ইডফায় কামারের 'অন্যদিন...'

ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল আমস্টারডামের (ইডফা) আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে বাংলাদেশের নির্মাতা কামার আহমাদ সাইমনের নতুন ছবি 'অন্যদিন...'।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2021, 11:20 AM
Updated : 2 Nov 2021, 11:20 AM

সোমবার বাংলাদেশ সময় বিকাল ৫টায় নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ইডফার উৎসব পরিচালক অরওয়া নাইরাবিয়া। বিশ্বের বিভিন্ন দেশের তিন শতাধিক চলচ্চিত্র নিয়ে এবারের আসর বসছে ১৭-২৮ নভেম্বর।

২০ নভেম্বর শনিবার রাত নয়টায় 'অন্যদিন...' প্রদর্শিত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তার আগেরদিন নির্মাতা কামার আহমাদ সাইমন ও প্রযোজক সারা আফরীনকে আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকরা।

কামারকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “শুনতে কি পাও!' শেষ করে ২০১৩ সালে শুরু করেছিলাম 'অন্যদিন...'-এর কাজ। শ্যুটিং শেষ করে ২০১৭ সালে ছবিটা সম্পাদনার টেবিলে রেখে চলে গিয়েছিলাম ‘শিকলবাহা’র শ্যুটিংয়ে। এইবার কোভিডের সুযোগে ছবিটায় আবার হাত দিয়েছিলাম, জুলাইতে সম্পাদনা শেষ করেই জমা দিয়েছিলাম ইডফায়।

“যদিও আমাদের এখানে ইডফার নাম লোকে একটু কম জানে। কিন্তু প্রথম জমাতেই বৃহত্তম একটা ফেস্টিভালে আমন্ত্রণ পেলাম, টপ টেন লিস্টেড ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ছবি নির্বাচিত হলো, দুনিয়ার সর্বশ্রেষ্ঠ থিয়েটারে বিশ্ব অভিষেকের দাওয়াত পেলাম - একটা ছবির জন্য আর কি চাই! আমার মনে হয় নিজেদের ভাষা আর ভঙ্গি নিয়ে বাংলাদেশসহ গোটা এশিয়ায় আমরা যারা ছবি বানানোর চেষ্টা করছি তাদের জন্য এটা একটা গুরুত্বপূর্ণ সময়।”

বাংলাদেশ, ফ্রান্স ও নরওয়ের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমার লেখক, চিত্রগ্রাহক ও পরিচালক কামার আহমাদ সাইমন।

প্রযোজক সারা আফরীন বলেন, “এই ছবিটা একটা লিড ফেস্টিভ্যালে যাওয়া দরকার ছিল। এইটা একটা অন্যরকম ছবি, 'শুনতে কি পাও!'-এর এক্সপেরিমেন্টটা কামার আরেক ধাপ এগিয়ে নিয়ে গেছে। এর কোনটুকু ফিকশন আর কোনটুকু নন-ফিকশন সম্পাদনা টেবিলে রাশ দেখেও অনেক সময় আমরা বুঝতে পারিনি। তাই ইডফার মতো একটা টপ টেন ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতার মেইল পেয়ে প্রথমে চোখে পানি চলে এসেছিল।”

'অন্যদিন...' ছাড়ার এবারের আসরে লড়াই করবে ইউখরেনিয়ান নির্মাতা সার্গেই লজনিতসা, পর্তূগিজ নির্মাতা সুজানা ডি সুজা ডিয়াজ, রুশ নির্মাতা আলিওনা ভন দার হোস্টের মতো ছবি।

উৎসব শেষে তারিখের আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে বিজয়ী সিনেমা ও কলাকুশলীদের নাম ঘোষণা করা হবে।

কামার আহমাদ সাইমনের জলত্রয়ীর (ওয়াটার ট্রিলজির) দ্বিতীয় ছবি  'অন্যদিন...'। জলত্রয়ীর প্রথম ছবি 'শুনতে কি পাও!'

আন্তর্জাতিক উৎসব অঙ্গনে বাংলাদেশের একটি আলোচিত ছবি। লোকার্নোর ওপেন ডোর্সের উদ্বোধনী ছবি এবং প্রাচীনতম প্রামাণ্য উৎসব ডক-লাইপজিগের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়েছে 'শুনতে কি পাও!'। এই ছবি কামারকে এনে দিয়েছে প্যারিসে গ্রাঁ প্রি, মুম্বাইয়ে স্বর্ণশঙ্খ, শ্রেষ্ঠ সিনেমাটাগ্রাফিসহ আরও অনেকগুলা আন্তর্জাতিক সম্মাননা ও জাতীয় চলচ্চিত্র পুরষ্কার।

আবার জলত্রয়ীর দ্বিতীয় ছবি 'অন্যদিন...' এর স্ক্রিপ্টের জন্যই ২০১৬ সালে বিশ্ব চলচ্চিত্র মঞ্চ পিয়াৎজা গ্রান্দার রেড কার্পেট ডিরেক্টরের সম্মাননা পেয়েছিলেন কামার,  সেইসাথে লোকার্নোর ওপেন ডোর্সের শ্রেষ্ঠ পুরষ্কার এবং আর্তে ইন্টারন্যশনাল প্রাইজ।

কামার তার শেষ ছবি 'নীল মুকুট' তার জন্মদিনে ৮ অগাস্ট একটি ওটিটি প্লাটফর্মে মুক্তি দিয়েছেন।