‘মাসুদ রানার’ সুলতা হচ্ছেন মিম

কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় স্পাই থ্রিলার সিরিজ ‘মাসুদ রানা’র ভারতীয় গুপ্তচর সুলতা রায়ের চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী বিদ্যা সিনহা মিম।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2021, 09:20 AM
Updated : 28 Nov 2021, 09:20 AM

সিরিজের ‘ধ্বংস পাহাড়’ উপন্যাস অবলম্বনে জাজ মাল্টিমিডিয়া ও হলিউডের সিলভার নাইনের যৌথ প্রযোজনায় ‘এমআর-নাইন’ শিরোনামে চলচ্চিত্র নির্মাণ করছেন বাংলাদেশি বংশোদ্ভূত হলিউড পরিচালক আসিফ আকবর।

সপ্তাহখানেক আগে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে চুক্তি সেরেছেন বলে জানান মিম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চুক্তিবদ্ধ হওয়ার পর সুলতা চরিত্রের জন্য ইতোমধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছি। চরিত্রের প্রয়োজনে আমাকে ফাইট অনুশীলন করতে হবে।”

মহামারীর মধ্যে পরিস্থিতি অনুকূল থাকলে আগামী বছরের ফেব্রুয়ারির দিকে শুটিংয়ে যোগ দেবেন বলে জানান এ অভিনেত্রী।

‘ধ্বংস পাহাড়’ উপন্যাসের নায়িকা সুলতার বয়স ২৪ কি ২৫, বেড়ে ওঠা লাক্ষ্মৌ শহরে, বাবা উকিল।কলকাতার লেডি ব্রাবোর্ন থেকে স্নাতক শেষ করে ভারতের সিক্রেট সার্ভিসে যোগ দেন।

চাকরি জীবনের দেড় বছরের মাথায় সাতদিনের বিশেষ প্রশিক্ষণ শেষে কলকাতা বর্ডার হয়ে হেলিকপ্টারে করে বাংলাদেশে পাঠানো হয় তাকে; জীবনের প্রথম অভিযানে নেমে তার সাক্ষাৎ হয় সিরিজের কেন্দ্রীয় চরিত্র মাসুদ রানার সঙ্গে।

কপালে কুমকুমের লাল টিপ, ঠোঁটে গোলাপি লিপস্টিক, খোঁপায় গোজা রজনীগন্ধা, পরনে কাতান শাড়ি, ডান হাতে এক গাছি চুড়ি আর বাম হাতে রোলগোল্ডের ঘড়িতে বাঙালি সাজে সিরিজে আর্বিভূত হয়েছেন সুলতা।

এর আগে এ চরিত্রে বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুরের নাম বলেছিল জাজ মাল্টিমিডিয়া। তবে শ্রদ্ধা সে সময় বিষয়টি অস্বীকার করেন।

সিনেমায় মাসুদ রানার ভূমিকায় তরুণ অভিনেতা এবিএম সুমনকে নির্বাচন করেছেন চরিত্রের স্রষ্টা কাজী আনোয়ার হোসেন। আর নবনীতা চরিত্রে সৈয়দা তৌহিদা হক অমনি নামে এক তরুণ মডেলকে চুক্তিবদ্ধ করা হয়েছে।

এ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য ইতোমধ্যে ‘আয়রন ম্যান-২’ চলচ্চিত্রের অভিনেতা মিকি রুর্কি, ‘দ্য ট্রান্সপোর্টার’, ‘এভারলি’সহ বেশ কয়েকটি হলিউডি সিনেমার অভিনেত্রী গাব্রিয়েলা রাইট ও ভারতীয় রেসলার দ্য খালি চুক্তিবদ্ধ হয়েছেন।

জাজ মাল্টিমিডিয়া এবার মাসুদ রানা সিরিজের তিনটি উপন্যাসের চলচ্চিত্রায়নের স্বত্ত্ব কিনে প্রথমে ১৯৬৬ সালে প্রকাশিত ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণে হাত দিয়েছে।

চিত্রনাট্য পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আবদুল আজিজ, নির্মাতা আসিফ আকবর ও তরুণ থ্রিলার লেখক নাজিম উদ দৌলা।

এর আগে ‘মাসুদ রানা’ অবলম্বনে চার যুগ আগে বাংলাদেশে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল, তাতে মাসুদ রানার ভূমিকায় ছিলেন সোহেল রানা।

তাতে নায়িকা ছিলেন কবরী ও অলিভিয়া। মাসুদ রানা সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে নির্মিত ওই চলচ্চিত্রটি বেশ ব্যবসা করেছিল।