভাগি করে নিতে হয়। যে অল্প পরিমাণ মাছ তারা পায় তা বিক্রি করে উপার্জিত টাকা দিয়ে কোনো রকমে পেট ভরার মতো খাবার কেনাই দুঃসাধ্য হয়ে পড়ে।

এর ফলে নিজের জালে ধরা মাছের স্বাদ পাওয়াও জেলেদের কাছে স্বপ্ন থেকে যায়, কারণ সেই মাছ খাওয়া তাদের জন্য বিলাসিতার নামান্তর।

অশ্লেষা সিনেমাটি মর্যাদাপূর্ণ কান বিশ্ব চলচ্চিত্র উৎসবে সেরা অনুপ্রেরণামূলক চলচ্চিত্র হিসেবেও মনোনীত হয়েছে।

আকিব জানান, অশ্লেষা ভয়িন চলচ্চিত্র উৎসব, পাকিস্তানে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার, বিইউপি চলচ্চিত্র উৎসবে সেরা শর্ট ফিল্মের পুরস্কার জিতেছে।