এবারের ‘ইত্যাদি’ সোনারগাঁয়ে, প্রচার শুক্রবার

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্টান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক উপজেলা সোনারগাঁয়ে; পর্বটি বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে শুক্রবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 01:14 PM
Updated : 24 Oct 2021, 01:14 PM

বিটিভিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুক্রবার রাত ৮টার খবরের পর এবারের পর্ব বিটিভিতে নয়, শুধু বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

গত ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে মোঘল শাসক ঈশা খাঁ’র স্মৃতি বিজড়িত বড় সর্দারবাড়ির সামনে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ‘সংগ্রাম’ তৈলচিত্রের আদলে তৈরি ভাস্কর্যকে ঘিরে এবারের পর্ব ধারণ করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক দর্শক এ আয়োজনে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন।

এবারের আয়োজনে গান পরিবেশন করেছেন কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। সোনারগাঁয়ের ইতিহাস গাঁথা ও কৃষ্টিকথা নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা আরেকটি পরিচিতিমূলক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে স্থানীয় অর্ধ শতাধিক নৃত্যশিল্পী।

পাশাপাশি নারায়ণগঞ্জ ও সোনারগাঁয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপর রয়েছে দু’টি তথ্যভিত্তিক প্রতিবেদন। সোনারগাঁয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেয়া এক আত্মপ্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের উপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদন।

এবারের পর্বে রয়েছে গ্রীসের প্রাচীন নিদর্শন ঐতিহ্যবাহী অ্যাক্রোপোলিসের উপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় কাজ করেছেন শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-আমিরুল হক চৌধুরী, সোলায়মান খোকা, সুজাতা, দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, আব্দুল আজিজ, কাজী আসাদ, শবনম পারভীন, আফজাল শরীফ, আমিন আজাদ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, মুকিত জাকারিয়া, নিসা, নিপু, জাহিদ শিকদার, জামিল হোসেন, বিলু বড়ুয়া, তারিক স্বপন, সাজ্জাদ সাজু, সুবর্ণা মজুমদার, মনজুর আলম, রনি, সজল, জাহিদ চৌধুরী, হাশিম মাসুদসহ আরো অনেকে।