কপিরাইট: বাংলালিংকের বিরুদ্ধে নগর বাউল ও মাইলসের মামলা

অনুমতি ছাড়া গান ব্যবহারের অভিযোগে জনপ্রিয় ব্যান্ড দল ‘নগর বাউল’ ও ‘মাইলস’ এর করা কপিরাইট আইনের দুই মামলায় মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে সমন জারির আদেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 11:44 AM
Updated : 10 Nov 2021, 11:44 AM

ঢাকার মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ বুধবার বাংলালিংকের প্রধান নির্বাহী এরিক অসসহ ওই পাঁচ কর্মকর্তাকে আগামী ৩০ নভেম্বর আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বাকি চারজন হলেন- বাংলালিংকের চিফ কমপ্লেইন্স অফিসার নুরুল আলম, চিফ ডিজিটাল অফিসার সঞ্জয় ভাগাসিয়া, চিফ কর্পোরেট রেগুলেটরি অফিসার তৈমুর রহমান ও হেড অফ ভাস (ভ্যালুয়েডেড সার্ভিস) অনিক ধর।

কোনো ধরনের অনুমতি না নিয়েই ব্যান্ড দুটির জনপ্রিয় কিছু গান বাংলালিংকের ওয়েলকাম টিউন এবং বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করা হচ্ছে বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

নগর বাউলের প্রধান ভোকাল ও গিটারিস্ট ফারুক মাহফুজ আনাম জেমস এবং মাইলসের প্রধান গায়ক শাফিন ও হামিন আহমেদ আদালতে হাজির হয়ে মামলা দুটির আবেদন করেন।

মহানগর আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল জানান, দুটি আলাদা মামলা হলেও বাদীরা মূলত একই অভিযোগ দায়ের করেছেন।

বাদী পক্ষের আইনজীবী মিজানুর রহমান মামলাটি আদালতে জমা দেন। তিনি মামলার আবেদনে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন।

পরে দুই মামলায় বাদীদের জবানবন্দি গ্রহণ করে বাংলালিংককের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে সমন জারির আদেশ দেয় আদালত।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে বাংলালিংকের হেড অব কর্পোরেট কমিউনিকেশন্স আংকিত সুরেকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইন মান্যকারী একটি কোম্পানি হিসেবে আমরা কপিরাইট আইনসহ দেশের সকল আইনের প্রতি শ্রদ্ধাশীল।

“এই ব্যাপারে আমরা আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানতে পারিনি। তাই বিস্তারিত না জেনে আমরা কোনো মন্তব্য করতে পারছি না।”