বঙ্গবন্ধুর বায়োপিক মুক্তি পাচ্ছে মার্চে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’ আগামী বছরের মার্চে মুক্তির সম্ভাবনার কথা জানালেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 02:15 PM
Updated : 6 Dec 2021, 02:15 PM

সোমবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) এ সিনেমার অগ্রগতি পর্যবেক্ষণকালে সাংবাদিকদেরকে এ কথা জানান তিনি।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় বড় আয়োজনের সিনেমাটি পরিচালনা করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়েছে।

২১ নভেম্বর থেকে ঢাকায় শেষভাগের দৃশ্যধারণ করছেন শ্যাম বেনেগাল।

হাছান মাহমুদ বলেন, “সিনেমার পরিচালক শ্যাম বেনেগাল ও তার টিম ঢাকায় শুটিংয়ের কাজে সন্তোষ প্রকাশ করেছেন। এখানে শিডিউল মতো কাজ করতে পারছেন, যে সমস্ত সহযোগিতা দরকার তা পাচ্ছেন। আগামী বছরের মার্চে এটি রিলিজ করতে পারবেন বলে তারা আশা করছেন।”

চলতি বছরেই সিনেমাটি ‍মুক্তির দেওয়ার পরিকল্পনা থাকলেও করোনাভাইরাসের কারণে তা সম্ভবপর হয়নি বলে জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, “শুধু নতুন প্রজন্ম নয়, বঙ্গবন্ধুর অনেক বিষয় আমরা নিজেরাও পড়েছি, কিন্তু ছবিতে দেখা আর পড়ার মধ্যে অনেক পার্থক্য। সুতরাং এ ছবি মুক্তি পেলে বঙ্গবন্ধুকে এবং বঙ্গবন্ধুর সংগ্রাম, ত্যাগ, স্বপ্ন, স্বপ্নের বাস্তবায়নগুলো মানুষ বাস্তবরূপে দেখতে পাবে।

“আমাদের ইতিহাসকে সমৃদ্ধ করার ক্ষেত্রে, নতুন প্রজন্মকে ইতিহাসের ঠিক তথ্য জানানোর ক্ষেত্রে চলচ্চিত্রটি বিরাট ভূমিকা রাখবে বলে মনে করি।”

এফডিসিতে শ্যাম বেনেগাল, তথ্য কমিশনার ড. আবদুল মালেক, বিএফডিসি'র ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, বায়োপিকের চিত্রনাট্যকার অতুল তেওয়ারি, কাস্টিং ডিরেক্টর বাহারউদ্দিন খেলন, অভিনয়শিল্পী ও কলাকুশলীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক