ব্যর্থতা থেকেই আমি বেশি শিখি: সারা

সাফল্যের আনন্দে ভাসলেও ব্যর্থতাই বেশি গুরুত্বপূর্ণ সারা আলি খানের কাছে; সাইফকন্যার ভাষ্য, ব্যর্থতা থেকেই বেশি শেখেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 02:29 PM
Updated : 11 Jan 2022, 02:36 PM

ওটিটি প্ল্যাটফর্মে সম্প্রতি মুক্তি পাওয়া ‘আতরঙ্গি রে’র সাফল্যের জোয়ারে ভাসছেন এখন সারা। এই সিনেমায় ‘রিংকু’ চরিত্রে তার অভিনয় বেশ প্রশংসিত হয়েছে। তবে কারও কারও কাছে মনে হচ্ছে, সারা ‘অতি অভিনয়’ করেছেন।

এ নিয়ে হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সারা বলেন, “ছোটবেলা থেকেই সমালোচনা উপভোগ করি আমি।

“অবশ্যই আমি প্রশংসা পছন্দ করি, কিন্তু আমি আমার জীবনের প্রথমেই উপলব্ধি করেছি যে সাফল্য আপনাকে যে সুখ দেয়, তার চেয়ে ব্যর্থতা আপনাকে যে শিক্ষা দেয়, তা আপনাকে জীবনে অনেক বেশি শেখায়।”

পতৌদির নবাব পরিবারের সন্তান সারা জীবনের শুরুতেই দেখেছেন মা অমৃতা সিং থেকে বাবা সাইফ আলি খানের আলাদা হয়ে যাওয়া। মায়ের কাছে বেড়ে ওঠা সারার অভিনয়ে অভিষেক কয়েক বছর আগে ‘কেদারনাথ’ সিনেমার মাধ্যমে।তারপর দিন দিন ক্যারিয়ার উজ্জ্বল হচ্ছে শর্মিলা ঠাকুরের এই নাতনির।

সারা বলেন, সমালোচনাকে কখনোই খারাপভাবে নেন না তিনি। যারা এখন তার কাজ পছন্দ করছেন না, তারা যেন ভবিষ্যতে তাকে পছন্দ করেন, সেভাবেই কাজ করেন তিনি।

কোভিড মহামারীর প্রকোপ যেভাবে বাড়ছে, তাতে ভবিষ্যতে সিনেমাগুলোর ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়ার সম্ভাবনা বেড়ে যাচ্ছে।

এনিয়ে ‘আতরঙ্গি রে’ তারকা বলেন, যদি উপভোগ করার মতো কিংবা প্রশংসা করার মতো সিনেমা বানানো হয়, তবে তা কোন মাধ্যমে মুক্তি পাচ্ছে, তা গুরুত্বপুর্ণ নয়। গল্প শক্তিশালী হলে এবং অভিনেতারা সৎ হলে থিয়েটার বা ওটিটি কোনো বিষয় নয়।

“যদি মানুষের ভালোবাসা ভাগ্যে থাকে, তবে তা যে কোনো মাধ্যমেই পাওয়া যেতে পারে।”

সারা আলী খান। ছবি: ফেইসবুক

সিনেমা জগতে বদলানো সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে চান সারা, যেখানে এখন ‘নায়িকা কম, অভিনয়শিল্পী বেশি’ মূল মন্ত্র হয়ে উঠেছে।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, “আমি মনে করি, মানুষ রিংকুর চরিত্র (আতরঙ্গী রে) পছন্দ করেছে কারণ সে নায়িকা নয়। সে বিহারের মেয়ে এবং আমি তার চরিত্রে অভিনয় করিনি; আমি সত্যিকার অর্থে তার জীবন যাপন করেছি এবং এটি পর্দায় চিত্রিত করেছি। এইভাবে, আনন্দ জি (পরিচালক আনন্দ এল রাই) এর বিষয়বস্তু শক্তিশালী ছিল।”

সোশ্যাল মিডিয়ায় ট্রলিংয়ের শিকার হওয়া নিয়েও সাক্ষাৎকারে মুখ খোলেন সারা।

তার মতে, যদি তাকে কাজের জন্য ট্রল করা হয়, সেটা তার চিন্তার বিষয়। কারণ দর্শকরা সিনেমা পছন্দ না করলে তা একটি সমস্যা। কিন্তু যদি তিনি কেমন তা প্রকাশ করার জন্য তাকে ট্রল করা হয়, তবে তা নিয়ে তিনি মাথাই ঘামান না। কারণ তার মানসিক শান্তি মানুষ কী বলে, তার উপর নির্ভর করে না।

কোভিড সংক্রমণ বাড়ার কারণে সিনেমাগুলোর শুটিং বন্ধ হয়ে যাচ্ছে।

সে বিষয়ে এই বলিউড অভিনেত্রী বলেন, “নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সুতরাং, রাজ্য ও কেন্দ্রীয় সরকার যা করছে, তারা সবার কথাই ভাবছে। আমি আশা করি যে তা নিয়ন্ত্রণ করা যাবে।”