সৌমিত্র চট্টোপাধ্যায়ের সৃষ্টিকর্ম সংরক্ষণে ফাউন্ডেশন হচ্ছে

কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের চিত্রকর্ম ও লেখা সংরক্ষণে একটি ফাউন্ডেশন গঠনের কার্যক্রম শুরুর কথা জানিয়েছে তার পরিবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 02:13 PM
Updated : 15 Nov 2021, 02:13 PM

ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা এই অভিনেতার প্রথম মৃত্যুবার্ষিকীতে এ কথা জানালেন তার মেয়ে পৌলমী বসু।

সোমবার সন্ধ্যায় পৌলমী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাপিকে নিয়ে ফাউন্ডেশন গঠনের কাজ করছি আমরা। সেখানে তার চিত্রকর্ম ও লেখাসহ স্মৃতি সংরক্ষণ করা হবে।”

কবে নাগাদ এটি চালু করা হবে-এ বিষয়ে এখনই কিছু জানাতে চাননি তিনি।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের চিত্রকর্ম নিয়ে বেশ কয়েকটি প্রদর্শনী হয়েছে কলকাতায়। অভিনয়ের পাশাপাশি আবৃত্তিশিল্পী হিসেবেও তিনি পরিচিত ছিলেন। তার লেখা বেশ কয়েকটি বই আছে।

কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ১৫ নভেম্বর মৃত্যু হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের; যিনি সত্যজিত রায়ের অপু আর ফেলুদা চরিত্রকে রুপালী পর্দায় অমর করেছেন।

সত্যজিতের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতেই অভিনয় করেছেন সৌমিত্র। অপুর পর সত্যজিতের সৃষ্টি আরেক চরিত্র ফেলুদাকে সিনেমার পর্দায় সৌমিত্র নিয়ে গেছেন অন্য মাত্রায়।

ছয় দশকের ক্যারিয়ারে তিনশর বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন এই শিল্পী। মৃণাল সেন, তপন সিনহা, তরুণ মজুমদার, গৌতম ঘোষ, ঋতুপর্ণ ঘোষ, অপর্ণা সেনদের সঙ্গেও কাজ করেছেন।

সাত পাকে বাঁধা, চারুলতা, বাক্স বদল, আকাশ কুসুম, মণিহার, কাঁচ কাটা হীরে, ঝিন্দের বন্দী, অরণ্যের দিনরাত্রি, সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, ঘরে বাইরে, আবার অরণ্যের মত সিনেমার মধ্য দিয়ে সৌমিত্র স্থায়ী আসন করে নিয়েছেন দর্শকের হৃদয়ে।

অভিনয় ছাড়াও নাটক ও কবিতা লিখেছেন তিনি, যুক্ত হয়েছেন মঞ্চ নাটকের নির্দেশনায়, দ্যুতি ছড়িয়েছেন আবৃত্তির মঞ্চেও।

চলচ্চিত্রে ভারতের সর্বোচ্চ সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার ছাড়াও ফ্রান্স সরকারের ‘লিজিয়ন অব দ্য অনার’ পদকে ভূষিত হয়েছেন এই অভিনেতা। ২০০৪ সালে তাকে ‘পদ্মভূষণ’ খেতাবে ভূষিত করে ভারত সরকার।'